বিখ্যাত লিঙ্কলন ইন’র ব্যারিষ্টার হলো বড়লেখার সন্তান সলিসিটর সালাহ উদ্দিন সুমন

0
71

আফজাল হোসেন রুমেলঃ সম্প্রতি লন্ডনের লিঙ্কলন ইন এর ব্যারিষ্টার হিসাবে এনরোল হলেন মৌলভীবাজারের বড়লেখা উপজেলার উত্তর শাহবাজপুর ইউনিয়নের সন্তান মো. সালাহ উদ্দিন সুমন। বৃহস্পতিবার (২৮ জুলাই ২০২২) তিনি এ কৃতিত্ব অর্জন করেন।

ইতিপূর্বে তিনি লন্ডন মেট্রোপলিটন ইউনিভার্সিটি থেকে কম্পিটেন্ট মার্ক্স্ সহকারে প্রোফেশনাল লিগ্যাল স্টাডি (এলপিসি) কোর্স সম্পন্ন করেন এবং পরবর্তীতে সলিসিটর হিসাবে এনরোল হোন। তিনি ২০১৭ ইং সালে লন্ডন সাউথ ব্যাংক ইউনিভার্সিটি থেকে ল’ কনভার্সন ডিগ্রী (PGD in Law) কম্পিটেন্ট মার্ক্স্ সহকারে এবং ২০১২ ইং সালে ইউনিভার্সিটি অব ওয়েলস থেকে এমবিএ ডিগ্রী অর্জন করেন। উচ্চ শিক্ষার লক্ষ্যে ব্রিটেন গমনের পূর্বে তিনি সিলেট এমসি কলেজ থেকে গণিতে অনার্সসহ মাস্টার্স ডিগ্রী অর্জন করেন।

কর্মজীবনে, তিনি সহ ব্যারিস্টার আসাদুজ্জামান, ব্যারিস্টার ফখরুল ইসলাম এবং ব্যারিস্টার সাঈদ হাসান মিলে ২০১৯ খ্রীঃ এর মে মাসে ”ল’মাটিক সলিসিটর নামে একটি ল ফার্ম প্রতিষ্ঠা করেন।

ইতিমধ্যে ফার্মটি তাঁর ইমিগ্রেশন, ফ্যামিলী, প্রপার্টি, কনভেয়নসিং, হাউসিং ও লিটিগেশন সহ আইনের প্রায় সকল বিষয়ে কমিউনিটির সেবা দক্ষতার সাথে দিয়ে যাচ্ছে ও সুনাম অর্জন করতে সক্ষম হয়েছে। তাঁর প্রতিষ্টিত ল ‘ফার্ম এ তিঁনি সহ প্রায় ২৫ জন আইনজীবী কর্মরত রয়েছেন ।

উল্লেখ্য, তিনি বড়লেখা ও জুড়ী উপজেলার ব্রিটেন প্রবাসী একমাত্র সলিসিটর এবং ব্যারিস্টার যিনি প্রথম সলিসিটর ল’ফার্ম প্রতিষ্টা করার মত কৃতিত্ত্ব অর্জন করেছেন ।

মুঠোফোনে উঁনার অনুভুতি জানতে চাইলে সংবাদকর্মীকে জানান, “আমি মধ্যবিত্ত পরিবারের সন্তান, বাবা সরকারী চাকুরী হতে অবসরে ছিলেন, বাকি পাঁচ ভাই তখনও কর্ম জীবনে সফল হন নাই, টিক ঐ সময়টায় গণিতে মাষ্টার্স ডিগ্রী করার পরও উচ্চ শিক্ষার উদ্দ্যেশে মানুষ হওয়ার স্বপ্ন মনে নিয়ে ও আত্মবিশ্বাসে লণ্ডনে আসি । আমি অত্যন্ত খুশী এর কারণ খোদার রহমতে দীর্ঘ বিরামহীন অক্লান্ত পরিশ্রম করে সলিসিটর ও ব্যারিষ্টার হতে পেরেছি এবং একজন সফল উদ্দ্যোক্তা হিসেবে ”ল’মাটিক সলিসিটর” নামক ল’ ফার্মটি প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছি যেখানে প্রায় ২৫ জন আইনজীবীর কর্মসংস্থান হয়েছে । সর্বোপরি, আমার পেশাগত মাধ্যমে মানুষের সেবা করার সুযোগ হয়েছে বলে নিজেকে অতি সুভাগ্যবান মনে করি ।

নতুন প্রজন্মের উদ্দেশ্যে তিঁনি বলেন, “মনোযোগ দিয়ে লেখাপড়া করতে, প্রতিযোগিতাপূর্ন পৃথিবীর জন্য বাস্তবতার আঙ্গিকে নিজেকে প্রস্তুত করতে, স্বল্প সময়ে জীবনে সফল হওয়ার তেমন কুনো গোপন সূত্র নাই । তিঁনি স্বপ্ন দেখতে বলেন এবং তা পূরণ করার নিমিত্তে দৃঢ় সংকল্প ও , সৎ উদ্দেশ্য নিয়ে কাজ করার তাগীদ দেন, তাহলে একদিন সফলতা আসবেই।”

ব্যারিস্টার সালাহ উদ্দিন সুমন এর জন্ম বড়লেখা উপজেলার উত্তর শাহবাজপুরের নান্দুয়া গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে। তার বাবা মরহুম আজমল আলী তাপাদার পেশায় একজন পোস্ট মাস্টার ছিলেন ও মা মিসেস সাহেদা বেগম গৃহিনী। তিনি মা-বাবা’র ছয় ছেলে সন্তান এর মধ্যে চতুর্থ। ব্যক্তি জীবনে তিন কন্যা সন্তানের জনক এবং লন্ডনের রেডব্রিজ বারার স্থায়ী বাসিন্দা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here