ভূয়া দলিলে বনভূমি দখলের অভিযোগ

    0
    25

    আমারসিলেট 24ডটকম,০৪অক্টোবর,শাব্বির এলাহী:মৌলভীবাজারের কমলগঞ্জে নিজের জমি দাবী করে ভূঁয়া দলিলে বনভূমি দখল করে নেয়ার অভিযোগ উঠেছে এক প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে। বনভূমি রক্ষা করতে এসে বন ভিলেজার দুই মহিলা আহত হয়েছেন। গতকাল শুক্রবার সকাল সাড়ে ৭ টায় কমলগঞ্জ সদর ইউনিয়নের লঙ্গুরপাড় গ্রামে এ ঘটনাটি ঘটে।জানা যায়, লঙ্গুরপাড় বনভূমিতে বসবাসরত কনা মিয়ার স্ত্রী ছবুরা বেগম এর স্বামী বন বিভাগে কর্মরত ছিলেন। স্বামীর  মৃত্যুর পর তিনি  গত ১০/১২ বছর ধরে লঙ্গুরপাড়ে বনভূমিতে বন ভিলেজার হিসাবে বসবাস করে বনভূমি তদারকি করছেন।

    প্রথম দফায় ১২ জুলাই বালিগাঁও গ্রামের প্রভাবশালী জমশেদ আলী ছবুরা বেগমের ভোগ দখলকৃত বনভূমি নিজের দাবী করে সশস্ত্র হামলা চালিয়ে ২ একর ভূমি দখল করে লেবু গাছের চারা রোপন করে। এ ঘটনায় বন বিভাগ(বন্যপ্রানী)তদন্ত শুরু করলে জমশেদ আলী রোপিত লেবু গাছের চারা উপড়ে ফেলেন। আবার একটি ভূয়া দলিলে বনভূমি নিজের দাবী করে জমশেদ আলী দলবল নিয়ে শুক্রবার সকালে হামলা চালিয়ে ২ একর বনভূমি দখল করে বাঁশের বেড়া স্থাপন করে। বনভূমি রক্ষা করতে এগিয়ে এসে বন ভিলেজার ছবুরা বেগম(৫০) ও মেয়ে পারুল বেগম(২৫) আহত হয়েছেন। ঘটনা সম্পর্কে জানতে চাইলে বন ভিলেজার ছবুরা বেগম পরবর্তী হামলার আশঙ্কায় কোন কথা বলতে রাজি হননি।   অভিযুক্ত জমশেদ আলী বলেন, ক্রয় সূত্রে দলিল মূলে এ ভূমির মালিক তিনি। নিজের ভূূমিতে তিনি গাছগাছালি রোপন করছেন।

    তবে জমশেদ আলীর কাছে রক্ষিত ১৯৭৪ সনের ১৭ জুনের সম্পাদিত দলিল (নম্বর ২৪০৭) পর্যালোচনা করে দেখা যায়, ৩০ টাকা মূল্যের একটি ও ১০ টাকা মূল্যের দুইটি মোট ৫০ টাকা মূল্যের স্ট্যাম্পের একটি দলিলের জমি লঙ্গুরপাড় গ্রামে নয়। এ দলিলে উল্লেখিত জমি কমলগঞ্জ সদর ইউনিয়নের বনভূমি সংলগ্ন সরইবাড়ি গ্রামে। লাউয়াছড়া বনরেঞ্জ(বন্যপ্রাণী) কর্মকর্তা মরতুজ আলী বলেন, লঙ্গুর পাড়ের এ জমির মালিক বন বিভাগ(বন্যপ্রাণী)।

     

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here