Wednesday 29th of January 2020 01:05:25 AM
Thursday 2nd of January 2020 12:03:43 AM

ব্যাপক উৎসাহ উদ্দীপনায় শার্শা উপজেলায় বই উৎসব

শিক্ষা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ব্যাপক উৎসাহ উদ্দীপনায় শার্শা উপজেলায় বই উৎসব

এম ওসমান : যশোরের শার্শা উপজেলার প্রাথমিক, মাধ্যমিক, মাদ্রাসা, এবতেদায়ী ও ভোকেশোনাল শিক্ষা প্রতিষ্ঠানের ৮২ হাজার ১১১ জন শিক্ষার্থীর মাঝে ৭লাখ ০৯ হাজার ৮৬৮টি বই দেওয়া হয়েছে।
উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা চৌধুরী হাফিজুর রহমান বলেন, উপজেলার মাধ্যমিক পর্যায়ে ২৩ হাজার ৫০০জন শিক্ষার্থীকে ৩ লাখ ৪৮ হাজারটি বই। মাদ্রাসার ৭ হাজার ৮০০ জন শিক্ষার্থীকে ১লাখ ১৩ হাজারটি বই।
মাদ্রাসার এবতেদায়ী শাখার ৭ হাজার ৫০০ জন শিক্ষার্থীকে ৫৩ হাজার ৬০০টি বই ও ভোকেশোনালে অধ্যায়নরত ৩২২ জন শিক্ষার্থীকে ৪ হাজার ৮১৫টি বই সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানদের কাছে দেওয়া হয়েছে।
উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আব্দুর রব বলেন, উপজেলার ২৩৯টি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত ৪২ হাজার ৯৮৯ জন শিক্ষার্থীকে ১লাখ ৯০ হাজার ৪৫৩টি বই সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানদের কাছে দেওয়া হয়েছে।
শার্শা উপজেলার বাগআচড়া ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে জমে ওঠে বই উৎসব। অন্য রকম এক উত্তেজনা। শিক্ষার্থীরা বসে আছে নিজ নিজ আসনে। কিছুক্ষণের মধ্যেই তারা হাতে নতুন বই পাবে। ঘড়ির কাটায় সাড়ে ১১টা বাজার সাথে সাথে তারা পেয়েও গেল। বই বিতরণ শুরু হলে উৎসবে মেতে ওঠে তারা। সেই উৎসবের আমেজ ছড়িয়ে পড়ে স্কুল মাঠ থেকে ক্যাম্পাস হয়ে ক্লাস পর্যন্ত।
উপজেলার বাগআচড়াস্থ ছয়টি শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনায় এ অনুষ্ঠানে প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য আলহাজ্ব শেখ আফিল উদ্দিন বই তুলে দেন শিক্ষার্থীদের হাতে। অনুষ্ঠানে তিনি তার ছেলেবেলার শিক্ষাজীবনের কথা তুলে ধরে শিক্ষার্থীদের উদ্দেশে বলেন, আগে বড় ভাইয়ের পুরোনো বই পড়ত ছোট ভাইয়েরা। সময়ের সঙ্গে এখন এই ধারার পরিবর্তন হয়েছে। প্রতি বছর শিক্ষার্থীদের হাতে আসছে নতুন বই। এই বই পড়ে তারা দেশ ও জাতির ঐতিহ্য-ইতিহাস জানবে।
“অভিভাবক ও তাদের সন্তানদের আনন্দেই আনন্দ।সময়ের ফ্রেমে বেঁধে রাখার মতো একটি দিন আজ।”
বাগআচড়া ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ে সভাপতি ইউপি চেয়ারম্যান ইলিয়াছ কবীর বকুল
সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, এমপি পত্নী উম্মে তাহেরা সুবাহ, উপজেলা চেয়ারম্যান সিরাজুল হক মঞ্জু, উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডল, জেলা পরিষদ সদস্য অধ্যক্ষ এসএম ইব্রাহিম খলিল, উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুর রব, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা চৌধুরী হাফিজুর রহমান, শার্শা থানার ওসি আতাউর রহমান, জেলা আওয়ামীলীগ নেতা আসিফ উদ দৌলা অলোক।
নতুন বইয়ের গন্ধে ফুলের মতো ফুটে উঠছে কোমলমতি শিক্ষার্থীরা। এ এক অভিনব এবং বিস্ময়কর ব্যাপার বলে মনে করেন উপজেলা চেয়ারম্যান সিরাজুল হক মঞ্জু।
বাগআচড়া ইউনাইটেড মাধ্যমিক বিদ্যালয়ে সভাপতি বাগআচড়ার চেয়ারম্যান ইলিয়াছ কবীর বকুল বলেন, সরকারের অনেক ভালো কাজের মধ্যে বই বিতরণ কর্মসূচি একটি প্রশংসনীয় উদ্যোগ। তার আশা অভিভাবক ও শিক্ষকদের সহযোগিতায় এই কর্মসূচি এগিয়ে যাবে।

সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc