Saturday 5th of December 2020 09:25:08 AM
Thursday 18th of April 2013 07:23:35 PM

বৃটেনে রাজাকারদের ফাঁসি ও জামাত শিবির নিষিদ্ধকরণে প্রবাসীদের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

প্রবাস ডেস্ক
আমার সিলেট ২৪.কম
বৃটেনে রাজাকারদের ফাঁসি ও জামাত শিবির নিষিদ্ধকরণে প্রবাসীদের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

**  মনসুর আহমদ মকিসের **

যুদ্ধাপরাধীদের বিচারের দাবীতে ক্যাম্পেইনরত সংগঠন জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ ইন ইউকের উদ্যোগে গণতন্ত্রের মাতৃভূমি নামে খ্যাত মাল্টিন্যাশনাল ও মাল্টি কালচারেলের শহর লন্ডনে সমগ্র বৃটেন থেকে আগত শতাধিক প্রতিনিধিদের উপস্থিতিতে ‘‘রাজাকারদের ফাঁসি ও জামাত-শিবির নিষিদ্ধকরণে প্রবাসীদের ভূমিকা শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়।

বৃটেনে রাজাকারদের ফাঁসি ও জামাত শিবির নিষিদ্ধকরণে প্রবাসীদের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

বৃটেনে রাজাকারদের ফাঁসি ও জামাত শিবির নিষিদ্ধকরণে প্রবাসীদের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

 

জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ ইন ইউকের কনভেনার সাবেক ছাত্রনেতা মনসুর আহমদ মকিসের সভাপতিত্বে ও সংগঠনের ডেপুটি কনভেনার বীর মুক্তিযোদ্ধা মুস্তাফিজুর রহমান মানিকের পরিচালনায় অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন একুশের গানের রচয়িতা প্রখ্যাত সাহিত্যিক- বুদ্ধিজীবি-কলামিস্ট-সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরী ও বিশেষ অতিথি ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ শরীফ, ইউকে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান শিল্পপতি আলহাজ শামসুদ্দিন খাঁন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি ব্যবসায়ী আলহাজ্ব জালাল উদ্দিন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক ছাত্রনেতা সৈয়দ সাজিদুর রহমান ফারুক, যুক্তরাজ্য জাসদের সভাপতি এডভোকেট হারুন উর রশিদ, যুক্তরাজ্য ওয়ার্কার্স পার্টির সেক্রেটারী সাংবাদিক-লেখক ইসহাক কাজল, যুক্তরাজ্য ন্যাপের সভাপতি আব্দুল আজিজ, ইউকে মুক্তিযোদ্ধা সংসদের সভাপতি লোকমান হোসাইন, ইউকে আওয়ামী লীগের সহ সভাপতি এমএ রহিম, সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক সাহাব উদ্দিন চঞ্চল, বঙ্গবন্ধুর এককালীন প্রেস সেক্রেটারী সাংবাদিক আমিনুল হক বাদশাহ, বীর মুক্তিযোদ্ধা এমএ মান্নান ও কাউন্সিলর রহিমা রহমান।

অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধুসহ মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নিরবতা পালন করা হয়।

শুরুতেই কোরআন তেলাওয়াত করেন মাওলানা কুতুব উদ্দিন।

বৃটেনে রাজাকারদের ফাঁসি ও জামাত শিবির নিষিদ্ধকরণে প্রবাসীদের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

বৃটেনে রাজাকারদের ফাঁসি ও জামাত শিবির নিষিদ্ধকরণে প্রবাসীদের ভূমিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

 

সেমিনারে আরো বক্তব্য রাখেন, সর্ব ইউরোপীয় বঙ্গবন্ধু পরিষদের সেক্রেটারী ডা. ফয়জুল ইসলাম, ঘাতক দালাল নির্মূল কমিটি ইউকে নেতা আনসার আহমেদ উল্ল্যাহ, যুক্তরাজ্য মহিলা আওয়ামী লীগের সভানেত্রী মিসেস খালেদা কুরেসী, যুক্তরাজ্য আওয়ামী লীগের দফতর সম্পাদক শাহ শামীম আহমদ, মানবাধিকার সম্পাদক সারব আলী, যুব ও ক্রীড়া সম্পাদক তারিফ আহমদ, ধর্মবিষয়ক সম্পাদক সৈয়দ সুরুক আলী, বাংলাদেশ প্রগ্রেশিপ ফোরামের সভাপতি ডা. কিউএম রহমান, লন্ডন বঙ্গবন্ধু পরিষদের সেক্রেটারী আলিমুজ্জামান, ফ্রেন্ডস অব বাংলাদেশ ছাত্র ইউনিয়নের নেতা গোলাম আকবর মুক্তা, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক সৈয়দ আবুল কাশেম, প্রজন্ম ৭১-এর সভাপতি আহমেদ নূরুল টিপু, গণজাগরণ মঞ্চের স্মৃতি আজাদ, যুদ্ধাপরাধ বিচার মঞ্চের সেক্রেটারী আনিছুর রহমান এডভোকেট, ওয়ার্কিং ফর জাস্টিসের সাজ্জাদুর আনিজ মালিক, ওয়েলস আওয়ামী লীগের সেক্রেটারী এম. এ. মালিক, নিউপোর্ট আওয়ামী লীগ সভাপতি শেখ তাহির উল্ল্যাহ, বার্মিংহাম আওয়ামী লীগের সহ সভাপতি মোস্তফা কামাল বাবলু, ম্যানচেষ্টার আওয়ামী লীগ সভাপতি হাজী ছুরাবুর রহমান, সাধারণ সম্পাদক মীর মোস্তফা এডভোকেট, অর্গানাইজেশনের ম্যানচেষ্টারের অন্যতম কো-অর্ডিনেটর রুহুল আমিন রুহেল, লন্ডন মহানগর আওয়ামী লীগের সেক্রেটারী আলতাফুর রহমান মুজাহিদ, মুজিবুর রহমান জসিম, যুক্তরাজ্য জাসদের সাংগঠনিক সম্পাদক মো. শাজাহান মিয়া, রিডিং আওয়ামী লীগের সভাপতি আলকাছ আহমদ, মাহমুদুর রহমান, যুক্তরাজ্য ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি আহমেদ তামিম, প্রগ্রেসিভ ফোরামের প্রসেনজিত দত্ত, যুক্তরাজ্য উদীচির নূরুল ইসলাম, মুজিবুল হক মনি, রুবী হক,  কবির খাঁন, এনামুল হক এনাম,  আজিজুল আম্বিয়া, এম.এ খাঁন, জাকির ও ফেরদৌস রহমান, মুনকুরেসী ও হুসনে আরা মতিনসহ ওয়েলস, কার্ডিক ম্যানচেষ্টার, বার্মিংহাম, ওল্ডহাম, নিউপোর্ট, সোয়ানসী, হাইড, রচডেল, ব্রিজেন্ড, লুটন, রিডিং, সেপস… লেস্টার, নর্থ ওয়েলস, চেষ্টারসহ বিভিন্ন শহর থেকে আগত জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ ইন ইউকের নেতা-কর্মীরা বক্তব্য রাখেন। অনুষ্ঠানের শেষ পর্যায়ে ওয়ার্কিং ফর জাস্টিস টিমের সদস্যবৃন্দের মধ্যে সাজ্জাদুর আনিজ মালিক, ফজলুল কবির তুহিন, আমিনুল হক বাদশা, স্মৃতি আজাদ, জুয়েল রাজ, মুজুলিকা জালালী, স্বপন চৌধুরী ও সাংবাদিক আসম মাসুমকে অগানাইজেশনের প থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

কবিতা আবৃত্তি করেন অধ্যাপিকা নীলিমা চৌধুরী ও রুবী হক।

প্রধান অতিথির বক্তব্যে আব্দুল গাফফার চৌধুরী আজকের সেমিনারে বৃটেনের বিভিন্ন শহর থেকে অংশগ্রহণের জন্য সংগঠনের কনভেনার মনসুর আহমদ মকিস কে ধন্যবাদ জানিয়ে জাস্টিস ফর বাংলাাদেশ জেনোসাইড ১৯৭১ ই্ন এর কর্মকান্ডের ভূয়শী প্রশংসা করে বলেন, হেফাজতে ইসলাম আসলে জামাতের একটি নতুন মুখোশ, তারা যুদ্ধপরাধীদের বাঁচাতে চায়। এর বিরুদ্ধে প্রবাসেও জনমত গড়ে তুলার জন্য প্রবল আন্দোলন গড়তে হবে। প্রবাসেও বিভিন্ন মসজিদে জামায়াত যেসব মিথ্যাচার-প্রচারণা চালাচ্ছে এর প্রতিবাদ জানাতে হবে।

সেমিনারে যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ শরীফসহ সকল বক্তারা জামাত-শিবির সাম্প্রতিক যে বর্বরতা, নৃশংসতা ও তাণ্ডব চালাচ্ছে এগুলো পুরোপুরি সন্ত্রাসী কর্মকান্ড ওদের বিচারের  মুখোমুখি করতে হবে এবং তাদের রাজনীতি নিষিদ্ধ করা এখন সময়ের দাবী বলে অভিমত ব্যক্ত করেন।

সভাপতির বক্তব্যে জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ ইন ইউকের কনভেনার মনসুর আহমদ মকিস তার আমন্ত্রণে উপস্থিত সবার প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে তাদের আগামী এক বছরের কর্মসূচী ঘোষণা করে বলেন জামাত-শিবিরের রাজনীতি নিষিদ্ধ ও রাজাকারদের ফাঁসির দাবীতে বৃটেনে জনমত গঠনের ল্েয বৃটিশ এমপি, এম.ই.পি মানবাধিকার সংগঠন সমূহের সাথে মতবিনিময় করাসহ বৃটেনের প্রতিটি বড়বড় শহরে সংগঠনের কমিটি গঠন ও ক্যাম্পেইন চালিয়ে যাওয়ার অঙ্গিকার ব্যক্ত করেন।     


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc