ভারত থেকে রোহিঙ্গাদের বাংলাদেশে ঢোকানোর চেষ্টা!

    0
    3

    “বেনাপোলের পুটখালী সীমান্তে ভারতীয় ইছামতি নদীর পাড়ে শূন্য রেখায় অবস্থান”

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৬অক্টোবর,বেনাপোল থেকে এম ওসমান: যশোরের বেনাপোল সীমান্তের কয়েকটি স্থানে কয়েকশ’ রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশু বাংলাদেশে অনুপ্রবেশের অপেক্ষায় শুন্য রেখায় অবস্থান করছে বলে জানা গেছে। ভারতের বিভিন্ন স্থান থেকে এদের ধরে এনে বাংলাদেশ সীমান্তে জড়ো করে রেখেছে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ) সদস্যরা। সুযোগ মতো এদেরকে বাংলাদেশে অনুপ্রবেশ করাবে বিএসএফ। আর এ কারণে বেনাপোল সীমান্তের বিভিন্ন পয়েন্টে সতর্ক অবস্থান নিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা।

    শনিবার দুপুর থেকে বেনাপোল পোর্ট থানার পুটখালী সীমান্তের ভারতীয় ইছামতি নদীর পাড়ে শুন্য রেখায় (আর ১২০ পিলারের) বিপরীতে ভারত অংশে এসব রোহিঙ্গাদের অবস্থান করতে দেখা যায়।

    স্থানীয় গ্রামবাসীরা জানান, শনিবার দিবাগত রাতে ভারতীয় বিএসএফ সদস্যরা বিভিন্ন স্থান থেকে কয়েকশ’ রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুদের ধরে এনে বাংলাদেশে অনুপ্রবেশ করানোর জন্য ইছামতি নদীর পাড়ে শুন্য রেখার কয়েকটি স্থানে নিয়ে এসেছে। তবে বিজিবি সদস্যদের কড়া প্রতিবাদের মুখে তারা অনুপ্রবেশ করাতে পারেনি। কিন্তু বিএসএফ অনুপ্রবেশের জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এসব রোহিঙ্গা নারী-পুরুষদের নদীর পাড়ে একটি কলা বাগানে রান্না, খাওয়া দাওয়া ও নামাজ আদায় করতে দেখা যায়।

    এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন গ্রামবাসী জানান, ভারতে প্রায় ৫০ হাজারের মতো রোহিঙ্গা অনেক আগে থেকেই বসবাস করে আসছেন। মিয়ানমারের ঘটনার পর ভারত থেকেও রোহিঙ্গাদের তাড়িয়ে বাংলাদেশে ঢোকানোর চেষ্টা চলছে।

    বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)’র খুলনা-২১ ব্যাটালিয়নের কমান্ডিং অফিসার লে. কর্ণেল তারিকুল হাকিম রোহিঙ্গা অনুপ্রবেশের চেষ্টার বিষয়টি নিশ্চিত করে জানান, ভারত সীমান্তে কিছু রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশু নদীর পাড়ে শুন্য রেখায় অবস্থান করছে। এদেরকে বিএসএফ বাংলাদেশে অনুপ্রবেশের চেষ্টা করছে বলে জানতে পেরেছি। কোন ভাবে তাদের অবৈধ অনুপ্রবেশ করতে দেওয়া হবে না। বিজিবিকে সতর্ক অবস্থানে রাখা হয়েছে। এছাড়াও সীমান্তে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলেও জানান তিনি।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here