Tuesday 20th of November 2018 07:11:11 PM
Thursday 12th of March 2015 05:36:26 PM

বিজেপি শাসিত হরিয়ানাতেও গরু জবাইয়ের বিরুদ্ধে কঠোর আইন

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
বিজেপি শাসিত হরিয়ানাতেও গরু জবাইয়ের বিরুদ্ধে কঠোর আইন

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১২মার্চঃ ভারতের মহারাষ্ট্রের পরে এবার বিজেপি শাসিত হরিয়ানাতেও গরু জবাইয়ের বিরুদ্ধে কঠোর শাস্তির ব্যবস্থা করা হচ্ছে। বিধানসভার চলতি বাজেট অধিবেশনে এমন আইন আনা হচ্ছে, যেখানে গরু জবাই করলে ওই ব্যক্তিকে মৃত্যুদণ্ডের ব্যবস্থা পর্যন্ত রাখা হচ্ছে। গরুর গোশত বিক্রি এবং মজুত রাখাও নিষিদ্ধ করা হচ্ছে প্রস্তাবিত আইনে।

গোশত বিক্রি এবং মজুত রাখা হলে তাকে আইনি ব্যবস্থার মাধ্যমে জেলে পাঠানোর ব্যবস্থা থাকছে। কেউ গরু জবাই করতে গিয়ে ধরা পড়লে তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৩০২ ধারা অনুযায়ী মৃত্যুদণ্ড বা যাবজ্জীবন কারাদণ্ডের প্রস্তাব করা হয়েছে।   হরিয়ানার বিজেপি সরকার গরু জবাই বন্ধ করতে এবং রাজ্যে গরুর সংখ্যা বাড়াতে বিধানসভায় দু’টি বিল আনছে। এদেরমধ্যে একটি বিলের নাম হচ্ছে গোবংশ সংরক্ষণ বিল, অন্যটির নাম হল গোসংবর্ধন বিল। সরকার বলছে, এই বিল দুটি আইনে পরিণত হলে নির্বাচনের সময় মানুষকে দেয়া প্রতিশ্রুতি পূরণ হবে।

প্রস্তাবিত গরু জবাই নিষিদ্ধ করা প্রসঙ্গে হরিয়ানার শিক্ষামন্ত্রী রামবিলাস শর্মা একে ‘প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্ন’ বলে মন্তব্য করেছেন। রাজ্যে বিধানসভা নির্বাচনের আগেই এই নিষেধাজ্ঞা কার্যকরী করা হবে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে, বুধবার সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় মহারাষ্ট্র সরকারের গরু জবাই নিষিদ্ধ করাকে সমালোচনা করেছেন পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেসের এমপি ডেরেক ও ব্রায়েন। তিনি বলেছেন, ‘এই বিষয়টি শুধু ধর্মীয় দৃষ্টিভঙ্গি দিয়ে দেখা উচিত নয়। কারণ সংখ্যালঘুরা ছাড়াও দলিত ও উত্তর-পূর্ব ভারতীয়রা গরুর মাংস পছন্দ করেন।’  ডেরেকের কথায় সস্তায় প্রোটিন পেতে গরুর মাংস পছন্দ গরীব মানুষদের।

অপরদিকে ভারতের মহারাষ্ট্রেও  গরু জবাই, গরুর গোশত বিক্রি ও খাওয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। প্রেসিডেন্ট প্রণব মুখার্জি এ সংক্রান্ত একটি বিলে সই করেছেন।এবার বিজেপি শাসিত হরিয়ানাতেও গরু জবাই বন্ধের উদ্যোগ নেয়া হয়েছে।ইরনা


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc