Wednesday 23rd of September 2020 03:16:00 PM
Wednesday 23rd of April 2014 01:43:46 AM

ভোলাগঞ্জ পাথর কোয়ারীতে অভিযানঃহামলা আহত ৮

আইন-আদালত, বিশেষ খবর, বৃহত্তর সিলেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ভোলাগঞ্জ পাথর কোয়ারীতে অভিযানঃহামলা আহত ৮

আমারসিলেট24ডটকম,২৩এপ্রিলগতকাল মঙ্গলবার (২২ এপ্রিল) দেশের বৃহৎ পাথর কোয়ারী সিলেটের সীমান্তবর্তী কোম্পানীগঞ্জ উপজেলার ভোলাগঞ্জ পাথর কোয়ারি ও দেশের একমাত্র রজ্জুপথ ভোলাগঞ্জ স্টোন ক্রাশিং প¬ান্ট এলাকায় টাস্ক ফোর্স বাহিনীর বিশেষ অভিযানে প্রায় ৩৫টি অবৈধ বোমা মেশিন ও প্রায় ২৫টি ইঞ্জিন চালিত সেইভ মেশিন ধ্বংস করা হয়েছে। অভিযান চলাকালে ৩ জন কে আটক করে মোবাইল কোর্টের মাধ্যমে ৫ হাজার টাকা করে জরিমানা আদায় করে ছেড়ে দেওয়া হয়েছে। অভিযান শেষে ফেরার পথে ইউএনও ও পুলিশের গাড়ি বহরে হামলা করেছে বিক্ষুদ্ধ লোকজন। এ সময় স্থানীয় লোকজন সড়ক অবরোধের সৃষ্টি করলে পুলিশ ১৪ রাউন্ড রাবার বুলেট ছোঁড়ে তাদের ছত্র ভঙ্গ করে দেয় বলে জানান কোম্পানীগঞ্জ থানার ওসি দেলোয়ার হোসেন। পুলিশের গুলিতে মোশারফ (৩০) নামের এক যুবকসহ ৭/৮ জন লোক আহত হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানায়।

কোম্পানীগঞ্জ থানার ওসি দেলোয়ার হোসেন জানান, ভোলাগঞ্জ রোপওয়ের সংরক্ষিত এলাকায় সোমবার থেকে অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করা হয়। পাশাপাশি রোপওয়ে এলাকার বাইরে যত্র-তত্র খোঁড়াখুঁড়ির দায়ে গতকাল মঙ্গলবার সকাল থেকে পরিবেশ অধিদপ্তরের নেতৃত্বে যৌথ অভিযান পরিচালনা করা হয়। অভিযানে কো¤পানীগঞ্জের ইউএনও আসিফ বিন ইকরাম, ওসি দেলোয়ার হোসেন ও পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মোস্তাফিজুর রহমান নেতৃত্ব দেন। তারা কোয়ারি এলাকায় পরিবেশ বিধ্বংসী অবৈধ ৩৫টি বোমা মেশিন (পাথর উত্তোলনের জন্য এক ধরণের ইঞ্জিন চালিত যন্ত্র) ও প্রায় ২৫টি ইঞ্জিন চালিত সেইভ নৌকা ধ্বংস করেন। অভিযান শেষে ফেরার পথে বেলা অনুমান ৩টার দিকে টুকেরগাঁও সংলগ্ন বউবাজার এলাকায় কয়েকশ বিক্ষুদ্ধ লোক সড়ক অবরোধের সৃষ্টি করে। বিক্ষুদ্ধ ক্ষতিগ্রস্ত লোকজন স্থানীয় একটি প্রভাবশালী মহলের ইশারায় কোয়ারিতে অভিযানের প্রতিবাদে ইউএনও ও পুলিশের গাড়ি বহরে ইট-পাটকেল নিক্ষেপ করে। এতে অভিযানে ব্যবহৃত ইউএনও ও পুলিশের গাড়ি দুটি সামান্য ক্ষতিগ্রস্ত হয়। এ সময় পুলিশ গুলি ছোঁড়লে তারা ছত্রভঙ্গ হয়ে যায়। স্থানীয় লোকজন জানায় ইউএনও ও পুলিশের গাড়ি বহরে উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান ইয়াকুব আলীর ছেলে জাফর, হোসেন ও তার ভাই কামাল, মোশারফের নেতৃত্বে কয়েক’শ লোক হামলা চালিয়েছে। অপরদিকে অভিযুক্তদের সাথে যোগাযোগ করা হলে তারা এই ঘটনার সাথে জড়িত নয় বলে দাবি করেছেন।

পুলিশের গুলিতে আহত সাবেক ভাইস চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সমপাদক ইয়াকুব আলীর ছোট ভাই মোশাররফসহ আহত কয়েকজনকে ওসমানী হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত থানায় কোন মামলা হয় নি। তবে এ ঘটনায় পুলিশের পক্ষ থেকে মামলা গ্রহনের প্রস্তুতি চলছে বলে জানা গেছে। এদিকে টাস্ক ফোর্সের অভিযানে আগুনে পুড়িয়ে ফেলা ইঞ্জিন চালিত সেইভ মেশিন নৌকার মালিকরা দাবি করেছেন ভোলাগঞ্জ স্টোন ক্রাশিং প¬ান্ট এলাকায় (সংরক্ষিত এলাকা) তারা অবৈধ ভাবে পাথর উত্তোলনের সাথে জড়িত নয়। প্রকৃতপক্ষে যারা জড়িত তাদের নৌকা না পুড়িয়ে নদীর তীরে বেধেঁ রাখা নৌকাগুলোতে পেট্রোল ঢেলে আগুন লাগিয়ে পুড়িয়ে দেয়া হয়েছে। এতে নৌকা মালিকরা পথে বসার উপক্রম হয়েছে। এ ঘটনার তদন্ত পূর্বক প্রকৃত দোষীদের শাস্তি ও ক্ষতি পূরণ দাবি করেছেন তারা।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc