বৃটেনে মহান মুক্তিযুদ্ধের স্মারক “বিজয়ফুল” কর্মসূচীর উদ্বোধন

    0
    3

    আমারসিলেট24ডটকম,০ডিসেম্বর,রকিব মনসুর,কার্ডিফঃ বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের বিজয়ের স্মারক বিজয়ফুল আমাদের অহংকার ও গর্বের প্রতীক। বাংলাদেশ ও বৃটেনসহ সমগ্র বিশ্বে বেশ ক’বছর ধরে ১লা ডিসেম্বর থেকে ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস সমাপনি অনুষ্ঠান পর্যন্ত প্রতিটি বাঙ্গালীরা মুক্তিযুদ্ধের চেতনাকে হৃদয়ে সমুন্নত রাখার মানসে বিজয়ফুলকে বুকে ধারণ করার মাধ্যমে কর্মসূচী পালন করে আসছে।

    বৃটেনের ওয়েলসের রাজধানী কার্ডিফ শহরের বাংলা একাডেমির সেন্টারে গত ৫ই ডিস্মেবর নব প্রজন্মের সন্তানদের স্বতস্ফুর্ত অংশ গ্রহণে বিপুল উৎসাহ উদ্দিপনায় ও আনন্দঘন পরিবেশে আনুষ্ঠানিকভাবে বিজয়ফুল কর্মসূচীর শুভ উদ্বোধন ঘোষণা করা হয়।

    বিজয়ফুল কর্মসূচী কার্ডিফের উদযিপক মহিলা নেত্রী মুনীরা  চৌধুরীর সার্বিক পরিচালনায় অনুষ্ঠানের শুরুত্‌ে একে অন্যকে বিজয়ফুল পরিয়ে দেন। এরপর আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন সোয়ানসী থেকে আগত ৭১এর বীর মুক্তিযোদ্ধা মুস্তাফিজুর রহমান মানিক, বৃস্টল থেকে আগত ৭১এর বীর যোদ্ধা মো: হাবিব হাওলাদার, ভাষা সৈনিক সৈয়দ শফিকুল হক, কাউন্সিলার আলী আহমদ, প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আমিনুর রশিদ, কন্ঠশিল্পী তাহমিনা খান, ডেইলি সিলেট ও সাপ্তাহিক মৌমাছি কন্ঠের সম্পাদক মন্ডলীর সভাপতি কমিউনিটি লিডার মনসুর আহমদ মকিস, কার্ডিফ বাংলাদেশ এসোসিয়েশনের সেক্রেটারী মোহাম্মদ হারুন তালুকদার, বিজয়ফুল কর্মসূচীর ট্রেজারার মো: আবেদ চৌধুরী, ড: ফসি আলম, ইউসুফ খান জিমি, এম এ সালাম, আব্দুল মতিন, ইমরান চৌধুরী, মহিলানেত্রী জেসমিন চৌধুরী, রুকসানা বেগম, নাজমা বেগম, শিউলি বেগম, জাসমিন শেখ, বনানী সিনহা রায় ও তনিমা বারী বন্যা প্রমুখ।

    অনুষ্ঠানে মহান মুক্তিযুদ্ধে অবদানকারী সকল শহীদানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে নিরবতা পালন করা হয়।

    অনুষ্ঠানে সাংস্কৃতিক পর্বে সঙ্গীত পরিবেশন করেন বনানী সিনহা রায়, তাহমিনা খান, তনিমা বারি বন্যা। কবিতা আবৃত্তি, নৃত্য পরিবেশন, গল্প ও বিজয়ফুলের ওপর আলোচনা করেন নব প্রজন্মের সন্তান নাদিরা ইসলাম, আরিজ, জুমানা, মাঈশা, ম্যারিন, নাজিকা, জারা, মারিয়া ও নাদিকা।

    ৭১ এর বীর মুক্তিযোদ্ধা মুস্তাফিজুর রহমান মানিক ও মুক্তিযোদ্ধা হাবিব হওলাদার, মুক্তিযুদ্ধের স্মৃতিচরন করে বিজয়ফুল কর্মসূচীকে স্বাগত জানান।

    বিজয়ফুল কর্মসূচীর উদযিপক মুনীরা চৌধুরী সার্বিক সহযোগিতার জন্য উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান।

    সমাপনি বক্তব্যে বিজয়ফুল কর্মসূচীর কার্ডিফের অন্যতম সংগঠক ও উপদেষ্ঠা মনসুর আহমদ মকিস তার বক্তব্যে বৃটেনে বিজয়ফুল কর্মসূচীর মূল উদ্যোক্তা কবি শামীম আজাদ ও কার্ডিফের উদযিপক মুনীরা চৌধুরীসহ সংশ্লিষ্ট সবাইকে এই আয়োজন এর জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে আলোচনার সমাপ্তি ঘোষনা করেন এবং প্রতি বছর কার্ডিফে এই কর্মসূচী পালনের জন্য সবার প্রতি আহ্বান জানান।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here