Friday 4th of December 2020 11:35:16 PM
Friday 17th of November 2017 03:02:27 PM

ভাসানীর রাজনৈতিক দর্শন তুলে ধরার আহ্বান

রাজনীতি ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ভাসানীর রাজনৈতিক দর্শন তুলে ধরার আহ্বান

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৭নভেম্বর,ডেস্ক নিউজঃ স্বাধীনতাবিরোধী ও তাদের দোসর মহলের অপরাজনীতি ধ্বংস করতে হলে মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর রাজনৈতিক দর্শন, অসাম্প্রদায়িক চিন্তা-চেতনা নতুন প্রজন্মহস জাতির সামনে তুলে ধরা আজ সময়ের দাবি হয়ে উঠেছে।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বিকাল সাড়ে ৫টায় রাজধানীর শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ৪১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে “মওলানা ভাসানীর আদর্শ ও বর্তমান প্রেক্ষাপট” শীর্ষক আলোচনা সভা প্রধান বক্তা বাংলাদেশ অনলাইন অ্যাক্টিভিষ্ট ফোরাম (বোয়াফ) সভাপতি কবীর চৌদুরী তন্ময় এমন্তব্য করেন।

আলোচনা সভায় প্রধান অতিথি এনডিএফ ও এনপিপি চেয়ারম্যান শেখ ছালাউদ্দিন ছালু বলেন, আপনারা সবাই প্রতি ওয়াক্তে নামাজ আদায় করার সময় ভাসানীর জন্য দোয়া করবেন। তার নীতি আদর্শ সবার মাঝে তুলে ধরবেন। আগামী জাতীয় সংসদ নির্বাচনে ভাসানী যাতে ভালো ভূমিকা রাখতে পারে সে ব্যাপারেও ভাসানী অনুসারিদের প্রস্তুতি গ্রহণ করা জরুরী।

প্রধান বক্তা কবীর চৌধুরী তন্ময় বলেন, ১৯৭১ সালে ৯ মার্চ পল্টনে এক ভাষনে মাওলানা ভাসানী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সমর্থন করে বলেছিলেন- হে! বাঙালিরা, আপনারা মুজিবের উপর বিশ্বাস রাখেন, তাকে খামোখা কেউ অবিশ্বাস করবেন না, কারণ মুজিবকে আমি ভালোভাবে চিনি’-এই ধরনের বক্তব্যের মধ্য দিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতকে কীভাবে শক্তিশালী করেছিল তা আমাদের তুলে ধরা উচিত।

তিঁনি আরও বলেন, লা-কুম দ্বিনিকুম অলইয়া দ্বিন-এর মতো অর্থাৎ তোমার ধর্ম তোমার, আমার ধর্ম আমার-এই ধরনের বক্তব্য দিয়ে মাওলানা ভাসানী তাঁর অসাম্প্রদায়িক রাষ্ট্র গঠনে যে চিন্তা-চেতনার বহিঃপ্রকাশ ঘটিয়েছে তাও জাতির সামনে তুলে ধরতে হবে। ভাসানীর জীবন দর্শন, রাজনৈতিক আদর্র্শ, ধর্মীয় মুল্যবোধ ও একটি স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র গঠনের অবদানগুলো পাঠ্যপুস্তকেও অন্তর্ভূক্তিকরণ সময়ের প্রয়োজন হয়ে পড়েছে।

ন্যাপ ভাসানীর চেয়ারম্যান বীরমুক্তিযোদ্ধা আব্দুল হাই সরকারের সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জাগপা সভাপতি  ও এনডিএফ সদস্য সচিব, এ কে এম মহিউদ্দিন আহম্মেদ বাবলু, জাতীয় স্বাধীনতা পার্টির চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন খান মজলিস, এনপিপি চেয়ারম্যান, বীরমুক্তিযোদ্ধা মোঃ আব্দুল হাই মন্ডল, ন্যাপ ভাসানী মহাসচিব, মোহাম্মদ ইব্রাহিম প্রমুখ।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc