Saturday 23rd of September 2017 04:37:24 AM
Monday 26th of May 2014 01:12:11 PM

ব্রতচারী ও গুরুসদয় দত্তঃপ্রেক্ষিত বাংলাদেশসাংস্কৃতিক অনুষ্ঠান


বিনোদন ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ব্রতচারী ও গুরুসদয় দত্তঃপ্রেক্ষিত বাংলাদেশসাংস্কৃতিক অনুষ্ঠান

আমারসিলেট24ডটকম,২৬মেঃ আগামী ১৪ জ্যৈষ্ঠ্য ১৪২১,২৮ মে ২০১৪ বুধবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যশালা মিলনায়তনে ব্রতচারী বাংলাদেশ ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে ‘ব্রতচারী ও গুরুসদয় দত্ত: প্রেক্ষিত বাংলাদেশ’ বিষয়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। বৃটিশ সামরাজ্যবাদের বিরূদ্ধে ভারতীয় স্বাধীনতা সংগ্রাম এবং বাঙালি জাতিত্ববোধ সর্বোপরি সবার মধ্যে দেশপ্রেম, সততা এবং আত্মবিশ্বাস সৃষ্টির মহান ব্রত নিয়ে উদ্ভাসিত হয়েছিলো ‘ব্রতচারী আন্দোলন’। যার ¯্রষ্টা ছিলেন গুরুসদয় দত্ত। তিনি এ বঙ্গেই তৎকালীন শ্রীহট্ট জেলায় জন্মগ্রহণ করেছিলেন ১০ মে ১৮৮২ সালে এবং মহাপ্রয়াণ হয়েছে ২৫ জুন ১৯৮১ সালে। তাঁর ১৯৩১ সালে প্রতিষ্ঠিত ব্রতচারী আন্দোলন সারা ভারতে আলোড়ন সৃষ্টি করেছিল। অথচ আজ স্বাধীনতার পর তাঁর আদর্শ চিন্তার যে পরিবর্তন হয়নি, তা ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধোত্তর বাংলাদেশেও অনুভব করছি তার প্রয়োজনীয়তা। ব্রতচারী ও গুরুসদয় দত্ত আজ ন্যূণতম চর্চিত।

আগামী ‘ব্রতচারী ও গুরুসদয় দত্ত: প্রেক্ষিত বাংলাদেশ’ বিষয়ে আলোচনায় অংশ নেবেন সরকারী কর্ম কমিশনের চেয়ারম্যান ইকরাম আহমেদ, সাংবাদিক আবেদ খান, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী প্রমূখ। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ব্রতচারী বাংলাদেশের সাধারণ সম্পাদক এনামুল লতিফ এবং সঞ্চালনা করবেন সহ-সাধারণ সম্পাদক শাহরিয়ার সালাম। সভাপতিত্ব করবেন ব্রতচারী বাংলাদেশের সভাপতি কামাল লোহানী। আলোচনা শেষে ব্রতচারী সঙ্গীত, নৃত্য এবং রাঁয়বেশে পরিবেশিত হবে।প্রেস বিজ্ঞপ্তি।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement
Place for advertisement

সর্বাধিক পঠিত


সর্বশেষ সংবাদ

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
news.amarsylhet24@gmail.com, Mobile: 01772 968 710

Developed By : Sohel Rana
Email : me.sohelrana@gmail.com
Website : http://www.sohelranabd.com