Thursday 29th of October 2020 01:40:29 AM
Saturday 9th of May 2015 04:08:03 PM

ভারতের সঙ্গে চুক্তিতে বাংলাদেশ লাভবানঃপ্রধানমন্ত্রী শেখ হাসিনা

জাতীয়, বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ভারতের সঙ্গে চুক্তিতে বাংলাদেশ লাভবানঃপ্রধানমন্ত্রী শেখ হাসিনা

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৯মে: ভারতের সঙ্গে স্থলসীমান্ত চুক্তিতে বাংলাদেশ লাভবান হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় না থাকলে এ চুক্তি বাস্তবায়ন হত না। কারণ, এর আগে যারা ক্ষমতায় ছিল ভারতের কাছে সীমান্ত চুক্তির প্রস্তাব দেয়ার সাহস তাদের ছিল না।

শনিবার গাজীপুরের সালনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য এসব কথা বলেন প্রধানমন্ত্রী। এর আগে বিশ্ববিদ্যালয়ের ১০টি স্থাপনা উদ্বোধন, নামফলক উন্মোচন এবং কৃষি অর্থনীতি ও গ্রামীণ উন্নয়ন অনুষদ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন প্রধানমন্ত্রী।

দীর্ঘ ৪০ বছর পর স্থল সীমান্ত চুক্তি ভারতের লোকসভায় সর্বসম্মতিক্রমে পাস হওয়ায় সেদেশের প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতাসহ জনগণকে ধন্যবাদ জানান তিনি।

স্থলসীমান্ত চুক্তির সাফল্যের পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাজ্যের নির্বাচনে তিন বাংলাদেশী বংশোদ্ভূত নারীর বিজয় অর্জনের কথা তুলে ধরে বলেন, ২০০ বছর ধরে আমাদের বৃটিশদের গোলামী করতে হয়েছে। সেই বৃটিশ পার্লামেন্টে এই বিজয় বাংলাদেশের সাফল্য।

শিক্ষা ও গবেষণার ওপর গুরুত্ব দিয়ে প্রধানমন্ত্রী আরো বলেন, গবেষণা দিয়ে সবই অর্জন করা সম্ভব। গবেষণা ছাড়া কোন দেশের সার্বিক অগ্রগতি সম্ভব নয়। তাই গবেষণার জন্য সরকার সব ধরনের পদক্ষেপ নিয়েছে। গবেষণার ক্ষেত্রে বাংলাদেশের কৃষি গবেষকদের সাফল্যের প্রশংসাও করেন তিনি।

কৃষি ও কৃষকের উন্নয়ন ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়, উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ভিক্ষার ঝুলি নয়, মাথা উচু করে বাঁচতে চাই। ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উন্নত করতে চাই। এজন্য কৃষির উন্নয়নে গবেষণার জন্য সব সহযোগিতা করবে সরকার।

এদিকে, ছিটমহল বিনিময়ে সংবিধান সংশোধনের বিল ভারতের পার্লামেন্টে পাস হওয়ায় দেশটির প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি বিরোধীদলীয় নেতা সোনিয়া গান্ধীকেও টেলিফোনে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বহু প্রতীক্ষিত সীমান্ত বিল ভারতের পার্লামেন্টের উচ্চ কক্ষ রাজ্যসভা ও নিম্ন কক্ষ লোকসভায় সর্বসম্মতভাবে পাস হয়। ক্ষমতাসীন বিজেপির আনা এই বিলে সমর্থন জানায় বিরোধী দল কংগ্রেসও।

বৃহস্পতিবার লোকসভায় বিল পাসের পরপরই শেখ হাসিনাকে টেলিফোন করে খবরটি জানিয়েছিলেন নরেন্দ্র মোদী। পরদিন পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজকে সঙ্গে টেলিফোনে কথা হয় শেখ হাসিনার।

শুক্রবার রাতে কংগ্রেস চেয়ারপারসন সোনিয়া গান্ধীকেও টেলিফোন করে অভিনন্দন জানান তিনি। সেইসঙ্গে বাংলাদেশ সীমান্তবর্তী ভারতের রাজ্য ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সরকার, আসামের মুখ্যমন্ত্রী তরুণ গগৈই ও পশ্চিম বঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানিয়েছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।ইরনা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc