Monday 28th of September 2020 06:03:47 PM
Thursday 24th of October 2013 12:10:35 PM

বিলাসী খরচের দায়ে জার্মান ধর্মযাজক বহিষ্কার

অন্য ধর্ম ডেস্ক
আমার সিলেট ২৪.কম
বিলাসী খরচের দায়ে জার্মান ধর্মযাজক বহিষ্কার

যে বাড়ির সংস্কার নিয়ে এত বিতর্ক

যে বাড়ির সংস্কার নিয়ে এত বিতর্ক

আমার সিলেট  24 ডটকম,অক্টোবরবিলাসী খরচের দায়ে বয়স ৫৩ বয়সী এক জার্মান ধর্মযাজককে বহিষ্কার করেছে ভ্যাটিকান কর্তৃপক্ষ। তার নাম ফ্রান্জ-পিটার টেবার্টাজ-ভ্যান এলস্ট। তিনি জার্মানীর লিমবার্গে শহরের ধর্মযাজক ছিলেন। তার বিরুদ্ধে অভিযোগ, তিনি বাসস্থান সংস্কারে ৩১ মিলিয়ন ইউরো(৪২ মিলিয়ন ডলার) খরচ করেছেন। যা ব্যয়বহুল হিসেবে গণ্য হয়েছে কর্তৃপক্ষের কাছে। বহিষ্কারের সিদ্ধান্ত সঠিক বলে মন্তব্য করেছে ভ্যাটিকান।

পিটার টেবার্টাজ এর বিলাসী খরচ প্রচার হবার পর জার্মানিতে তিনি অপ্রিয় হয়ে ওঠেন। দুদিন আগে পিটার টেবার্টাজ ক্যথলিকদের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিসের সাথে সাক্ষাত করেন। বিতর্কের বিষয়টি নিয়ে তার সাথে আলোচনা হয় সে সময়। যে বাড়ি সংস্কার নিয়ে এত বিতর্ক হচ্ছে, সেটি ছিলো একটি সরকারি বাড়ি।  চার্চের সকল কাজ সেখান থেকেই পরিচালিত হতো। পিটার টেবার্টজ সেখানে বসবাস করতেন।

শপথ নিয়ে  মিথ্যা বলার জন্য পিটার টেবার্টাজকে পদত্যাগ করতে বলা হয়েছিলো এর আগে । সম্প্রতি তিনি বিমানের প্রথম শ্রেণীতে ভারত ভ্রমণ করেন। এই ঘটনা জানাজানি হলে তিনি সমালোচিত হোন। কিন্তু তার দেশে তিনি সমালোচিত হোন বাড়ি সংস্কারের খরচের জন্য। বাড়ি সংস্কারে তিনি ৫.৫ মিলিয়ন ইউরো খরচ করেছেন। জার্মান গণমাধ্যম সূত্রে জানানো হয় , পিটার স্নান ঘরের জন্য ১৫০০০( পনের হাজার) ইউরো  ও একটি কনফারেন্স টেবিলের জন্য ২৫০০০ (পঁচিশ হাজার) ইউরো খরচ করেন। তাছাড়া একটি নিজস্ব প্রার্থনার ঘরের জন্য ২.৯ মিলিয়ন ইউরো খরচ করেন।  এসব খবর ফলাও করে জার্মান পত্রপত্রিকায় ছাপানো হওয়ায়,বিষয়টি ইউরোপের ক্যাথোলিকদের মধ্যে বিতর্ক ছড়ায়।

বহিষ্কারের পর পিটার টেবার্টাজ কোথায় যাবেন, কি করবেন সে সম্পর্কে কিছু খবরে বলা হয়নি।  উল্লেখ্য, জার্মান নাগরিকরা চার্চ রক্ষনাবেক্ষণের জন্য সরকারকে কর দেন। এক হিসেবে দেখা গেছে, ২০১২ তে প্রটেস্টান্ট চার্চ পেয়েছে ৪.৬ বিলিয়ন ইউরো ও ক্যাথলিক চার্চ পেয়েছে ৫.২ বিলিয়ন ইউরো।

এদিকে পোপ ফ্রান্সিস ভ্যাটিকানের আয় ব্যয়ের মধ্যে স্বচ্ছতা আনবেন বলে জানিয়েছেন।  তিনি একটি কমিশন গঠন করেছেন। যে কমিশন তাকে সংস্কারের বিষয়ে পরামর্শ দেবে।
জার্মান চ্যান্সেলর এনজেলা মার্কেল  এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া দেননি। তিনি বিষয়টি ভ্যাটিকানের অভ্যন্তরীণ ব্যাপার বলে জানিয়েছেন। সূত্র ইন্টারনেট,


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc