বাংলাদেশী দুই আলোকচিত্রীর ওয়ার্ল্ড প্রেস ফটো পুরস্কার প্রাপ্তি

    0
    3

    আমারসিলেট24ডটকম,১৫ফেব্রুয়ারীঃ এ বছরের ওয়ার্ল্ড প্রেস ফটো প্রতিযোগিতায় পুরস্কার জিতেছেন বাংলাদেশের দুই আলোকচিত্রী। ‘স্পট নিউজ সিঙ্গেল’ ও ‘স্টোরি’ বিভাগে বিজয়ীরা হলেন তাসলিমা আখতার ও রাহুল তালুকদার। এ প্রতিযোগিতায় তাদের ছবি তৃতীয় স্থান অর্জন করেছে। গতকাল শুক্রবার ভালোবাসা দিবসে নেদারল্যান্ডসের আমস্টার্ডামে ওয়ার্ল্ড প্রেস ফটো-২০১৪ এর ফলাফল ঘোষণা করে আন্তর্জাতিক জুরি বোর্ড। বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। বিজয়ীদের ছবিগুলো সারা বছর ধরে প্রদর্শনীতে দেখানো হবে। এ ছাড়া ছবিগুলো ৪৫টি দেশের শতাধিক শহরে ঘুরবে।
    রানা প্লাজা ধসের ওপর তোলা ‘শেষ আলিঙ্গন’ ছবিটির জন্য পুরস্কার পান তাসলিমা আখতার। ওই ছবিতে রানা প্লাজার ধ্বংসস্তুপের নিচে চাপা পড়া এক নারী ও পুরুষ শ্রমিকের আলিঙ্গনের দৃশ্য রয়েছে। এ ছবিটি এর আগে টাইম ম্যাগাজিনে সেরা আলোচিত ছবির সম্মান অর্জন করেছিল। প্রথম নারী হিসেবে প্রেস ফটোর প্রতিযোগিতায় সংবাদভিত্তিক তালিকায় পুরস্কারপ্রাপ্ত তাসলিমা আন্দোলনের সক্রিয় কর্মী।
    রানা প্লাজার ওপর তোলা রাহুলের ছবি ‘আলোকচিত্র কাহিনী’ বিভাগে পুরস্কার পায়। রাহুলের ১১টি ছবির একটি গল্প এ পুরস্কারটি অর্জন করেছে। রাহুল ‘বাংলাদেশ সংবাদ ৭১’-নামে একটি ইন্টারনেটভিত্তিক সংবাদপত্রে আলোকচিত্রী হিসেবে কাজ করেন।
    প্রতি বছর ৯টি ক্যাটাগরিতে ২৫টি দেশের মোট ৫৩ আলোকচিত্রীকে এই পুরস্কার দেয় বিশ্বের সবচেয়ে বড় আলোকচিত্রবিষয়ক সংস্থা ওয়ার্ল্ড প্রেস ফটো।
    ২০১৩ সালের জন্য সেরা আলোকচিত্রের পুরস্কার জিতেছেন যুক্তরাষ্ট্রের জন স্টেনমিয়ার। বিশ্বের সংবাদমাধ্যমগুলোতে প্রকাশিত আলোকচিত্রের জন্য সবচেয়ে সম্মানজনক পুরস্কার হিসেবে ওয়ার্ল্ড প্রেসকে গণ্য করা হয়।ওয়ার্ল্ড-ফটো প্রেস

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here