ব্রিটিশ অর্ধ শতাধিক এমপির উপস্থিতিতে স্বাধীনতা দিবস

    0
    9

    “ব্রিটিশ পার্লামেন্টের অর্ধ শতাধিক এম পির উপস্থিতিতে হাউস অব কমন্সে মহান স্বাধীনতা দিবস উদ্‌যাপন করে ইতিহাস সৃষ্টি করেছে যুক্তরাজ্য আওয়ামীলীগ বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রায় সব সময় পাশে থাকবে ব্রিটেন”

    আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,৩০মার্চ,মকিস মনসুর: গত ২৭ শে মার্চ বৃটেনের হাউস অব কমন্সের দি টেরেস প্যাভিলিয়নে যুক্তরাজ্য আওয়ামীলীগ ব্রিটিশ পার্লামেন্টের অর্ধ শতাধিক সংসদ সদস্যদের পদচারণায় ও কমিউনিটির বিশিষ্টজনদের উপস্থিতিতে  বাংলাদেশের মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন ২০১৭ এর  অনুষ্ঠান সফল ভাবে সম্পন্ন করে নব ইতিহাস সৃষ্টি করেছে বলে সাংবাদিক মকিস মনসুর আহমদ জানিয়েছেন.। অতীতের মতো ব্রিটেন বাংলাদেশের বন্ধু রাষ্ট্র হিসেবে দেশের উন্নয়ন অগ্রগতিতে পাশে থাকবে বলে বাংলাদেশের ৪৭তম স্বাধীনতা দিবস উদ্‌যাপনের অনুষ্ঠানে যুক্তরাজ্যের ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি, বিরোধী দল লেবার পার্টি, লিবারেল ডেমোক্র্যাটস ও স্কটিশ ন্যাশনালিস্ট পার্টির অর্ধ শতাধিক (তথা ৫৩ জন) এমপির উপস্থিতিতে এই ঘোষণা দেওয়া হয়।

    যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফের সভাপতিত্বে এবং যুক্তরাজ্য আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুকের পরিচালনায় অনুষ্ঠিত এই মহতি অনুষ্ঠানে প্রধান ও বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম এমপি. হোস্ট লেবার দলীয় এমপি জিম ফিটসজপেট্রিক. বঙ্গবন্ধুর দৌহিত্রী টিউলিপ সিদ্দীক এমপি. রুশনারা আলী এমপি, রুপা হক এমপি. যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার নাজমুল কা্ওনাইন.বৃটিশ এমপি  এল্যান মেইল, জনাথন অ্যাশওয়ার্থ, টম ব্লেইক, পল স্কালি, স্টিফেন টিমস, লিজ কেন্ডাল, কারেন বাক, এঞ্জেলা রায়নার, লূইসি এলমান,স্টিফেন টুইগ,জিম দাউদ, মার্ক হেনরিক,গিবেন বারওয়েল,জেস পিলিপস,জেসিকা মর্ডান, জনাথন ডিজেজানলি,নিক ডাকিন,ক্রিস ম্যাথসন,ফিলিপ ডেভিস,ডেইভ এন্ডারসন, জিম কানিংহাম, নাজ শাহ, চি ওনওয়ারা, টমি শেফার্ড, ওয়েস স্ট্রেটিং, কেলভিন হপকিন্স, মাইক গেইভস, কেভিন জন্স, এমা লুয়েল বাক প্রমুখ।

    এমপিসহ ২২জন পার্লামেন্টের এমপিবৃন্দ ও বক্তব্য রাখেন.।ঐতিহাসিক এই  অনুষ্ঠানে যুক্তরাজ্য  আওয়ামী লীগ, মহিলা আওয়ামীলীগ, যুক্তরাজ্য যুবলীগ, মহিলা যুবলীগ.যুক্তরাজ্য কৃষকলীগ. যুক্তরাজ্য তাতীলীগ. যুক্তরাজ্য শ্রমিকলীগ.যুক্তরাজ্য ছাত্রলীগ. বঙ্গবন্ধু পরিষদ ও জাস্টিস ফর বাংলাাদেশ জেনোসাইড ১৯৭১ ইন ইউকে নেতৃবৃন্দ সহ  বিভিন্ন শহর থেকে আগত  আওয়ামীলীগ সহ অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ ছাড়া ও বিভিন্ন কাউন্সিলের মেয়র. কাউন্সিলারবৃন্দ এবং  কমিউনিটির বিশিষ্টজনেরা উপস্হিত ছিলেন।

    অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশের জাতীয় সংগীত পরিবেশন করা হয় ও পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সহ ৭৫’র ১৫ই আগস্ট নিহত বঙ্গবন্ধুর পরিবারের সদস্যবৃন্দ এবং সকল শহীদানদের স্মরণে এবং  ব্রিটিশ পার্লামেন্টের সামনে ও বাংলাদেশের সিলেটে  বোমা ও সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

    বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধির উপরে নির্মিত একটি ডকুমেন্টরিও ঐসময় ব্রিটিশ এমপি সহ সবাইকে দেখানো হয় এবং অনুষ্ঠানে যুক্তরাজ্য আওয়ামী লীগের পক্ষ থেকে  সকল এমপিকে বঙ্গবন্ধু আত্তজীবনী. বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রায় ওপর কিছু গুরুত্বপূর্ণ বই -নিদেশিকা. নৌকা. চাপাতা ও সহ একটি প্যাকেট প্রদান  করা হয়।   অনুষ্ঠানে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা নিয়ে দুটি প্রমাণ্যচিত্র প্রদর্শণ করা হয়। ছিলো দেশাত্ববোধক গানের সাথে নৃত্য পরিবেশনা।

    এ অনুষ্ঠান উপলক্ষ্যে বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রা নিয়ে একটি স্মরনিকা বাহির করা হয়.। বৃটিশ এমপিরা তাদের বক্তব্যে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারের উন্নয়ন-অগ্রযাত্রায় ভূয়শী প্রশংসা করেন।

    বঙ্গবন্ধুর দৌহিত্রী টিউলিপ সিদ্দীক এমপি বলেন বৃটেনের কোন অনুষ্ঠানে এত বৃটিশ এমপি আমি আগে দেখিনি. যে দিকে থাকাচ্ছি. শুধু এমপি আর এমপি দেখছি.। তিনি বাংলাদেশ কমিউনিটিকে আরও বৃটিশ রাজনীতিতে এগিয়ে আসার ও আহবান জানান.।  পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম এমপি যুক্তরাজ্য আওয়ামীলীগকে এই আয়োজনের জন্য ধন্যবাদ জানিয়ে ব্রিটিশ এমপিদের সামনে বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রায় বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরেন।

    এখানে উল্লেখ্য যে মহান মুক্তিযুদ্ধের সময়  যে সব এমপি ও বৃটিশ রাজনীতিবিদরা বাংলাদেশকে সহযোগীতা করেছেন এবং বৃটিশ এমপিদের সামনে বাংলাদেশের উন্নয়ন-অগ্রযাত্রায় বিভিন্ন  দিক তুলে ধরতে যুক্তরাজ্য আওয়ামীলীগের এই মহতি আয়োজনের জন্য আগত অতিথিরা ও দলটির প্রশংসা করেছেন।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here