বুথ থেকে টাকা তুলতে পাসওয়ার্ড মনে রাখার প্রয়োজন হবে না

    1
    4

     

    বুথ থেকে টাকা তুলতে পাসওয়ার্ড মনে রাখার প্রয়োজন হবে না
    বুথ থেকে টাকা তুলতে পাসওয়ার্ড মনে রাখার প্রয়োজন হবে না

    আমারসিলেটটোয়েন্টিফোর.কম ০৪ সেপ্টেম্বর  : ব্যাংকের বুথ থেকে টাকা তুলতে এখন আর পাসওয়ার্ড মনে রাখার প্রয়োজন হবে না। আপনার চেহারা দেখিয়েই ব্যাংকের বুথ থেকে টাকা তুলতে পারবেন। ফিনল্যান্ডের ইউনিকুল নামের একটি প্রতিষ্ঠান সম্প্রতি ‘পে-বাই-ফেস’ নামে একটি অথেনটিকেশন সিস্টেমের ভিডিও উন্মুক্ত করেছে।

    ইউনিকুলের গবেষকরা জানিয়েছেন, ভবিষ্যতে মানুষের মুখই হবে ক্রেডিট কার্ডের বিকল্প। অর্থ উত্তোলনের জন্য স্ক্যানারের সামনে দাঁড়িয়ে বিশেষ মুখভঙ্গি করলেইসেই স্ক্যানার বায়োমেট্রিক তথ্য ব্যবহার করে চিনে ফেলবে ব্যক্তিকে এবং অর্থ ছাড় করবে।গবেষকরা বলেন, মানুষের মুখমণ্ডল হচ্ছে ইউনিক অর্থাৎ কারও মুখের সঙ্গে কারও মিল নেই। কম্পিউটার ব্যবস্থা মানুষের মুখের আদলের পার্থক্য সূক্ষ্ম পর্যায় পর্যন্ত শনাক্ত করতে পারে। বর্তমানে ইউনিকুল ছাড়াও বিভিন্ন ক্ষেত্রে ফেস রিকগনিশন প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

    সম্প্রতি লন্ডনে অনুষ্ঠিত এটিএম সম্মেলনে মার্কিন নিরাপত্তা প্রতিষ্ঠান ডাইবোল্ড ‘মিলেনিয়াম এটিএম’ নামে নতুন একটি এটিএম পদ্ধতি দেখিয়েছে যাতে গ্রাহক শনাক্তের জন্য ফেস রিকগনিশন পদ্ধতি ব্যবহৃত হয়েছে। এই এটিএম পদ্ধতিতে বাড়তি নিরাপত্তা হিসেবে ফেস রিকগনিশন ছাড়াও কিউ আর কোড ব্যবহৃত হয়। কিউ আর কোড হচ্ছে দ্বিমাত্রিক চিত্রের আদলের এক বিশেষ কোড। এ কোডের মধ্যে ব্যক্তির বিভিন্ন তথ্য সংরক্ষিত থাকে। সূত্র ইউএসএটুডে

     

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here