Friday 30th of October 2020 04:13:18 AM
Wednesday 1st of July 2015 07:56:14 PM

বেনাপোলে লক্ষ্যমাত্রার চেয়ে ১১৯ কোটি টাকা রাজস্ব আদায়

অর্থনীতি-ব্যবসা ডেস্ক
আমার সিলেট ২৪.কম
বেনাপোলে লক্ষ্যমাত্রার চেয়ে ১১৯ কোটি টাকা রাজস্ব আদায়

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০১জুলাই,এম ওসমান: দেশের সর্ববৃহত স্থল বন্দর বেনাপোল কাস্টমস হাউসে গত ১৩-১৪ অর্থ বছরের চেয়ে চলতি ১৪-১৫ অর্থ বছরে ১১৯.৮৪ কোটি টাকার বেশী রাজস্ব আয় হযেছে। বেনাপোল কাস্টম হাউসে এবারই প্রথম ২০১৪-১৫ অর্থবছরে লক্ষ্য মাত্রার চেয়ে ৮৫.৬১ কোটি টাকা বেশী রাজস্ব আয় হয়েছে। বেনাপোল কাস্টম হাউসে চলতি অর্থ বছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২ হাজার ৪’শ ৭২ কোটি ৬৮ লক্ষ টাকা। কিন্ত আদায় হয়েছে ২ হাজার ৫’শ ৫৮ কোটি ২৯ লক্ষ টাকা। বেনাপোলে নতুন কাস্টমস কমিশনার এএফএম আব্দুল্লাহ যোগদানের পরপরই রাজস্ব আদায়ে জোর করে পন্যের মূল্য বৃদ্ধি করা ও মালামাল পরীক্ষনে ব্যাপক কড়া কড়ি আরোপ করায় রাজস্ব আদায় বেড়ে লক্ষ্যমাত্রা অতিক্রম করেছে বলে কাস্টম সুত্র জানায়। তবে আমদানি কমে গেছে অনেকাংশে।

কাস্টমস সূত্রে জানা গেছে, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) বেনাপোল কাস্টম হাউসে ২০১৩-১৪ অর্থবছরে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেন ২ হাজার ৬’শ কোটি টাকা। কিন্ত রাজস্ব আদায় হয়েছে ২ হাজার ৪শ’ ৮৫ কোটি টাকা। যা লক্ষ্য মাত্রার চেয়ে ১শ’ ১৫ কোটি টাকার রাজস্ব আদায় কম হযেছে। ১৩-১৪ অর্থ বছরে মে পর্যন্ত রাজস্ব আদায় হযেছে ২২৫৩.১৮ কোটি টাকা একই সময়ে ১৪-১৫ অর্থ বছরে রাজস্ব আদায় হযেছে ২৩৩২.৮৮ কোটি টাকা। যা ৭৯.৭০ কোটি টাকা বেশী রাজস্ব আয় হয়েছে। ১৩-১৪ অর্থ বছরে ২৪৩৮.৪৫ কোটি টাকার রাজ্বস্ব আয় হয়েছিল। কিন্ত চলতি ১৪-১৫ অর্থ বছরে ২৫৫৮.২৯ কোটি টাকার রাজস্ব আয় হযেছে। যা গত অর্থ বছরের তুলনায় ১১৯ কোটি.৮৪ লক্ষ টাকার রাজস্ব আয় বেশী হযেছে।
বেনাপোল কাস্টমস সিএন্ড এফ এজেন্টস এসাসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, বর্তমানে কাস্টমস হাউসে আমদানিকৃত পন্যের ওপর জোর করে ইচ্ছেমত মূল্য বৃদ্ধি করে নিয়ম বহির্ভূত জরিমানা আদায় করায় রাজস্ব আয় বেশী হযেছে ঠিকই কিন্ত এই বন্দর দিয়ে আমদানি কমে গেছে। তিনি আরো বলেন, বেনাপোল বন্দরে যে সব পন্যের মূল্য বৃদ্ধি করা হচেছ সেই মূল্য সারা দেশের কাস্টমস হাউসে প্রয়োগ করা হলে অবশ্যই বেনাপোল বন্দর দিয়ে আমদানি বাড়বে এবং আরো বেশী রাজস্ব আয় হবে।
বেনাপোল ল্যান্ড পোর্ট আমদানি-রফতানি কারক সমিতির সহসাধারন সম্পাদক আলী হোসেন জানান, শুধুমাত্র বেনাপোল বন্দরে পণ্যের মূল্য বৃদ্দি করে জরিমানা আদায় করা হচ্ছে যা বাংলাদেশের কোন কাস্টমস হাউসে বলবৎ নেই। বেনাপোল বন্দরের পাশ্ববর্তী ভোমরা বন্দরে কাস্টমস ও বন্দরের কর্মকর্তাদের যোগসাজসে চাউল ১’শ টন ঘোষনা দিয়ে ১৩০ টন বেশী আমদানি করে সরকারের মোটা অংকের রাজস্ব ফাঁকি দেয়া হচ্ছে বলে অভিযোগ ব্যবসায়ীদের। ভোমার বন্দরে শুধুমাত্র ফল আমদানি করে গত বছর সরকারের কয়েক শ’ কোটি টাকার রাজস্ব ফাঁকি দেয়া হয়েছিল। কাস্টমস এর পক্ষ থেকে মামলা করে সেই ফাঁকি দেয়া অর্থ আদায় করা হয়েছিল।
বেনাপোল বন্দর সুত্র জানায়, ২০১৩-১৪ অর্থ বছরে বেনাপোল বন্দর দিয়ে মোট ২৫ লাখ ২৪ হাজার ৩৪২ মে: টন পন্য আমদানি রফতানি হযেছে। যা থেকে বন্দর কর্তৃপক্ষের আয় হযেছে ২৬ কোটি ৪৭ লাক ৮৭ হাজার টাকা। অণ্যদিকে ২০১৪-১৫ অর্থ বছরে মোট আমদানি রফতানির পরিমান ছিল, ২৫ লাখ ৭৩ হাজার মে: টন পন্য । যা থেকে বন্দর কর্তৃপক্ষের আয় হয়েছিল ২২ কোটি ৭৯ লাখ,১৮ হাজার টাকা।
বেনাপোল কাস্টমস কমিশনার এএফএম আব্দুল্লাহ খান জানান, বেনাপোল কাস্টমস হাউসে শুল্কায়নে স্বচ্ছতা ফিরিয়ে আনাসহ বন্দরে নুতুন নুতুন পদ্ধতির মাধ্যমে অনিয়ম দুর করার কারনে রাজস্ব আদায় গত ৪ বছরের তুলনায় এবারই প্রথম রাজস্ব আদয়ের লক্ষমাত্রা পুরন হয়েছে। তবে বর্তমানে বাংলাদেশের অন্যান্য কাস্টমস হাউস ও শুল্ক স্টেশনের তুলনায় একমাত্র বেনাপোলেই স্বচ্ছতার সাথে কাজ হচ্ছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc