Monday 19th of August 2019 11:22:56 AM
Friday 9th of August 2019 01:48:30 AM

ভারতীয় বিমানের আকাশপথ বন্ধ করে দিয়েছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ভারতীয় বিমানের আকাশপথ বন্ধ করে দিয়েছে পাকিস্তান

জম্মু-কাশ্মীর নিয়ে তীব্র উত্তেজনার পরিপ্রেক্ষিতে কূটনৈতিক ও বাণিজ্য সম্পর্ক ছিন্ন করার পর এবার নিজেদের আকাশপথ আংশিক বন্ধ করে দিয়েছে পাকিস্তান। আকাশপথে ভারত এবং পাকিস্তানের মধ্যকার ১১টি রুটের মধ্যে তিনটি বন্ধ করে দিয়েছে ইসলামাবাদ। এই রুটগুলি দিয়েই এয়ার ইন্ডিয়ার বিমান ইউরোপ, আমেরিকা এবং মধ্যপ্রাচ্যসহ বেশ কিছু দেশে যাতায়াত করে থাকে।

এদিকে, আজ (বৃহস্পতিবার) থেকে দু’দেশের মধ্যে চলাচলকারী সমঝোতা এক্সপ্রেসের সব শিডিউল বাতিল করা হয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানের রেলমন্ত্রী শেখ রশিদ আহমাদ। তিনি জানান, তিনি যতদিন পদে বহাল থাকবেন, ততদিন এই রেল যোগাযোগ বন্ধ থাকবে। এক্সপ্রেস ট্রেনটি সপ্তাহে দু’বার দু’দেশের মধ্যে যাতায়াত করত।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, পাকিস্তানের লাহোর থেকে আসার সময় সমঝোতা এক্সপ্রেসের যাত্রীরা দুপুর ১টা থেকে ওয়াঘা সীমান্তে আটকা পড়েন, কারণ ওই ট্রেনের কর্মীরা ভারতীয় সীমান্ত পর্যন্ত সেটিকে নিয়ে যেতে অস্বীকার করে। এসময় সমঝোতা এক্সপ্রেসের ভারতীয় কর্মীরা বলেন, ট্রেনটিকে সীমান্ত পর্যন্ত নিয়ে এলে তাঁরাই ভারতীয় ভূখণ্ডে ট্রেনটিকে চালিয়ে নিয়ে যাবেন। এ প্রস্তাবে পাকিস্তানের রেল কর্তৃপক্ষ রাজি হলে প্রায় তিন ঘণ্টা পরে, ট্রেনটি আটারির উদ্দেশ্যে চালিয়ে নিয়ে আসেন ভারতের রেল কর্মীরা।

সমঝোতা এক্সপ্রেস ট্রেনে

পাকিস্তানে ভারতীয় সিনেমার প্রদর্শন নিষিদ্ধ

ভারতের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার পর এবার পাকিস্তানে ভারতীয় সিনেমার প্রদর্শন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রীর তথ্য ও সম্প্রচার বিষয়ক বিশেষ দূত ফিরদৌস আশিক আওয়ান এই তথ্য জানিয়েছেন বলে পাকিস্তানের গণমাধ্যম জিও নিউজের খবরে বলা হয়েছে।

ফিরদৌস আশিক আওয়ান বলেন, “ভারতের সঙ্গে পাকিস্তানের সাংস্কৃতিক সম্পর্ক ছিন্ন করার অংশ হিসেবে ভারতীয় সিনেমা প্রদর্শন নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। কেবল সিনেমা নয়, সব ধরনের ভারতীয় সাংস্কৃতিক কনটেন্ট পাকিস্তানে নিষিদ্ধ করার জন্য একটি নীতি প্রণয়ন করা হয়েছে।”

তিনি বলেন, “সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে ভারত যা করেছে, তার জবাবে কাশ্মীরকে সমর্থন দিতে পাকিস্তান সম্ভাব্য সব ধরনের মাধ্যম ব্যবহার করবে।”

নয়াদিল্লির পক্ষ থেকে কূটনৈতিকস্তরের সমস্ত বিষয় যাতে আগের মতোই থাকে সেজন্য পাকিস্তানকে সিদ্ধান্ত পর্যালোচনা এবং পুনর্বিবেচনার আবেদন জানানোর কিছুক্ষণের মধ্যেই পাক সরকারের পক্ষ থেকে ওই পদক্ষেপ নেয়া  হয়।

জম্মু-কাশ্মির থেকে সেরাজ্যের বিশেষ মর্যাদা সম্বলিত ৩৭০ ধারা বাতিলের পরে, পাকিস্তান ভারতের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করায় ভারত আজ ওই সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার আবেদন জানায়।

এর আগে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করে পাকিস্তান। এরপর ভারতের সঙ্গে সব ধরনের দ্বিপাক্ষিক বাণিজ্যও বন্ধ করার ঘোষণা দেয় দেশটির সরকার। এছাড়াও দিল্লির সঙ্গে কূটনৈতিক সম্পর্ক কমিয়ে আনার কথা জানায় পাকিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদ।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc