Wednesday 30th of September 2020 12:20:55 AM
Tuesday 27th of October 2015 02:03:41 PM

ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩৩৫-এ পৌঁছেছে

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩৩৫-এ  পৌঁছেছে

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৭অক্টোবরঃ পাকিস্তান ও আফগানিস্তানে ৭.৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ৩৩৫ জনে দাঁড়িয়েছে। গতকাল সোমবার বাংলাদেশ সময় বেলা সোয়া তিনটার দিকে এ ভূমিকম্প সংঘটিত হয়। ভারতের কোথাও কোথাও ভূমিকম্প অনুভূত হলেও মৃত্যুর খবর পাওয়া যায় নি।

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ, লাহোর ও পেশোয়ারসহ বিভিন্ন স্থানে গতকালের ভূমিকম্পে নিহত হয়েছে অন্তত ২২৮ জন। এছাড়া, ১,৮০০ মানুষ আহত হওয়ার খবর পাওয়া গেছে। ভূমিকম্পে বহু ঘর-বাড়ি ও ভবন ধসে পড়েছে। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে আশংকা করা হচ্ছে।

এইর মধ্যে উদ্ধার তৎপরতা শুরু হয়েছে তবে পার্বত্যাঞ্চলে তুষারপাত ও ব্যাপক ঠাণ্ডার কারণে তা ব্যাহত হচ্ছে। পাহাড়ি অঞ্চলে কয়েক হাজার পর্যটক আটকা পড়েছে। সামরিক বাহিনী ও বেসামরিক প্রশাসন থেকে হেলিকপ্টার নিয়ে উদ্ধার তৎপরতা চালানো হচ্ছে। বহু মানুষ প্রচণ্ড শীতের মধ্যে খোলা আকাশের নীচে রাত কাটাতে বাধ্য হয়েছে। ভূমিকম্পের পর অন্তত সাত দফা আফটার শক হয়েছে; এর মধ্যে একটির সর্বোচ্চ মাত্রা ছিল ৪.৮।

আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে ৬টি প্রদেশে ভূমিকম্প হয়েছে এবং এতে মারা গেছে অন্তত ৬৩ জন। একটি বালিকা বিদ্যালয়ে ভূমিকম্প আতংকে পদদলিত হয়ে ১২ ছাত্রী নিহত হয়। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত কয়েকটি প্রদেশে তালেবানদের নিয়ন্ত্রণ থাকায় উদ্ধার ও ত্রাণ তৎপরতা ব্যাহত হবে বলে আশংকা করা হচ্ছে। ক্ষতিগ্রস্ত বহু এলাকায় বিদ্যুৎ ও টেলিফোন লাইন বিচ্ছিন্ন হয়ে গেছে। ইরান ও আমেরিকা আফগানিস্তানে সাহায্য পাঠানোর ঘোষণা দেয়ছে।

ভারতের দিল্লি, কাশ্মির, হিমাচল প্রদেশ, হরিয়ানা ও পাঞ্জাবেও শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্প শুরুর পরপরই লোকজন ভবন ছেড়ে বাইরে বেরিয়ে আসে। ভূমিকম্পের সময় প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে দিল্লির মেট্রো সার্ভিস বন্ধ করে দেয়া হয়। বাংলাদেশের ঢাকা ও সিলেট সহ  কয়েকটি এলাকায় ভূমিকম্প অনুভূত হয়েছে বলে খবর পাওয়া গেছে।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থার তথ্য অনুযায়ী, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের রাজধানী কাবুল থেকে ২৫০ কিলোমিটার উত্তর-পূর্বে হিন্দুকুশ অঞ্চলের ২১৩ কিলোমিটার গভীরে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc