Sunday 15th of December 2019 12:04:16 AM
Monday 5th of June 2017 11:14:53 PM

বিশ্ব পরিবেশ:হিউম্যান রাইটস ডিফেন্ডারস্ ফোরামের কর্মসুচি

পরিবেশ ডেস্ক
আমার সিলেট ২৪.কম
বিশ্ব পরিবেশ:হিউম্যান রাইটস ডিফেন্ডারস্ ফোরামের কর্মসুচি

আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০৫জুনঃ    আদিবাসীদের অধিকার প্রতিষ্ঠায় সক্রিয় আদিবাসী ছাত্র-যুবদের হিউম্যান রাইটস ডিফেন্ডারস ফোরাম (এইচআরডি), নাগরিক প্ল্যাটফর্ম জনউদ্যোগ ও বেসরকারি সংস্থা আইইডির এর যৌথউদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে আজ সকালে এক মানববন্ধন ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আদিবাসী যুব পরিষদের সভাপতি ও আইইডির অ্যাডভোকেসি অফিসার হরেন্দ্রনাথ সিং এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ কর্মসূচি স ালনা করেন ঢাকা এইচআরডির আহ্বায়ক শিপন কুমার রবিদাস।

সমাবেশে বক্তারা বলেন, বন ও বৃক্ষের উপর নিভৃরশীল প্রকৃতির সন্তান আদিবাসীদের অস্তিত্ব আজ হুমকীর সম্মুখীন। বিভিন্ন সময়ে বিভিন্ন প্রভাবশালী গোষ্ঠীর মদদে নির্বিচারে বনদখল ও গাছকাটা চলছে। ফলে আদিবাসীদের জীবনজীবিকা, বংশপরম্পরায় পাওয়া বননির্ভর পেশা সবকিছুই আজ হুমকির মূখে। এর সাথে যোগ হয়েছে নানা ছলছুতোয় তাদের প্রতি নানামাত্রিক নির্যাতনের ঘটনা। ধর্মীয় ও সাম্প্রদায়িক উষ্কানী দিয়ে বিভিন্ন স্থানে আদিবাসীদের আঘাত করা হচ্ছে। যার পেছনের উদ্দেশ্য হচ্ছে ভূমিদখল। সম্প্রতি মধুপুরের বনদখল, বাগদাফার্মে আদিবাসী হত্যা ও নির্যাতনসহ দুদিন আগে রাঙ্গামাটির লংগদুতে আদিবাসীদের বাড়ি-ঘর পুড়িয়ে দেয়া হয়েছে। এসকল ঘটনাসমূূহ মানবাধিকার লঙ্ঘন এবং সমাজে ও রাষ্ট্রে অমার্জনীয় অপরাধ।

বক্তারা আরো বলেন, বনদখল ও বৃক্ষনিধন বন্ধ না হলে প্রাকৃতিক ভারসাম্য ও জীববৈচিত্র্য ধ্বংস হবে। এবছর যেখানে বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য হচ্ছে প্রকৃতির সাথে মানুষের সংযোগ সেখানে আমাদের দেশে কার্যকর পদক্ষেপের অভাবে প্রকৃতি থেকে মানুষকে দূরে ঠেলে দেয়া হচ্ছে।

কর্মসূচিতে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, আইইডির নির্বাহী পরিচালক নুমান আহম্মদ খান, জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবীন্দ্রনাথ সরেন, জনউদ্যোগের সদস্য সচিব হাফিজ আদনান রিয়াদ, আইইডির সহকারী সমম্বয়কারী সি তা তালুকদার, সাসুর সাবেক নেতা সুবোধ এম বাস্কে, জাতীয় আদিবাসী পরিষদের রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক আঅইইডির রাজশাহী জেলার ফেলো আন্দ্রিয়াজ বিশ্বাস, শেরপুর জেলার ফেলো সুমন্ত বর্মণ, দিনাজপুর জেলার ফেলো আলবার্ট টুডু, চানচিয়ার সমন্বয়ক এ্যান্থনী রেমা, মাদলের প্রতিনিধি জেমসন আমলাই প্রমূখ।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc