Friday 25th of September 2020 03:48:21 AM
Saturday 8th of March 2014 08:52:48 PM

বুড়িগঙ্গাতীরের ইজারা বাতিলও কর্মকর্তাদের শাস্তি দাবি

উন্নয়ন ভাবনা, বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
বুড়িগঙ্গাতীরের ইজারা বাতিলও কর্মকর্তাদের শাস্তি দাবি

আমারসিলেট24ডটকম,০৮মার্চঃ রাজধানী ঢাকাকে ঘিরে প্রবাহিত বুড়িগঙ্গা নদীতীরের সকল ধরনের ইজারা বাতিলের দাবি জানিয়েছে পরিবেশ ও নাগরিক অধিকার সংরক্ষণ বিষয়ক ১০টি সংগঠন। একই সঙ্গে উচ্চ আদালতের রায় ও নদী বিষয়ক জাতীয় টাস্কফোর্সের সিদ্ধান্ত উপেক্ষা করে নদীর তীরভূমি বাণিজ্যিক উদ্দেশে ব্যবহারের জন্য ইজারা প্রদানকারী বিআইডব্লিউটিএর সংশ্লিষ্ট কর্মকর্তাদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান এবং নদীর মধ্যে ও নদীতীর সংলগ্ন সকল ধরনের অবৈধ স্থাপনা উচ্ছেদের দাবি জানিয়েছে সংগঠনগুলো। আজ শনিবার ১০টি সংগঠনের এক যৌথ বিবৃতিতে সরকারের কাছে এসব দাবি জানানো হয়।

একাধিক গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বরাত দিয়ে বিবৃতিতে বলা হয়, রাজধানীর লালকুঠি এলাকায় বাকল্যান্ড বাঁধের ভেতরে ট্রানজিট শেডের নামে ১১ জনকে ৪০০ বর্গফুট করে খোলা জায়গা, গাবতলী এলাকায় ৬৮ জনের নামে প্রতিটি ৪/৫/৭ শতাংশের প্লট, আমিন বাজার ল্যান্ডিং স্টেশনের দক্ষিণে আট ব্যক্তির নামে প্রায় পাঁচ একর জমি, শোয়ারীঘাট এলাকায় ৬৭ শতাংশ জমি বিভিন্ন ব্যক্তির নামে বন্দোবস্ত দেয়া হয়েছে। বছিলা এলাকায় দুটি রিয়েল এস্টেট কোম্পানিকে নদীতীরের বিশাল আয়তনের জমি ইজারা প্রদানের প্রক্রিয়া চলছে। এছাড়া বেসরকারি বিদ্যুৎ প্লান্ট তৈরির জন্য একটি বৃহৎ শিল্পগোষ্ঠী ইতিমধ্যে বুড়িগঙ্গার কিছু অংশে স্থাপনা নির্মাণ শুরু করলে তার ওপর উচ্চ আদালত স্থগিতাদেশ দিয়েছেন। ওই ঘটনায় বিআইডব্লিউটিএর চেয়ারম্যান ও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালককে সশরীরে হাইকোর্টে তলব করা হয়েছে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

সংগঠনগুলোর পক্ষে বিবৃতিদাতারা হলেন- নৌ, সড়ক ও রেলখাত রক্ষা জাতীয় কমিটির আহবায়ক আশীষ কুমার দে, গ্রিন ক্লাব অব বাংলাদেশের (জিসিবি) সভাপতি নুরুর রহমান সেলিম, সিটিজেনস রাইটস মুভমেন্টের মহাসচিব তুসার রেহমান, নিরাপদ নৌপথ বাস্তবায়ন আন্দোলনের সদস্য সচিব আমিনুর রসুল বাবুল, বুড়িগঙ্গা বাঁচাও আন্দোলনের সদস্য সচিব মিহির বিশ্বাস, মিডিয়া ফোরাম ফর হিউম্যান রাইটস এন্ড এনভায়রনমেন্টাল ডেভেলপমেন্টের (মেড) নির্বাহী পরিচালক রফিকুল ইসলাম সবুজ, সম্মিলিত জলাধার রক্ষা আন্দোলনের সদস্য সচিব মশিউর রহমান রুবেল, পরিবেশ সম্মত বাসযোগ্য ঢাকা বাস্তবায়ন পরিষদের সদস্য সচিব আলহাজ্ব মোহাম্মদ শহীদ, নিরাপদ নৌ ও সড়কপথ আন্দোলনের আহবায়ক মোঃ শহীদুল ইসলাম, নদী রক্ষা শপথের (নরশ) আহবায়ক জসী শিকদার।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc