Monday 23rd of July 2018 05:51:28 AM
Friday 11th of May 2018 12:25:04 AM

বেনাপোল স্থলবন্দর দিয়ে প্রথম মহিষ আমদানি শুরু


অর্থনীতি-ব্যবসা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
বেনাপোল স্থলবন্দর দিয়ে প্রথম মহিষ আমদানি শুরু

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১০মে,বেনাপোল প্রতিনিধি: যশোরের বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতের হরিয়ানা থেকে সর্বপ্রথম আমদানি করা হলো ১০০টি মহিষের একটি চালান। বুধবার রাতে ৬টি ট্রাকে করে ছোট-বড় ১০০টি মহিষ ভারতের পেট্রাপোল বন্দর হয়ে বেনাপোল বন্দরে পৌছায়। কাস্টমস হাউজ থেকে ছাড় করিয়ে পরে রাত্রেই বেনাপোল স্থলবন্দর ত্যাগ করে।

বেনাপোল কাস্টমস ও স্থলবন্দর সূত্রে জানা যায়, সিরাজগঞ্জে অবস্থিত মিল্কভিটা কোম্পানী তাদের কোম্পানীতে দুধ উৎপাদনের জন্য ৫০টি বড় মহিষ ও ৫০টি বাছুর (প্রজনন) আমদানির জন্য দরপত্র দেয় ঢাকার একটি আমদানিকারক প্রতিষ্ঠান জেনটিক্স ইন্টারন্যাশনাল। প্রতিষ্ঠানটি মহিষগুলো ভারত থেকে আমদানি করেন, যার বিসিপি নং-১০৫৭/৬। মহিষের রফতানিকারক প্রতিষ্ঠান হলো ভারতের জেকে এন্টারপ্রাইজ।

বেনাপোলের হটলাইন কার্গো ইন্টারন্যাশনাল নামে একটি সিএন্ডএফ এজেন্ট আমদানিকৃত মহিষগুলো কাস্টমস হাউজ থেকে ছাড় করার জন্য বিল অব এন্ট্রি দাখিল করে। যার বিল অব এন্ট্রি নং-৩১৯১৮, তারিখ-০৯/০৫/১৮ এবং মহিষের আমদানি মূল্য ঘোষণা দেওয়া হয়েছে ৮২ হাজার ২’শ ২৫ মার্কিন ডলার। যা বাংলাদেশী টাকায় মূল্য দাঁড়ায় ৬৮ লক্ষ ৬৫ হাজার ৭শ’ ৮৭ টাকা। প্রাণী সম্পদ বিভাগের ছাড়পত্র নেওয়ায় এই মহিষের কোন আমদানি শুল্ক  দিতে হবে না।

শার্শা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা জয়দেব কুমার সিংহ জানান, মহিষগুলো সিরাজগঞ্জ মিল্ক ভিটায় নিয়ে যাওয়া হবে। প্রাথমিক ভাবে স্বাস্থ্য পরীক্ষা করে মহিষগুলো মান ভাল পাওয়া যায় এবং প্রাণী সম্পদ বিভাগের সরকারি শুল্ক আদায় করে যথাযথ ভাবে ছাড়পত্র দেওয়া হয়েছে।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা হারুন আর রশিদ জানান, মহিষগুলো বেনাপোল কাস্টমস হাউজ থেকে খালাস নিতে হর্ট লাইন কার্গো ইন্টারন্যাশনাল নামের একটি সিএন্ডএফ এজেন্ট প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেছেন। তা পরীক্ষা-নিরীক্ষা করে শুল্কায়ন করার পর খালাস দেয়া হয়েছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement
Place for advertisement

সর্বাধিক পঠিত


সর্বশেষ সংবাদ

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
news.amarsylhet24@gmail.com, Mobile: 01772 968 710

Developed By : Sohel Rana
Email : me.sohelrana@gmail.com
Website : http://www.sohelranabd.com