Wednesday 30th of September 2020 03:47:00 PM
Wednesday 1st of January 2014 02:54:52 PM

ভবিষ্যতে ডিজিটাল বই দেওয়া হবে বই উৎসবে প্রধানমন্ত্রী

উন্নয়ন ভাবনা, বিশেষ খবর, শিক্ষা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ভবিষ্যতে ডিজিটাল বই দেওয়া হবে বই উৎসবে প্রধানমন্ত্রী

আমারসিলেট24ডটকম,০১জানুয়ারীঃ  দেশের প্রাথমিক, মাধ্যমিক স্কুল ও আলীয়া মাদ্রাসা পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে বই বিতরণ উপলক্ষে সরকারি বাসভবন গণভবনে বই উৎসবের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার বেলা ১১টায় প্রধানমন্ত্রী এ বই উৎসবের উদ্বোধন করেন। এসময় প্রধানমন্ত্রী বেশ কয়েকজন শিক্ষার্থীর হাতে বই তুলে দেন। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ ও এসময় উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রী বলেন, আশঙ্কা ছিল সময় মতো বই পৌঁছে দেয়া সম্ভব হবে কিনা। কিন্তু সকল প্রতিকূলতা ডিঙ্গিয়ে শিক্ষা মন্ত্রণালয় তা সফল করেছে। ষড়যন্ত্রমূলকভাবে বইয়ের গুদামে আগুন লাগিয়ে দেয়া হয়েছিল। কিন্তু তা সত্ত্বেও বই যথাসময়ে ছাপানো শেষ করা গেছে। এটি ছিল একটি বড় চ্যালেঞ্জ। সরকার সেই চ্যালেঞ্জ মোকাবেলা করেই কাজটি সুসম্পন্ন করেছে। সেইসঙ্গে ডিজিটাল বাংলাদেশের স্বপ্নপূরণের অগ্রযাত্রায় আগামীতে শিক্ষার্থীদের হাতে ‘নোটবুক’ তুলে দেওয়ার ঘোষণা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “আগামীতে ছোট নোটবুক দেব। যেনো তাতে সবই থাকে। ভবিষ্যতে ডিজিটাল বই দেওয়া হবে। তখন প্রত্যন্ত এলাকায় আর বই পাঠানোর দরকার হবে না। সব বই ইন্টারনেট থেকে ডাউনলোড করে নেবে”। এ অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রীর হাতে শুভেচ্ছা স্মারক হিসেবে এক সেট বই তুলে দেন।

আউট সোর্সিংয়ে দক্ষ তরুণ সমাজ গড়ে তোলার হবে উল্লেখ করে তিনি বলেন, ৩ কোটি ৮৬ লাখ মানুষ এখন ইন্টারনেট ব্যবহার করে। দেশের তরুণরা যাতে আউট সোর্সিংয়ে দক্ষ হয়ে উঠতে পারে, সে ব্যবস্থা নেওয়ার পরিকল্পনাও তার রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এ বছর ৪ কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ২০১ জন শিক্ষার্থীর হাতে ৩১ কোটি ৭৭ লাখ ২৫ হাজার ৫২৬টি বই এবং শিক্ষা উপকরণ বিতরণ করা হবে। আগামীকাল বৃহস্পতিবার দেশের সব স্কুলে শিক্ষার্থীদের হাতে হাতে পৌঁছে যাবে এসব বই।

রাজনৈতিক অস্থিরতা ও সহিংসতার মধ্যেও বই ছাপা ও বাঁধাইয়ের কাজ সময়মতো শেষ করায় প্রধানমন্ত্রী সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানিয়ে বলেন, এ বছর সময়মতো বই দেওয়া যাবে কিনা বা পৌঁছানো সম্ভব হবে কি না, তা নিয়ে অনেকে সন্দিহান ছিলেন। কিন্তু সময়মতো বই পৌছাঁনো হয়েছে। এজন্য কর্মকর্তা-কর্মচারী থেকে শুরু করে যারা বই ছাপা ও বাঁধাইয়ের সঙ্গে ছিলেন তাদের সবাইকে সংগ্রামী অভিনন্দন জানান তিনি ।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc