Sunday 25th of October 2020 08:56:23 AM
Thursday 28th of May 2015 04:19:31 PM

ভারতে তীব্র দাবদাহে মৃতের সংখ্যা ১,৪৫৯ জনঃসতর্কতাজারী

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ভারতে তীব্র দাবদাহে মৃতের সংখ্যা ১,৪৫৯ জনঃসতর্কতাজারী

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৮মে: ভারতে তীব্র দাবদাহে মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। দেশে গত দুই সপ্তাহে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১,৪৫৯ জনে।

ভারতের অন্ধ্রপ্রদেশ রাজ্যে প্রচণ্ড গরমে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১,০২০। তেলেঙ্গানা রাজ্যে মারা গেছেন ৩৪০ জন। দু’টি রাজ্যেই ১,৩৬০ জনের মৃত্যু হয়েছে। শুধু অন্ধ্র-তেলেঙ্গানাই নয়, ভারতের বহু জায়গাতেই তাপপ্রবাহের শিকার হয়েছেন বহু মানুষ। উড়িষ্যায় ৪৩, রাজস্থানে ৪৭, গুজরাটে ৭ এবং দিল্লিতে ২ জনের মৃত্যু হয়েছে।

কার্যত এ পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী বিশেষ উদ্বেগ প্রকাশ করেছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রতিটি রাজ্যে বিশেষ সতর্কতা অবলম্বনের পরামর্শ দেয়া হচ্ছে। একইসঙ্গে অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানা রাজ্যকে কেন্দ্রের পক্ষ থেকে বিশেষ সাহায্যের আশ্বাস দেয়া হয়েছে। দাবদাহে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এ রাজ্য দু’টিতে প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামও পাঠানো হচ্ছে। বিভিন্ন রাজ্যে এই প্রথম এ ধরণের সতর্কতা নির্দেশিকা পাঠানো হচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সম্মেলন উপলক্ষে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী জে পি নাড্ডা জেনেভাতে রয়েছেন। তিনি দেশের পরিস্থিতি জেনে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। জে পি নাড্ডা কেন্দ্রীয় স্বাস্থ্য সচিবকে এ নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য নির্দেশ দিয়েছেন।

হায়দ্রাবাদের আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, তেলেঙ্গানাতে আরো দু’দিন এবং অন্ধ্রপ্রদেশে আরো তিন দিন দাবদাহের প্রকোপ চলতে পারে। আবহাওয়া দফতের কর্মকর্তা বলছেন, সরকারকে দাবদাহে অসুস্থদের চিকিৎসা সহায়তা দেয়ার জন্য সজাগ থাকার জন্য বলা হয়েছে।

উত্তর প্রদেশে আগ্রায় বুধবার তাপমাত্রা ছিল ৪৬ ডিগ্রি সেলসিয়াস। হরিয়ানা এবং পাঞ্জাবের কয়েকটি এলাকায় তাপমাত্রা ৪১ থেকে ৪৫ ডিগ্রির মধ্যে রয়েছে। যদিও এই দুটি রাজ্যে গরম হাওয়ার প্রকোপ অব্যাহত রয়েছে।

অন্ধ্রপ্রদেশের প্রকাশম জেলায় গরমে ২০২ জনের মৃত্যু হয়েছে। এছাড়া গুন্টুর জেলায় ১৩০, বিশাখাপত্তনমে ১১২, বিজয় নগরে ৭৮ এবং নেল্লোরে ৭৪ জন মারা গেছে।

তেলেঙ্গানা রাজ্যের বিপর্যয় মোকাবিলা দফতরের এক সিনিয়র কর্মকর্তা জানান, রাজ্যের নলগোন্ডা জেলেয় সবচেয়ে বেশি ৯৯ জন মারা গেছে। এছাড়া খাম্মামে ৭২ জন, করীমনগরে ৪৫ এবং মেহবুবনগরে ৩৭ জনের মৃত্যু হয়েছে। খাম্মাম এবং নলগোন্ডায় তাপমাত্রা ৪৬ ডিগ্রির আশেপাশে রয়েছে।

পশ্চিমবঙ্গে তাপমাত্রা সর্বোচ্চ ৩৬ ডিগ্রি এবং সর্বনিম্ন ৩০ ডিগ্রির মধ্যে থাকছে। যদিও ঝাড়খন্ড এবং উড়িষ্যায় তীব্র তাপপ্রবাহ থাকায় সেখান থেকে গরম হাওয়া পশ্চিমের জেলাগুলোতে ঢুকে প্রভাব ফেলার আশংকা রয়েছে। আজ বৃহস্পতিবার স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা কিছুটা বাড়ার সম্ভাবনা রয়েছে।ইরনা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc