Tuesday 11th of December 2018 06:30:59 AM
Wednesday 19th of September 2018 07:11:20 PM

বিকশিত নারী এওয়ার্ড ২০১৮ প্যারিসে অনুষ্ঠিত

প্রবাস ডেস্ক
আমার সিলেট ২৪.কম
বিকশিত নারী এওয়ার্ড ২০১৮ প্যারিসে অনুষ্ঠিত

আবু তাহির,ফ্রান্স: উন্নয়নকে টেকসই রূপ দিতে হলে নারীর প্রতি সব ধরনের বৈষম্য দূর করতে হবে। সমাজ পরিবর্তন ও উন্নয়নের ক্ষেত্রে নারীর অবদান রয়েছে। নারীর এ অবদানকে মূল্যায়ন করা প্রয়োজন। শনিবার প্যারিসে অনুষ্ঠিত বিকশিত এওয়ার্ড প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন নারী নেত্রীরা ।

ফ্রান্সে ব্যবসা বাণিজ্যে প্রবাসী বাংলাদেশী নারীদের অবদানের স্বীকৃতি দিতে ফ্রান্সের বাংলাদেশী কমিউনিটির একমাত্র মহিলা সংগঠন বিকশিত নারী সংঘের উদ্যোগে অনুষ্ঠিত হলো বিকশিত এওয়ার্ড। ফ্রান্সে বসবাসরত বিপুল সংখ্যক নারীরা এতে অংশগ্রহণ করেন ।

এওয়ার্ড প্রদান অনুষ্ঠানে বিকশিত নারী সংঘ ফ্রান্সের সভাপতি তৌফিকা সাহেদ এর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুমা দাস এর উপস্থাপনায় এসময় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলা টিভি পরিচালক মীর শামস সান্তুনুর ,বাংলাদেশ দূতাবাস ফ্রান্সের প্রথম সচিব আনিসা রহমান ,দ্বিতীয় সচিব দয়াময়ী চক্রবর্তী ।

ফ্রান্সে দীর্ঘদিন থেকে মূলধারার ব্যবসা বাণিজ্যে সম্পৃক্ত রেখে দেশে রেমিটেন্স প্রেরণ ,ফ্রান্সে কর্মসংস্থান সৃষ্টি ও বাংলাদেশি কমিউনিটিতে বিশেষ অবদানের জন্য ২৫জন নারীকে সম্মাননা প্রদান করা হয় ।এওয়ার্ড প্রাপ্তরা হলেন বদরুন নাহার আব্দুল্লাহ ,উম্মে কুলসুম চৌধুরী ,নাসরিন জাহান , মিনা গোমেজ, ফাতেমা খাতুন ,তৃষ্ণা সাইফুল ,শামীমা আক্তার রুবি ,দাতিন আবিদা সুলতানা ,দেলোয়ার সরকার ,হাবিব জেসমিন ,শানু ভূঁইয়া ,মনিকা জেসমিন ,শোভা তালুকদার ,রোমা পাল ,সালমা সেলিম ,নিপু হোসেন ,শান্তনা চৌধুরী ,সেলিনা আফজাল ,লিটা ঘোষ, ফেন্সি আক্তার , রুমি আক্তার ,ইয়াছমিন খানম ,জান্নাতুল ফেরদৌস ,সুমা দাস ,ইসরাত জাহান লুসি। এসময় হাসনাত জাহান ও ফ্রেঞ্চ বাংলা স্কুল এর পরিচালক ফাতেমা খাতুন কে বিশেষ সম্মাননা প্রদান করা হয় ।

এসময় বক্তারা বলেন সমাজের সকল ক্ষেত্রে নারীর অধিকার নিশ্চিত করতে হলে শুধু আইন দিয়ে নয় বরং মনমানষিকতার ইতিবাচক পরিবর্তনের মাধ্যমেই তা বাস্তবায়ন করা সম্ভব। সমাজে সকল ক্ষেত্রে নারীর অংশগ্রহণ এর ফলে অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে নারীর অবদান পরিলক্ষেত হচ্ছে। কিন্তু এটা সামগ্রিক উন্নয়ন সাধনের ক্ষেত্রে যথেষ্ট নয়। অতীতে পারিবারিক কাজে পুরুষের নির্দিষ্ট কিছু ভূমিকা ছিল বর্তমানে সে সব ক্ষেত্রেও নারীরা সম অংশগ্রহণ করছে। কাজেই নারীদের কর্মকান্ড সমাজকে ধীরে ধীরে সামনের দিকে এগিয়ে নিতে সহায়তা করে।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে গান পরিবেশন করেন সুমা দাস ,মুন্নি খন্দকার ও ইমতিয়াজ ,আনিকা ।এসময় ইলিয়াস ও দিয়ান নৃত্য পরিবেশন করে


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc