বিরোধী দলের আটক নেতাদের মুক্তির বিষয়টি আদালতের এখতিয়ার : স্পিকার

    0
    5
    বিরোধী দলের আটক নেতাদের মুক্তির বিষয়টি আদালতের এখতিয়ার : স্পিকার
    বিরোধী দলের আটক নেতাদের মুক্তির বিষয়টি আদালতের এখতিয়ার : স্পিকার

    ঢাকা, ০১ জুন : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন সংসদের বাজেট অধিবেশন সামনে রেখে বিরোধী দলের কারাবন্দি সংসদ সদস্যদের মুক্তির বিষয়টি আদালত আইনি প্রক্রিয়ায় বিবেচনা করবেন। আজ শনিবার সকালে রাজধানীর  সোনারগাঁও হোটেলে লায়নস ক্লাব ইন্টারন্যাশনালের ২৬তম জেলা মাল্টিপল বার্ষিক কনভেনশনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্পিকার এ কথা বলেন। সংগঠনের চেয়ারম্যান নাজমুননেসা আলীর সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা সৈয়দ মোদাচ্ছের আলীও  উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে লায়নস ক্লাবের সংলাপ নিয়েও সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন শিরীন শারমিন চৌধুরী।
    অনুষ্ঠানে স্পিকার বলেন, বিরোধী দলের আটক নেতাদের মুক্তির বিষয়টি আদালতের এখতিয়ার। আইনি প্রক্রিয়ার মাধ্যমেই এর সমাধান হবে। তবে স্পিকার হিসেবে আমার বিনীত আবেদন, যেহেতু অধিবেশন আসন্ন, সে কারণে এ বিষয়টিও আদালত আইনি প্রক্রিয়ায় বিবেচনা করবেন।
    জানা গেছে আগামী সোমবার সরকারের মেয়াদের শেষ বছরের বাজেট অধিবেশন শুরু হচ্ছে। ৬ জুন অর্থমন্ত্রী সংসদে বাজেট উপস্থাপন করবেন । আর সদস্য পদ টিকিয়ে রাখতে হলে সংবিধানের নিয়ম অনুযায়ী বিএনপি নেতৃত্বাধীন বিরোধী দলের সংসদ সদস্যদের এ অধিবেশনে যোগ দিতেই হবে।     
    বিএনপির সিনিয়র সংসদ সদস্য মওদুদ আহমদ আগেই জানিয়েছেন, তার দল সংসদের আসন্ন অধিবেশনে যোগ দেবে। কারাগারে আটক দুই সংসদ সদস্য এম কে আনোয়ার ও বরতউল্লাহ বুলুর মুক্তি জন্য স্পিকারের হস্তক্ষেপ চেয়ে চিঠিও পাঠিয়েছে বিএনপি। এ প্রেক্ষাপটেই আজ শনিবার আটক সংসদ সদস্যদের মুক্তির আহ্বান জানান স্পিকার।
    তিনি বলেন, সংসদের ভেতরে যে কোনো আলোচনাই হতে পারে। সংসদ সব আলোচনার কেন্দ্রবিন্দু। সেখানে আমি মুক্ত ভূমিকা নিতে পারি। আর সংসদের বাইরে কোনো সংলাপ করতে হলে সরকারি দল এবং বিরোধী দলকেই উদ্যোগ নিতে হবে।বিরোধী দল সংসদে এলে তাদের দাবি নিয়ে আলোচনার সুযোগ দেয়া হবে । বিরোধী দল যেন সংসদে সুযোগ পায় সে বিষয়ে আমি নজর রাখব, সংসদের পরিবেশ যাতে সুন্দর থাকে, বিরোধী দল যেন সংসদে বক্তব্য রাখার সুযোগ পায় তা দেখা হবে।
    লায়নস ক্লাব ইন্টারন্যাশনালের ২৬তম জেলা মাল্টিপল বার্ষিক কনভেনশনের উদ্বোধন করে দুর্যোগে লায়নদের সাধারণ মানুষের পাশে দাঁড়ানোর আহবান জানিয়ে স্পিকার বলেন, শুধু অর্থনৈতিক প্রবৃদ্ধিই একটি দেশের জীবন মান নিশ্চিত করে না, ধনী ও দরিদ্রের বৈষম্যও দূর করতে হবে। নারী ও শিশুদের জীবন মানের উন্নয়নও নিশ্চিত করতে হবে। 

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here