Monday 28th of September 2020 09:48:16 PM
Tuesday 11th of March 2014 08:59:25 PM

বিশ্বের ১৫৯টি দেশে ৮৭লাখের বেশি বাংলাদেশী কর্মরত

প্রবাস, বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
বিশ্বের ১৫৯টি দেশে ৮৭লাখের বেশি বাংলাদেশী কর্মরত

আমারসিলেট24ডটকম,১১মার্চঃ বর্তমানে বৈধভাবে বিশ্বের ১৫৯টি দেশে ৮৭ লাখেরও বেশি বাংলাদেশী কর্মী কর্মরত রয়েছে। আজ মঙ্গলবার জাতীয় সংসদে সরকারি দলের এমপি মোয়াজ্জেম হোসেন রতনের এক প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন  এ তথ্য জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক প্রচেষ্টায় ও মন্ত্রণালয়ের ব্যাপক কূটনীতিক প্রচেষ্টায় মালয়েশিয়ায় ২ লাখ ৬৭ হাজার ৮০৩ জন এবং সৌদি আরবে প্রায় ৮ লাখ অবৈধ হয়ে পড়া বাংলাদেশী কর্মীকে বৈধতার আওতায় আনা হয়েছে। তিনি আরো বলেন, বর্তমানে বিদেশস্থ বাংলাদেশ মিশনে ৮১টি পদ সম্বলিত ১৬টি শ্রম উইং কর্মরত রয়েছে।
সরকারি দলের মোঃ ছলিম উদ্দীন তরফদারের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ২০০২ থেকে ২০১৩ সাল পর্যন্ত বিএমইটির ছাড়পত্র নিয়ে যুক্তরাজ্যে ১০ হাজার ৫৫ এবং ইতালিতে ৫৪ হাজার ৯৬৭ জনসহ মোট ৬৫ হাজার ২২ জন কর্মী ইউরোপীয় দেশগুলোতে গেছেন। সরকারি দলের গোলাম দস্তগীর গাজীর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বর্তমানে জি টু জি প্রক্রিয়ায় জনপ্রতি মাত্র ২৭ হাজার টাকা ব্যয়ে এ পর্যন্ত ৩ হাজার কর্মী মালয়েশিয়ায় গেছেন এবং পর্যায়ে ক্রমে আরও ৫ লাখ কর্মী মালয়েশিয়ায় যাওয়ার সুযোগ পাবেন।
সরকারি দলের গোলাম দস্তগীর গাজীর অপর এক সম্পূরক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দক্ষ জনশক্তি গড়ে তোলার জন্য দেশে বর্তমানে ২৭টি টেকনিক্যাল ইনস্টিটিউট চালু রয়েছে। এগুলোতে বছরে দেড় লাখ কর্মীকে প্রশিক্ষণ দেয়া সম্ভব হচ্ছে। কিন্তু প্রতিবছর বাংলাদেশ থেকে গড়ে ৫ লাখ কর্মী বিশ্বের বিভিন্ন দেশে পাঠানো হয়। তিনি বলেন, দেশের প্রতিটি উপজেলায় ১টি করে টেকনিক্যাল ইনস্টিটিউট স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এগুলো স্থাপিত হলে বছরে প্রায় ৬ লাখেরও বেশি কর্মীকে প্রশিক্ষণ দেয়া সম্ভব হবে।
সরকারি দলের আ ফ ম বাহাউদ্দিন নাছিমের এক সম্পূরক প্রশ্নের জবাবে মোশাররফ হোসেন বলেন, সংযুক্ত আরব আমিরাতে ১০ লাখ কর্মী কর্মরত রয়েছে। বর্তমানে সেদেশে বাংলাদেশসহ বিশ্বের আরও ৭টি দেশের ভিসা প্রক্রিয়া বন্ধ রয়েছে। চলতি মাসে সেদেশের একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদল বাংলাদেশে আসছে। তাদের সঙ্গে ফলপ্রসূ আলোচনার প্রেক্ষিতে সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে আবারও ভিসা প্রক্রিয়া শুরু হবে বলে  তিনি আশা করেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc