Sunday 27th of September 2020 10:06:29 PM
Thursday 12th of September 2013 04:43:51 PM

বাউল সম্রাট শাহ আবদুল করিমের মৃত্যুবার্ষিকী পালিত

বৃহত্তর সিলেট ডেস্ক
আমার সিলেট ২৪.কম
বাউল সম্রাট শাহ আবদুল করিমের মৃত্যুবার্ষিকী পালিত

আমারসিলেট 24ডটকম , সেপ্টেম্বর :একুশে পদকপ্রাপ্ত ভাটির সন্তান বাউল সম্রাট শাহ আবদুল করিমের চতুর্থ মৃত্যুবার্ষিকী আজ। শাহ আবদুল করিম ২০০৯ সালের ১২ সেপ্টেম্বর ৯৩ বছর বয়সে এই দিনে মৃত্যুবরণ করেন।

তিনি ১৯১৬ সালের ১৫ ফেব্রুয়ারি সুনামগঞ্জের দিরাই উপজেলার তাড়ল ইউনিয়নের উজানধল গ্রামে জন্মগ্রহণ করেন। আমৃত্যু তিনি ওই গ্রামেই ছিলেন। অত্যন্ত সহজ-সরল, অসংখ্য জনপ্রিয় বাউল গান ও গণসঙ্গীতের রচয়িতা নির্লোভ-নিরহঙ্কার এই গুণী মানুষ সমাজ পরিবর্তনের স্বপ্ন দেখতেন।

বাউল সম্রাট শাহ আবদুল করিমের প্রয়াণ দিবস উপলক্ষে তার উজানধলের সমাধি ও বাড়ি ঘিরে জড়ো হয়েছেন অসংখ্য বাউল ভক্ত। উজানধল গ্রামের বাড়িতে মিলাদ ও দোয়া মাহফিল, স্মরণসভা এবং রাতভর বাউল করিমের গানের আয়োজন করা হয়েছে।

এ ছাড়া দিরাই উপজেলা সদর ও সুনামগঞ্জ জেলা শহরে পৃথক কর্মসূচি পালন করছে বিভিন্ন সংগঠন।অসাম্প্রদায়িক প্রগতিশীল মানুষ হিসেবে শাহ আবদুল করিম জীবনভর তার গানে অবহেলিত-বঞ্চিত মানুষের মুক্তির কথা বলে গেছেন।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc