Monday 25th of September 2017 01:15:46 AM
Monday 10th of July 2017 11:44:11 PM

বেঁধে ঘোরানো সেই যুবককে ১০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ


আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
বেঁধে ঘোরানো সেই যুবককে ১০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ

আমার সিলেট টুয়েন্টিফোর ডটকম,১০জুলাই,ডেস্ক নিউজঃ জম্মু-কাশ্মিরে সেনাবাহিনীর জিপের সামনে যে যুবককে মানব ঢাল করে বেঁধে ঘোরানো হয়েছিল তাকে ১০ লাখ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে রাজ্য মানবাধিকার কমিশন।

আজ সোমবার গণমাধ্যমে প্রকাশ, কমিশনের পক্ষ থেকে ৬ সপ্তাহের মধ্যে ওই অর্থ ফারুক আহমেদ দার নামে নিগৃহীত যুবকের হাতে তুলে দেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

রাজ্য মানবাধিকার কমিশনের চেয়ারম্যান অবসরপ্রাপ্ত বিচারপতি বিলাল নাজকি বলেছেন, ‘ফারুক আহমেদ দারকে ‘মানব ঢাল’ তৈরি করে তার প্রাণনাশের আশঙ্কা তৈরি হওয়ায় ওই ঘটনায় মানবাধিকার লঙ্ঘিত হয়েছে। সেজন্য জম্মু-কাশ্মির সরকারকে ওই আর্থিক ক্ষতিপূরণ দিতে বলা হয়েছে।’

বিচারপতি বিলাল নাজকি বলেন, ‘ফারুকের সঙ্গে যে আচরণ করা হয়েছে সারা জীবনে তিনি তা ভুলতে পারবেন না। দেশীয়, আন্তর্জাতিক আইনে একজন অপরাধীর সঙ্গেও এমন ব্যবহার করার অধিকার নেই। সভ্য সমাজ মানুষের প্রতি এমন আচরণ মেনে নিতে পারে না।’ এটা এক ধরণের মানসিক নির্যাতন বলেও তিনি মন্তব্য করেন।

ইন্টারন্যাশনাল ফোরাম ফর জাস্টিস অ্যান্ড প্রোটেকশন অব হিউম্যান রাইটস সংগঠনের চেয়ারম্যান আহসান অন্তুর আাবেদনের পরিপ্রেক্ষিতে রাজ্য মানবাধিকার কমিশন ওই নির্দেশ দিয়েছে।

কাশ্মিরে পাথর ছোঁড়া বিক্ষোভকারীদের হাত থেকে রক্ষা পেতে গত ৯ এপ্রিল সেনাবাহিনীর পক্ষ থেকে মানব ঢাল হিসেবে ব্যবহার করা হয় ফারুক আহমেদ দার (২৬)কে।

বাডগামের সিতাহরন গ্রামের বাসিন্দা ফারুক আহমেদ দারকে সেনাবাহিনীর জিপের বনেটে বেঁধে ৯টি গ্রামে ঘোরানোসহ মারধর করা হয়।

বিভিন্ন মহল থেকে তীব্র সমালোচনার মুখে ওই ঘটনায় অভিযুক্ত মেজর লিতুল গগৈ সাফাই দিয়ে বলেছিলেন, সে সময় তার দায়িত্ব ছিল উত্তেজিত জনতার হাত থেকে তার দলের সদস্যদের নিরাপদে ফিরিয়ে আনা।

পরে মানব ঢাল করে বেঁধে ঘোরানো কর্মকর্তা লিতুল গগৈকে ভারতের সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াত ‘কমেন্ডেশন কার্ড’ দিয়ে পুরস্কৃত করেন।পার্সটুডে


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement
Place for advertisement

সর্বাধিক পঠিত


সর্বশেষ সংবাদ

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
news.amarsylhet24@gmail.com, Mobile: 01772 968 710

Developed By : Sohel Rana
Email : me.sohelrana@gmail.com
Website : http://www.sohelranabd.com