Monday 14th of October 2019 05:38:09 PM
Sunday 11th of August 2019 05:47:03 PM

ঈদ মৌসুমঃবেনাপোল চেকপোস্টে ভারত মুখি পর্যটকদের ভিড়

ভ্রমন বিলাশ ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ঈদ মৌসুমঃবেনাপোল চেকপোস্টে ভারত মুখি পর্যটকদের ভিড়

ক্যান্সার রোগী আমেনা খাতুন বলেন, আমি আমার রোগের পরিচয় এবং “ক্যান্সার কার্ড দেখালেও আনছার সদস্যরা আমাকে প্রবেশ করতে দেয়নি। অথচ আমার পিছনে থাকা যাত্রীদের টাকার বিনিময়ে লাইন থেকে নিয়ে আগে ভিতরে ঢুকানো হয়েছে”

এম ওসমানঃ আসন্ন ঈদ-উল-আযহার ছুটিতে ভারতে যাওয়া পর্যটকদের সংখ্যা বেড়েছে। ভিসার সহজলভ্যতা ও কম খরচের কারণে অনেকে পরিবার-পরিজন নিয়ে ঈদ কাটাতে এবং ঘুরতে ভারত যাচ্ছেন।
শনিবার (৯ আগষ্ট) সকালে সরোজমিনে বেনাপোল চেকপোস্টে ভারতগামী পাসপোর্ট যাত্রীদের ভিড় লক্ষ্য করা গেছে। নিরাপত্তা ও বিশৃংখলা এড়াতে রয়েছে পুলিশসহ কয়েকটি নিরাপত্তা বাহিনী।

সকাল ৭ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত বেনাপোল ইমিগ্রেশনে সারাদিনই যাত্রীদের দীর্ঘ লাইন লক্ষ্য করা যায়। বেনাপোল চেকপোষ্ট এলাকায় সকাল থেকে ভীড় জমায় পাসপোর্টযাত্রীরা অতিষ্ঠ হয়ে উঠে। যারা লাইনে পিছনে আসছে তারা এখানকার কিছু অসাধু আনসার সদস্যদের টাকার বিনিময়ে চলে যাওয়ায় দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকা যাত্রীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। এক পর্যায়ে সেখানে ধাক্কাধাক্কিতে আন্তর্জাতিক টার্মিনালের প্রবেশের পথের গ্লাস ভেঙ্গে যায়।

এ সময় নিরাপত্তা বাহিনীর সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে ব্যর্থ হয়। দ্রুত বেনাপোল পোর্ট থানায় খবর দিলে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। ভারত গমনকারী পাসপোর্ট যাত্রী অমল বোস বলেন, দীর্ঘ তিন ঘন্টা লাইনে দাঁড়িয়ে আছি। এর আগে কোন দিন এমন অবস্থার সৃষ্টি হয়নি।
ঢাকা থেকে আসা ক্যান্সার  রোগী আমেনা খাতুন বলেন, আমি আমার রোগের পরিচয় এবং ক্যান্সার কার্ড দেখালেও আনছার সদস্যরা আমাকে প্রবেশ করতে দেয়নি। অথচ আমার পিছনে থাকা যাত্রীদের টাকার বিনিময়ে লাইন থেকে নিয়ে আগে ভিতরে ঢুকানো হয়েছে।

স্থানীয়রা জানান, গত দুই মাস যাবৎ এরকম অবস্থার সৃষ্টি হয়েছে বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশনে। এর আগে এর চেয়ে দ্বিগুন লোক ভারতে প্রবেশ করলেও এরকম লাইনের সৃষ্টি হয়নি। তারা অভিযোগ করে বলে, ঢাকা থেকে এস,বি আসছে এরকম দোহাই দিয়ে পাসপোর্ট যাত্রীদের ভোগান্তিতে ফেলছে ইমিগ্রেশন কর্তৃপক্ষ। পাসপোর্ট যাত্রীরা যে ভাবে দ্রুত তাদের আনুষ্ঠানিকতা শেষ করে যেতে পারবে সে ব্যবস্থা করা উচিৎ। আগে যে ভাবে পাসপোর্টযাত্রীরা ভারতে যাতায়াত করতো তাতে কোন ঝামেলা হয়নি। কিন্তু বর্তমানে কৃত্রিম সংকট সৃষ্টি করে ইমিগ্রেশন কর্তৃপক্ষ যাত্রীদের ভোগাচ্ছে ।
অপরদিকে, বেনাপোল স্থল বন্দর কর্তৃপক্ষ ভারতগামী পাসপোর্ট যাত্রীদের নিকট থেকে ৪৫ টাকা টার্মিনাল চার্জ নিলেও তাদের দিতে পারছে না বসার স্থান।
মাত্র ৫০ জনের সীট রয়েছে টার্মিনালের ভিতরে। অথচ এ পথে প্রতিদিন তিন থেকে চার হাজার যাত্রী ভারতে প্রবেশ করে। যাত্রীরা টার্মিনাল চার্জ দিয়ে বাহিরে রোদ বৃষ্টিতে ভিজছে। সব মিলিয়ে বেনাপোল চেকপোষ্টে অপরিকল্পিত ব্যবস্থাপনায় পাসপোর্ট যাত্রীরা ভোগান্তির শিকার হচ্ছে।
বেনাপোল ইমিগ্রেশন ওসি আবুল বাশার বলেন, ঈদের ছুটিতে যাত্রী সংখ্যা বৃহস্পতিবার বিকাল থেকে বেশি লক্ষ্য করা গেছে। যাত্রীদের সেবায় আমাদের ডেস্ক একটানা কাজ করে যাচ্ছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc