Wednesday 30th of September 2020 03:19:54 PM
Thursday 27th of March 2014 06:58:41 PM

বাংলাদেশসহ এশিয়ার ১১টি দেশকে পোলিওমুক্ত ঘোষণা

বিশেষ খবর ডেস্ক
আমার সিলেট ২৪.কম
বাংলাদেশসহ এশিয়ার ১১টি দেশকে পোলিওমুক্ত ঘোষণা

আমারসিলেট24ডটকম,২৭মার্চঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা বাংলাদেশসহ দক্ষিণ-পূর্ব এশিয়ার ১১টি দেশকে পোলিওমুক্ত ঘোষণা করেছে। আজ বৃহস্পতিবার ভারতের নয়াদিল্লিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক কার্যালয় থেকে বাংলাদেশকে এই পোলিওমুক্ত সনদ নেয়া হয়। এ উপলক্ষে ডব্লিউএইচওর আঞ্চলিক সনদ কমিটির সদস্য অধ্যাপক মাহমুদুর রহমান জানান, জনস্বাস্থ্যের ক্ষেত্রে এই অর্জন এ অঞ্চলের জন্য একটি মাইলফলক। বাংলাদেশের স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেকসহ ১১টি দেশের প্রতিনিধিরা এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
এদিকে এ অঞ্চলের পোলিওমুক্ত বাকি ১০টি দেশ হলো ভুটান, উত্তর কোরিয়া, ভারত, ইন্দোনেশিয়া, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ও পূর্ব তিমুর। গত ৩ বছরে এ দেশগুলোতে একজনও পোলিও রোগী পাওয়া যায়নি। এ প্রেক্ষাপটে এ অঞ্চলকে পোলিওমুক্ত সনদ দিয়েছে ডব্লিউএইচও। এর মাধ্যমে সংস্তার ৬টি অঞ্চলের মধ্যে ৪টিই পোলিওমুক্ত সনদ পেল।
অন্যদিকে ডব্লিউএইচওর আফ্রিকা ও পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলের সবগুলো দেশ যদি টানা তিন বছর পোলিওমুক্ত থাকতে পারে তাহলে পুরো বিশ্বকেই পোলিওমুক্ত ঘোষণা করা সম্ভব হবে। পূর্ব ভূমধ্যসাগরীয় অঞ্চলের দেশ পাকিস্তান ও আফগানিস্তানে এখনো পোলিওর প্রকোপ রয়েছে। পাকিস্তানের সাথে ভারতের দীর্ঘ সীমান্ত  যোগাযোগ থাকায় দক্ষিণ পূর্ব এশিয়ার জন্যও এ দুটি দেশ ঝুঁকি তৈরি করছে।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc