বিশ্বে চট্টগ্রাম উৎসব করতে “আন্তর্জাতিক চট্টগ্রাম সমন্বয় কমিটি” গঠিত

0
60
বিশ্বে চট্টগ্রাম উৎসব করতে
বিশ্বে চট্টগ্রাম উৎসব করতে "আন্তর্জাতিক চট্টগ্রাম সমন্বয় কমিটি" গঠিত

এই প্রথমবার সারা বিশ্বের সকল চট্টগ্রাম এসোসিয়েশন ও সমিতিগুলির এক যৌথ ভার্চুয়াল সভায় একটি বিশ্ব চট্টগ্রাম উৎসব করার উদ্দেশ্যে সর্বসম্মতিক্রমে গঠিত হয়েছে “আন্তর্জাতিক চট্টগ্রাম সমন্বয় কমিটি”(ইন্টারন্যাশনাল কোর্ডিনেশন কমিটি ফর চট্টগ্রাম এসোসিয়েশনস”। এটিতে অন্তর্ভুক্ত থাকছেন দেশে দেশে সংগঠিত বৃহত্তর চট্টগ্রামের প্রতিনিধিত্বকারী এসোসিয়েশন ও সমিতিগুলি।

যুক্তরাজ্যের স্বনামধন্য আইনজীবী ব্যারিস্টার মনোয়ার হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন ডাকসুর সাবেক এজিএস ও ৯০’ এর সর্বদলীয় ছাত্র ঐক্যের অন্যতম নেতা নাসির উদ দুজা (কানাডা), চিটাগাং অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকার সভাপতি মুহাম্মাদ হাবিব ও সাধারণ সম্পাদক এম বিল্লাহ,  চট্টগ্রাম সমিতি ঢাকার সাবেক সাধারণ সম্পাদক মো: গিয়াস উদ্দিন খান ও আব্দুল মাবুদ,  ওমান বাংলাদেশ সমিতির প্রতিষ্ঠাতা সভাপতি সায়েদ মনজুরুল ইসলাম ও ওমান চট্টগ্রাম সমিতির সভাপতি, মুহাম্মদ ইয়াসিন চৌধুরী সিআইপি, সি প্লাস টিভির ম্যানেজিং ডিরেক্টর আলমগীর অপু,  চিটাগাং এসোসিয়েশন অফ কানাডার সভাপতি শিবু চৌধুরী, সাধারণ সম্পাদক শওকত মাহমুদ, ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম কমার্স কলেজের সাবেক ভিপি সরোয়ার জামান, আমলগীর হাকিম,  মুস্তাফা কামাল, এম ইউসুফ মুহাম্মদ, কফিল উদ্দিন পারভেজ ও সব্যসাচী চক্রবর্তী, চট্টগ্রাম সমিতি মন্ট্রিল এর সভাপতি সাইফুর রহমান,  চট্টগ্রাম নাগরিক ফোরামের মহাসচিব মোহাম্মদ কামালুদ্দিন, চট্টগ্রাম সমিতি অস্ট্রেলিয়ার সাধারণ সম্পাদক ও সিটি কলেজের সাবেক ভিপি ইফতেখার উদ্দিন ইফতু, গ্রেটার চট্টগ্রাম এসোসিয়েশন ইউকের সভাপতি  মোহাম্মদ ইসহাক চৌধুরী ও সাধারণ সম্পাদক মোহাম্মদ কায়সার, চট্টগ্রাম সমিতি কাতারের প্রতিষ্ঠাতা সভাপতি শফিকুল  ইসলাম তালুকদার বাবু, সভাপতি মুস্তাফা কামাল, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম, চট্টগ্রাম সমিতি আরব আমিরাতের সাইফুদ্দিন আহমেদ ও চট্টগ্রাম নাগরিক ফোরাম ইউএই সভাপতি সাংবাদিক সাইফুল ইসলাম তালুকদার,  চট্টগ্রাম সমিতি কুয়েত এর সভাপতি জাফর আহমেদ ও হোসাইন চৌধুরী প্রমুখ।

সভায় সর্বসম্মতিক্রমে ব্যারিস্টার মনোয়ার হোসেনকে চেয়ারম্যান (যুক্তরাজ্য),নাসির উদ দুজাকে কনভেনর (কানাডা) মো: গিয়াস উদ্দিনকে চীফ কোঅর্ডিনেটর (চট্টগ্রাম সমিতি ঢাকা)ও আমলগীর হাকিমকে মেম্বার সেক্রেটারি (কানাডা) নির্বাচিত করা হয়। এই চারজন পরবর্তীতে সব দেশের সমিতি ও এসোসিয়েশনকে অন্তর্ভুক্ত করে পূর্ণাঙ্গ কমিটি প্রস্তাব করবেন।

সভায় বক্তারা বলেন,  আমাদের প্রিয় জন্মস্থান, বাংলাদেশের অর্থনীতির সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থান চট্টগ্রামের বন্ধুরা সারা বিশ্বের বিভিন্ন দেশে বসতি গড়েছেন। গর্বের সাথে আমাদের নিজেদের সংস্কৃতি ও ঐতিহ্যকে সারা বিশ্বের কাছে নানা ভাবে তুলে ধরছেন। পৃথিবীর দেশে দেশে গড়ে উঠেছে চট্টগ্রাম এসোসিয়েশান, সমিতি, পরিষদ ও ক্লাব। ক্রিয়াশীল এই সংগঠন গুলোকে একটি সমন্বিত উদ্যোগে সামিল করতে এই উদ্যোগ নেয়ার জন্যই এই সভা। এই সভাতে বিশ্বের যে সব দেশে এই সমিতিগুলি ক্রিয়াশীল আছেন তাদের প্রতিনিধিরা উপস্থিত হয়েছেন এবং পরবর্তীতে আরো থাকবেন বলে আশা প্রকাশ করেন। এই সভায় গঠিত আন্তর্জাতিক চট্টগ্রাম সমন্বয় কমিটি সবাইকে নিয়ে অদূর ভবিষ্যতেই বড় ধরণের আন্তর্জাতিক অনুষ্ঠানমালা ও উৎসবের আয়োজন করবেন।প্রেস বিজ্ঞপ্তি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here