Monday 28th of September 2020 12:19:35 PM
Friday 14th of August 2015 06:20:43 PM

ভারতে নোট এর ডিএনএ পরীক্ষা:বিপজ্জনক মাইক্রোব

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ভারতে নোট এর  ডিএনএ পরীক্ষা:বিপজ্জনক মাইক্রোব

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৪আগস্টঃ ভারতের কোটি কোটি মানুষ রোজ যে সব টাকার নোটগুলো নিয়ে নাড়াচাড়া করেন, তা থেকে তাদের নানা মারাত্মক সংক্রামক ব্যাধি ছড়িয়ে পড়তে পারে বলে বিজ্ঞানীরা আশঙ্কা ব্যক্ত করেছেন।

দিল্লির ইন্সটিটিউট অব জিনোমিকস অ্যান্ড ইন্টিগ্রেটিভ বায়োলজি-র বিজ্ঞানীরা বলছেন, যে সব নোট পুরনো হয়ে গেছে বা দশ-বিশ-একশো রুপির যে সব নোট বেশি চালু, সেগুলোই বেশি বিপজ্জনক বলে পরীক্ষায় দেখা গেছে।

ইন্সটিটিউট-এর বিজ্ঞানীরা ভারতের বাজারে চালু নোটগুলোর ডিএনএ পরীক্ষা করে তাতে অন্তত ৭৮ রকম বিপজ্জনক মাইক্রোবের অস্তিত্বের প্রমাণ পেয়েছেন – যা থেকে মারাত্মক সব রোগ ছড়াতে পারে।

পাঁচ সদস্যের ওই গবেষক দলের নেতৃত্ব দিয়েছেন বিজ্ঞানী ড: এস রামচন্দ্রন, তিনি বিবিসিকে জানিয়েছেন এই সব নোটগুলো পরীক্ষা করে তারা যক্ষ্মা, ডিসেন্ট্রি বা আলসার ছড়াতে পারে এমন সব জীবাণুর সন্ধান পেয়েছেন।

ছোট মাপের নোটগুলো যেহেতু বেশি হাতে হাতে ঘোরে, তাই সেগুলো থেকেই সংক্রমণের সম্ভাবনা বেশি থাকে।

জাপানসহ কিছু কিছু দেশে নিয়মিত ব্যবধানে যন্ত্রের সাহায্যে কারেন্সি নোট জীবাণুমুক্ত করার ব্যবস্থা থাকলেও ভারতে সেরকম কিছু নেই, যদিও পুরনো নোট ব্যাঙ্কে গিয়ে বদলানো সম্ভব। BBC


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc