বিশ্ব ডায়াবেটিস দিবসে রাষ্ট্রপতিও প্রধানমন্ত্রীর বাণী

    0
    5

    আমার সিলেট  24 ডটকম,১৪নভেম্বরঃ ১৪ নভেম্বর বৃহস্পতিবার, আজ বিশ্ব ডায়াবেটিস দিবস। বিশ্বের অন্যান্য দেশের মত নানা কর্মসূচীর মধ্যদিয়ে বাংলাদেশেও এ দিবসটি পালন করা হচ্ছে। এ উপলক্ষে বাংলাদেশ ডায়াবেটিস সমিতি বিশেষ সচেতনতামূলক কর্মসূচী গ্রহণ করেছে। এবারের প্রতিপাদ্য হচ্ছে- ‘ডায়াবেটিসের জটিলতা সম্পর্কে সজাগ হোন, ডায়াবেটিস থেকে আগামী প্রজন্মকে রক্ষা করুন। দিনটিকে সামনে রেখে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদা আলাদ বাণী দিয়েছেন। রাষ্ট্রতার বাণীতে ডায়াবেটিস প্রতিরোধে গণসচেতনতা সৃষ্টিতে সরকারের পাশাপাশি ডায়াবেটিক সমিতিসহ বেসরকারি সংস্থা, সুশীল সমাজ ও গণমাধ্যমগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন।
    রাষ্ট্রপতি বলেন, ডায়াবেটিস প্রতিরোধের পাশাপাশি ডায়াবেটিসের জটিলতা থেকে আগামী প্রজন্মকে বাঁচাতে হলে ডায়াবেটিস সম্পর্কে গণসচেতনতা সৃষ্টি করতে হবে। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ পালিত হচ্ছে জেনে তিনি সন্তোষ প্রকাশ করেন। তিনি বলেন, বাংলাদেশের জন্য এটা বিশেষভাবে গর্বের বিষয় এ জন্য যে এ দেশের উদ্যোগের ফলেই দিবসটি ‘জাতিসংঘ দিবস’ এর মর্যাদা লাভ করেছে।
    রাষ্ট্রপতি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে, বিশেষ করে বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোতে ডায়াবেটিক রোগীর সংখ্যা ক্রমেই বাড়ছে। অব্যাহত নগরায়নের কারণে জীবনযাপন পদ্ধতি ও খাদ্যাভ্যাসের ব্যাপক পরিবর্তনের কারণে এবং কায়িক পরিশ্রমের অভাবে ডায়াবেটিসের প্রকোপ দিন দিন বাড়ছে বলে বিশেষজ্ঞদের অভিমত। এ প্রেক্ষাপটে এ বছরের ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’-এর প্রতিপাদ্য ‘ডায়াবেটিসের জটিলতা সম্পর্কে সজাগ হোন, ডায়াবেটিস থেকে আগামী প্রজন্মকে রক্ষা করুন। যথার্থ হয়েছে বলে তিনি মত প্রকাশ করেন। তিনি ‘বিশ্ব ডায়াবেটিস দিবস-২০১৩’ উপলক্ষে গৃহীত সকল কর্মসূচির সাফল্য কামনা করেন।
    এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে ডায়াবেটিস রোগ প্রতিরোধে সরকারের পাশাপাশি বাংলাদেশ ডায়াবেটিক সমিতিসহ সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেছেন, বর্তমান সরকার ডায়াবেটিসসহ সব ধরনের রোগ প্রতিরোধে জনসচেতনতা সৃষ্টিতে বিভিন্নমুখী কর্মসূচি বাস্তবায়ন করছে।
    প্রতি বছরের মত এবারও বাংলাদেশ ডায়াবেটিক সমিতির উদ্যোগে ‘বিশ্ব ডায়াবেটিস দিবস’ পালন করা হচ্ছে জেনে তিনি সন্তোষ প্রকাশ করেন। ডায়াবেটিস একটি দীর্ঘস্থায়ী ও জটিল রোগ কিন্তু একে নিয়ন্ত্রিত রাখলে সুস্থ ও স্বাভাবিক জীবনযাপন সম্ভব উল্লেখ করে প্রধানমন্ত্রী বাণীতে বলেন, দিবসটি উপলক্ষে ডায়াবেটিক সমিতি গৃহীত কর্মসূচি রোগটি প্রতিরোধে গণসচেতনতা সৃষ্টিতে বিশেষ ভূমিকা রাখবে। তিনি বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষে আয়োজিত সকল কর্মসূচির সার্বিক সাফল্য কামনা করেন।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here