Sunday 18th of August 2019 04:43:30 AM
Tuesday 21st of May 2019 11:56:39 AM

ভারতে ফল গণনার মুখে ইভিএমসহ নানা কারচুপির আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ভারতে ফল গণনার মুখে ইভিএমসহ নানা কারচুপির আশঙ্কা

ভারতে লোকসভা নির্বাচনের ফল গণনার মুখে ইভিএম (ইলেকট্রনিক ভোটযন্ত্র) পরিবর্তন করে দেয়াসহ নানা কারচুপির আশঙ্কা প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি এ ব্যাপারে সব বিরোধীপক্ষকে সজাগ ও ঐক্যবদ্ধ থাকার পরামর্শ দিয়েছেন।

প্রধান বিরোধীদল কংগ্রেসের পক্ষ থেকে ভোটবাক্স জমা থাকা স্ট্রংরুমের ওপরে অতিরিক্ত নজর রেখে পাহারা দেয়ার বার্তা দেয়া হয়েছে। স্ট্রংরুমে সিসিটিভি আছে কি না, থাকলেও তা কাজ করছে কিনা, নির্বাচন কমিশনের কোনো কর্মকর্তা যেখানে আসা যাওয়া করছেন কিনা, স্ট্রংরুমে প্রহরারত নিরাপত্তারক্ষীদের আচরণের দিকেও নজর রাখতে বলেছে কংগ্রেস। বুথ ফেরত জরিপে দলীয় সমর্থকদের মুষড়ে না পড়ার পরামর্শ দিতে ২৩ মে নির্বাচনের ফল ঘোষণার দিন পর্যন্ত অপেক্ষা করতে বলা হয়েছে।

গতকাল (সোমবার) সন্ধ্যায় নির্বাচনে সম্ভাব্য ফল ও বিরোধীদের পরবর্তী পদক্ষেপ নিয়ে কোলকাতার কালীঘাটে মমতার বাসভবনে বৈঠক করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী চন্দ্রবাবু নাইডু। প্রায় ৪০ মিনিট ধরে উভয়ের মধ্যে কথা হয়। মমতা এ সময় ইভিএম বদলে দেয়া সহ নানা কারচুপির আশঙ্কা প্রকাশ করেন।

বিভিন্ন সংস্থা ও গণমাধ্যমে বুথ ফেরত জরিপে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে কেন্দ্রীয় সরকারে ক্ষমতায় আসছে বলে অনুমান করা হয়েছে।

যদিও মমতাসহ বিরোধীরা বুথ ফেরত জরিপকে উড়িয়ে দিয়ে উদ্ভূত পরিস্থিতিতে রাজনৈতিক রণকৌশল স্থির করতে কাজ শুরু করেছেন। মমতার মতে, বুথ ফেরত জরিপে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ’র পুনরায় ক্ষমতায় আসার ‘গপ্পো ফেঁদে’ বিরোধী দলগুলোর মধ্যে বিজেপি বিভ্রান্তি ছড়াতে চাচ্ছে। তার দাবি, একক সংখ্যাগরিষ্ঠতা কেউই পাবে না। সেজন্য বিজেপির সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার যে সম্ভাবনা বুথ ফেরত জরিপগুলোতে তুলে ধরা হচ্ছে, তা অবাস্তব। তিনি এর পিছনে আর্থিক লেনদেনের আশঙ্কাও উড়িয়ে দিচ্ছেন না। মমতার হিসাব, লোকসভা ভোটের ফলাফল ‘ত্রিশঙ্কু ’হবে। সেজন্য বিরোধী জোট ভাঙানো ছাড়া বিজেপির গতি নেই। সেক্ষেত্রে বুথ ফেরত জরিপই তাদের অস্ত্র।

মমতা শেষ ভোট গোনা পর্যন্ত দলীয় এজেন্টদের কোনোভাবেই গণনাকেন্দ্র ছেড়ে আসা চলবে না এবং যতই চাপ আসুক, মাটি কামড়ে পড়ে থাকতে হবে বলে সতর্কবার্তা দিয়েছেন।

এদিকে, বুথ ফেরত জরিপে ভর করে এনডিএ জোটের পরবর্তী সরকার গঠনের লক্ষ্যে রাজনৈতিক তৎপরতা চলেছে। আজ এনডিএ’র শরিকদের নিয়ে নৈশভোজের আয়োজন করেছে বিজেপি। অন্যদিকে, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বিকল্প সরকার গঠনের তোড়জোড়ও শুরু হয়েছে। আপাতত ২৩ মে নির্বাচনের ফল ঘোষণার দিকে তাকিয়ে রয়েছে গোটা দেশ।পার্সটুডে


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc