Friday 23rd of October 2020 03:04:07 AM
Tuesday 28th of July 2015 12:08:33 AM

ভারতের সাবেক ৩য় মুসলিম রাষ্ট্রপতি আবদুল কালামের ইন্তেকাল

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ভারতের সাবেক ৩য় মুসলিম রাষ্ট্রপতি আবদুল কালামের ইন্তেকাল

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৭জুলাইঃ ভারতের সাবেক তৃতীয় মুসলিম প্রেসিডেন্ট ড. এ পি জে আবদুল কালাম আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিউন)। দেশটির মেঘালয় রাজ্যের শিলংয়ের একটি হাসপাতালে সোমবার রাত নয়টার দিকে তার মৃত্যু হয়।

শিলংয়ের বেথানি হাসপাতালের পরিচালক জন সাইলো রাইনটাথিয়াং এনডিটিভিকে জানান, “সন্ধ্যায় একটি অনুষ্ঠানে বক্তৃতা দেয়ার সময় হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি। হাসপাতালে নিয়ে আসা হলে তাকে নিবিড় পরিচর্যা কেন্দ্রে নিয়ে যাওয়া হয়। অবশ্য এরমধ্যেই মারা গিয়েছিলেন তিনি। আমরা ধারণা করছি হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তার মৃত্যু হয়েছে।”

৪০ বছর ধরে ভারতের বিভিন্ন বিজ্ঞান ও গবেষণা প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন এ পি জে আবদুল কালাম। বিশেষ করে Defence Research and Development Organisation (DRDO) এবং Indian Space Research Organisation (ISRO) কর্তব্যরত অবস্থায় তিনি বেসরকারি মহাকাশ গবেষণা ও সামরিক মিসাইল তৈরিতে অসামান্য অবদান রাখেন।
২০০২ থেকে ২০০৭ সাল, এই পাঁচ বছর ভারতের রাষ্ট্রপতির পদে ছিলেন আবুল পকির জয়নুল আবেদিন আব্দুল কালাম – যিনি ভারতের তৃতীয় মুসলিম রাষ্ট্রপতি।
হিন্দুত্ববাদী দল বিজেপি-র প্রধানমন্ত্রী আটলবিহারী বাজপেয়ীর আমলেই রাষ্ট্রপতি নির্বাচিত হন  আবুল কালাম।
অনেকেই মনে করেন ২০০২ সালে গুজরাট দাঙ্গার গ্লানি ঘোচানোর চেষ্টাতেই মি. কালামকে বিজেপি রাষ্ট্রপতি পদের জন্য সমর্থন করেছিল।
তবে তারও আগে ভারতে প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও-র প্রধান হিসেবে দেশের স্বল্প, মাঝারি ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র প্রকল্পের মূল চালিকাশক্তি ছিলেন আবুল কালাম। তাকে ডাকা হতো ভারতের ‘মিসাইল ম্যান’ নামেও।
১৯৩১ সালের ১৫ অক্টোবর দক্ষিণ ভারতের রাজ্য তামিলনাড়ুর অত্যন্ত দরিদ্র এক মৎস্যজীবী পরিবারে তার জন্ম। তার বাবা জয়নুল আবেদিন ও মা আসিআম্মা।
খুব অল্প বয়সেই তাকে জীবিকার প্রয়োজনে বিভিন্ন পেশায় কাজ করতে হয়। তার পড়াশুনার বিষয় ছিল অ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং।
কিন্তু যে অর্থনৈতিক ও সামাজিক বাধা অতিক্রম করে আব্দুল কালাম ভারতে বিজ্ঞানচর্চার শীর্ষে ও সর্বোচ্চ সাংবিধানিক পদে আরোহণ করেছিলেন তা রূপকথাকেও হার মানায়।
ব্যক্তিগত জীবনে তিনি ছিলেন অবিবাহিত, আর খুব সহজ সরল অনাড়ম্বর জীবনযাপনের জন্যও আজীবন পরিচিত ছিলেন।
রাষ্ট্রপতি পদ থেকে অবসরের পর থেকেও এ পি জে আবদুল কালাম সারা দেশ জুড়ে বিভিন্ন প্রতিষ্ঠানে শিক্ষা-বিষয়ক ও প্রেরণামূলক বক্তৃতা দিয়ে বেড়াতেন, বহু জনপ্রিয় বইও লিখেছিলেন কালাম।

সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc