বিজ্ঞানের দৃষ্টিতে লাইলাতুল কদর তথা ব্রাইট নাইট বা উজ্জল রাত্রি

0
62
বিজ্ঞানের দৃষ্টিতে লাইলাতুল কদর তথা ব্রাইট নাইট বা উজ্জল রাত্রি
বিজ্ঞানের দৃষ্টিতে লাইলাতুল কদর ব্রাইট নাইট বা উজ্জল রাত্রির নমুনা ছবি সংগৃহীত

ড শরীফ মহিউদ্দিন,এমবিবিএস,পিএইচডিঃ বিজ্ঞান সাময়িকী সায়েন্স এলার্টে মহাকাশ বিজ্ঞানী সিড পার্কিন্স এর একটি গবেষনাপত্র প্রকাশিত হয় ২০১৭ সালের ২১শে জুন। নিবন্ধটির হেড লাইন ছিলো, ‘Bright Night’ glowing sky mystery solved- আলোকিত রাত্রি, উজ্জ্বল আকাশের গোপন রহস্য ভেদ।  সে রিপোর্টে বলা হয়েছে শতাব্দির পর শতাব্দী ধরে দেখা গেছে বছরের একটি রাতে পৃথিবীর নাতিশীতোষ্ণ অক্ষাংশে আকাশ যথেষ্ট উজ্জ্বল হয়ে ওঠে এমনি সেটি যদি চাঁদহীন আকাশও হয়।

লেখক শেফার্ড এবং চো, 2017-এর জিওফিজিক্যাল রিসার্চ লেটারে প্রকাশিত গবেষণার আরো বিশদ রেফারেন্স প্রদান করেছেন, যেখানে আলোকিত রাত্রি বা “নিশাচর সূর্য” এর এই ঘটনাটি, অর্থাৎ রাতের বেলা আকাশ থেকে নির্গত একটি আলোর কথা উঠে এসেছে ১৭০০ সালের একটি রেকর্ডে  এবং অন্যান্য অনেক সময়।

বিজ্ঞানী পারকিন্স উপসংহারে পৌঁছেছেন যে, ঘটনাটি ঘটে যখন চার ধরনের ধীর গতিশীল, উচ্চ-উচ্চতায় বায়ুমণ্ডলীয় তরঙ্গ  একটি ছোট অঞ্চলে একত্রিত হয় এবং তা অস্থায়ীভাবে দশগুন বেশী আলোকিত করে তোলে।

বিজ্ঞানী পারকিন্স আসলে যে উজ্জ্বল আলোকিত রাত্রি Bright Night এর কথা বলেছেন, সেটির সাথে পবিত্র কোরআনে একটি রাতেরই মিল পাওয়া যায়। হ্যাঁ আমরা বলছি লাইলাতুল কদরের কথা। আসুন রাসুলে কারীমের হাদিসের সাথে বিজ্ঞানীদের ব্রাইট নাইটকে মিলিয়ে নিই,

রাসুল  সাল্লাল্লাহু তায়ালা আলাইহে ওয়া সাল্লাম বলেছেন, লাইলাতুন কদরের চিহ্ন তিনটি,

প্রথম চিহ্নঃ লাইলাতুল কদরের রাত্রি হবে, উজ্জ্বল রাত বা ব্রাইট নাইট, না গরম না ঠান্ডা অর্থাৎ নাতিশীতোষ্ণ এবং যেখানে কোন উল্কা দেখা যায়না।

২য় চিহ্নঃ লাইলাতুল কদরের একটি নিদর্শন হল পরদিন সকালে সূর্য উদিত হলে, এর কোন (দৃশ্যমান) রশ্মি দেখা যাবেনা।

৩য় চিহ্নঃ লাইলাতুল কদরের পরবর্তী দিন সূর্য হবে লাল রংগের এবং দূর্বল আলোর।

প্রতিবছর মাহে রমজানের শেষ দশ বিজোড় রাত্রিতে আমরা লাইলাতুল কদরের তালাশ করি, পবিত্র কোরআনে কুল কায়েনাতের মালিক আল্লাহ্‌ সুবহান ও তায়ালা বলেন, লাইলাতুল কদর হলো হাজার মাসের চেয়ে উত্তম রাত্রি। আসুন আমরা সেই ব্রাইট নাইট বা উজ্জ্বল আলোকময় রাত্রির সন্ধান করি।আল্লাহ যেন আমাদের এই বরকতময় পূর্ণ রাত্রিতে কবুল করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here