বিশ্ব নারী দিবসে শ্রীমঙ্গলে মহিলা পরিষদের অনুষ্ঠান

0
16

৮ মার্চ বিশ্ব নারী দিবস উপলক্ষে বাংলাদেশ মহিলা পরিষদ শ্রীমঙ্গল উপজেলা শাখার আয়োজনে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। গতকাল সন্ধ্যা ৬টায় উপজেলা পরিষদ সভা কক্ষে সংগঠনের সভাপতি অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক প্রভাসিনী সিনহার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোানা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যক্ষ সৈয়দ মূয়ীজুর রহমান, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি জহর তরফদার, বাংলাদেশ সাংবাদিক সমিতি শ্রীমঙ্গল উপজেলা ইউনিটের সভাপতি মোঃ কাওছার ইকবাল ও সাপ্তাহিক শ্রীমঙ্গল বার্তার সম্পাদক মোমিনুল হোসেন সোহেল।
সাংগঠনিক সম্পাদক জলি পালের সঞ্চালনায় সভার শুরুতে সংগঠনের সদস্যরা জাতীয় সংগীত ও দলীয় পরিবেশন করেন এবং নারী জাগরণের কবিতা আবৃত্তি করে শুনান বিশিষ্ট উপস্থাপিকা সিনিয়র শিক্ষক জাহান-ই নূর সুলতানা নীনা। বক্তব্য রাখেন সাবেক সভাপতি মীরা দেব, সহ-সভাপতি আলপনা সেন, সাধারণ সম্পাদক সাবেক উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান জয়শ্রী চৌধুরী শিখা, সাংবাদিক হৃদয় দাশ শুভ, সমাজকর্মী আবু তায়ীব, দ্বীগ্বিজয় রায় আকাশ, নারী নেত্রী রোকসানা বেগম, মুনমুন বিশ্বাস প্রমূখ। প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলাম বলেন, নারীদের বাদ দিয়ে কোন দেশেরই সামগ্রিক উন্নয়ন সম্ভব নয়। বাংলাদেশে শিক্ষায় নারীরা সাফল্যজনক ভাবে এগিয়েছে। যোগ্যতা দিয়ে প্রতিটি ক্ষেত্রে নারীরা পুরুষদের সাথে সমান তালে ভূমিকা রেখে চলেছে। তিনি আরো বলেন, সামাজিক ক্ষেত্রেও সবার মানসিক অবস্থার পরিবর্তন হচ্ছে। আমার অভিজ্ঞতায় বলে, পারিবারিক ক্ষেত্রেও নারীরা প্রাধাণ্য বেশী পায়। সামাজিক সংগঠনে বিভিন্ন শ্রেণি পেশার নারী প্রতিনিধিদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। বিশেষ করে কর্মক্ষেত্রে নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। অনেক পেশা রয়েছে যেখানে এখনও নারীরা ঝুঁকিমুক্ত নয়। এসব নিয়েও আমাদের বেশি করে কাজ করতে হবে। সামাজিক বিভিন্ন অসংগতির বিষয়ে নারীরা প্রতিবাদী হতে হবে। পারিবারিক পরিবেশ উন্নয়নের পাশাপাশি সামাজিক উন্নয়নে পুরুষদের পাশাপাশি নারীদেরও এগিয়ে আসতে হবে। আমরা জানি, সমাজ পরিবর্তনে নারীদের ভূমিকা অসাধারণ। নারীদের ভূমিকার কারণেই একটি পরিবারে সাফল্য আসে। এক্ষেত্রে মহিলা পরিষদ বিভিন্ন কর্মসূচী গ্রহণ করে আরো ভূমিকা রাখতে পারে।

বিশ্ব নারী দিবস উপলক্ষে অনুষ্ঠানের এক পর্যায়ে ফুল দিয়ে নারী নেত্রীদের বরণ করে নেন প্রধান অতিথি মোঃ নজরুল ইসলাম। এছাড়াও এ উপলক্ষে দ্বীগ্বিজয় রায় আকাশ সঙ্গীদের নিয়ে তাৎক্ষণিক কেক কাটারও আয়োজন অনুষ্ঠানকে আরো প্রাণবন্ত করে তুলে।