Saturday 26th of September 2020 04:26:07 AM
Saturday 26th of December 2015 03:20:51 PM

বিচারকদের পক্ষপাতহীন হয়ে বিচার করার আহ্বান রাষ্ট্রপতির

জাতীয় ডেস্ক
আমার সিলেট ২৪.কম
বিচারকদের পক্ষপাতহীন হয়ে বিচার করার আহ্বান রাষ্ট্রপতির

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২৬ডিসেম্বরঃ ন্যায়বিচার প্রতিষ্ঠার জন্য বিচারকদের পক্ষপাতহীন হয়ে বিচার করতে আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আলহাজ্জ মোঃ আবদুল হামিদ।

তিনি বলেন, “মানুষের শেষ ভরসার স্থল বিচার বিভাগ। সরকারের উৎকর্ষতা পরিমাপের জন্যে বিচার ব্যবস্থার দক্ষতার চেয়ে উৎকৃষ্ট কোনো মাপকাঠি নেই। তাই নির্দিষ্ট সময়ের মধ্যে মামলা-মোকাদ্দমার যুক্তি-তর্ক সম্পন্ন করা উচিৎ।”

শনিবার বেলা ১১টার দিকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ সুপ্রিম কোর্ট আয়োজিত জাতীয় বিচারপতি সম্মেলন-২০১৫ এর উদ্বোধনী বক্তব্যে রাষ্ট্রপতি এসব কথা বলেন।

রাষ্ট্রপতি আরও বলেন, “নির্বাহী, আইন ও বিচার বিভাগ সরকারের গুরুত্বপূর্ণ অঙ্গ। মার্কিন সংবিধানের অন্যতম প্রণেতা প্রেসিডেন্ট জেমস ম্যাডিশনের উক্তি উল্লেখ করে তিনি বলেন, এই তিনটি ক্ষমতা একটি হাতে থাকা স্বৈর শাসনের সঙ্গা।”

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এস কে সিনহা) সভাপতিত্বে অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক, তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, সুপ্রিমকোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, দেশের অধঃস্তন আদালতের সব পর্যায়ের বিচার বিভাগীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অধ্যাপক গ্লাস্কির উদ্ধৃতি দিয়ে রাষ্ট্রপতি বলেন, “রাষ্ট্র কীভাবে বিচারকার্য সম্পন্ন করে তা জানতে পারলেই রাষ্ট্রের নৈতিক চরিত্রের রূপ অনেকখানিই অনুধাবন করা যায়।”

তিনি বলেন, “জনগণের প্রত্যাশা বিচার বিভাগের কাছে বেশি। তাই বিচার কাজের মাধ্যেমে বিচারকগণকে জনগণের সে প্রত্যাশা সমুন্নত রাখতে হবে। ন্যায় বিচার প্রাপ্তি মানুষের মৌলিক অধিকার। কিন্তু নানা কারণে আমাদের জনগণ সে মৌলিক অধিকার থেকে বঞ্চিত হয়ে থাকে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc