Sunday 17th of January 2021 06:42:51 AM
Tuesday 20th of February 2018 02:51:31 PM

বালু উত্তোলনের কারনে মৌলভীবাজার শহর তলিয়ে যাবার আশঙ্কা !

অপরাধ জগত, বৃহত্তর সিলেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
বালু উত্তোলনের কারনে মৌলভীবাজার শহর তলিয়ে যাবার আশঙ্কা !

“অবৈধ বালু উত্তোলনের কারনে আগামী বর্ষা মৌসুমে মৌলভীবাজার শহর তলিয়ে যাবার আশঙ্কা সরকার দলের নাম ব্যাবহার করে টাকা উত্তোলন”

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,২০ফেব্রুয়ারি,আলী হোসেন রাজন,মৌলভীবাজার প্রতিনিধি:  ইজারার শর্ত ভঙ্গ করে অনিয়ন্ত্রিতভাবে মৌলভীবাজার শহর ও শহরতলীর বিভিন্ন স্থানে মনু নদীর তলদেশ থেকে অবৈধ বলগেট মেশিন বসিয়ে চলছে বালু উত্তোলন। এসব মেশিন দিয়ে বালু উত্তোলনের ফলে মনু নদীর বাম তীরে শহর রক্ষা বাঁধের বিভিন্ন স্থানে ফাঁটল দেখা দিয়েছে। নদী গর্ভে বিলীন হতে চলেছে নদী তীরবর্তী বাড়িঘরসহ বিভিন্ন স্থাপনা।

সেতু, কালভার্ট, বাঁধ, সড়ক, মহাসড়কসহ গুরুত্বপূর্ণ সরকারি-বেসরকারি স্থাপনা ও আবাসিক এলাকা থেকে এক কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন নিষিদ্ধ থাকলেও এসব মানছেন না মৌলভীবাজারের বালু ইজারাদাররা। উপরন্তু ইজারার শর্ত ভঙ্গ করে বলগেট মেশিন দিয়ে মনু নদীর তলদেশ থেকে চলছে অনিয়ন্ত্রিতভাবে বালু উত্তোলন। ফলে মনু নদীর বাম তীরে শহরতলীর বড়হাট, শ্রীরামপুর, শাহবন্দর, পৌর এলাকাসহ নদীরক্ষা বাঁধের বিভিন্ন স্থানে ফাঁটল দেখা দিয়েছে। হেলে পড়েছে নদী তীরবর্তী ঘর-বাড়ি সহ বিভিন্ন স্থাপনা।
এদিকে অভিযোগ রয়েছে প্রভাবশালীদের ছত্রছায়ায় অবৈধ বালু উত্তোলনকারী ইজারাদারদের কাজ থেকে সরকার দলের নাম ব্যাবহার করে টাকা উত্তোলন করছে।

সরেজমিনে গেলে আমাদের ক্যামেরায় ভিডিওতে ধরা পড়ে বালু ইজারাদারদের কাছ থেকে উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আনসার আলীর টাকা উত্তোলনের দৃশ্য।
পানি উন্নয়ন বোড এর নির্বাহী প্রকৌশলী রনেন্দ্র শঙ্কর চক্রবর্ত্তী জানান ক্রমাগতভাবে বলগেট মেশিন দিয়ে বালু উত্তোলনের ফলে শহরের অভ্যন্তরে শহর রক্ষা বাঁধের বিভিন্ন স্থানে ফাঁটল দেখা দিয়েছে, যা ভেঙ্গে আগামী বর্ষা মৌসুমে মৌলভীবাজার শহর তলিয়ে যাবার আশঙ্কা রয়েছে।

জেলা প্রশাসক মোঃ তোফায়েল ইসলাম জানান আইন না মেনে বালু উত্তোলনকারীদের ইজারা বাতিল করে ফৌজদারি আইনে ব্যবস্থা নেয়ার জন্য ইতিমধ্যেই নির্দেশ দিয়েছেন।
দ্রুত অবৈধ বালু উত্তোলনকারী ইজারাদারদের ইজারা বাতিল করে মৌলভীবাজার শহর রক্ষায় স্থায়ীভাবে শহরের অভ্যন্তর ও শহরতলীতে বালু উত্তোলনে নিষেধাজ্ঞা এখন প্রয়োজন বলে মনে করেন স্থানীয়রা।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc