Thursday 29th of October 2020 01:56:22 AM
Thursday 5th of March 2015 12:27:05 PM

বাংলাকে জাতি সংঘের দাপ্তরিক ভাষার স্বীকৃতি প্রদানের দাবী

আন্তর্জাতিক, প্রবাস ডেস্ক
আমার সিলেট ২৪.কম
বাংলাকে জাতি সংঘের দাপ্তরিক ভাষার স্বীকৃতি প্রদানের দাবী

আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,০৫মার্চ,বদরুল মনসুর: মায়ের ভাষা মাতৃভাষা বাংলাকে রক্ষায় বিশ্বে একমাত্র বাঙালী জাতিই বুকের তাজা রক্ত দিয়ে রক্ষা করেছিল বাংলা ভাষাকে। এজন্য সালে সালাম, রফিক, বরকত, জব্বারসহ নাম নাজানা বহু ছাত্রদের প্রান দিতে হয়েছিল। তাদের অত্ম ত্যাগের কারনেই আজ বাংলা ভাষা বিশ্ব দরবারে বিশেষ স্থান দখল করে নিয়েছে। পেয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি। আর এখন জাতি সংঘের দাপ্তরিক ভাষার স্বীকৃতি পেতে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করে যেতে হবে।

এছাড়া নতুন প্রজন্মের ব্রিটিশ বাংলাদেশী শিশু-কিশোরকে বাংলাভাষায় আকৃষ্ট করতে অভিভাবকদের আরো বেশি সচেতন হওয়ার আহবান জানানো হয়েছে গ্রেটার সিলেট কাউন্সিল ডেভেলাপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিলের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায়।

অতি সম্প্রতি সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে আলোচনা সভায় সভাপতিত্ব করেন কেন্দ্রীয় চেয়ারপার্সন নূরুল ইসলাম মাহবুব। জেনারেল সেক্রেটারী মুক্তিযোদ্ধা সৈয়দ আব্দুল কাইয়ুম কয়সর ও জয়েন্ট সেক্রেটারী মকিস মনসুর আহমদের যৌথ পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন জিএসসি’র পেট্রন কেএম আবু তাহের চৌধুরী, কমিউনিটি নেতা মিয়া মনিরুল আলম, মুক্তিযোদ্ধা এম এ মান্নান, মুক্তিযোদ্ধা আমান উদ্দিন, কমিউনিটি নেতা শেখ মো: তাহির উল্লাহ, ব্যারিস্টার তালহা আহমদ, আলহাজ্ব নিজাম উদ্দিন, গোলাম আজম তালুকদার, আবুল কালাম, শিহাবুজ্জামান কামাল, আনহার মিয়া, আব্দুস সুবহান, কয়েস আহমদ প্রমুখ।

সভায় বক্তারা ভাষা শহীদ রফিক, সালাম, বরকত ও জব্বারসহ সকল শদীদের প্রতি গভীর শ্রদ্ধা জানান এবং তাদের রুহের মাগফেরাত কামনা করে দোয়া করা করা। বক্তারা ব্রিটেনে বাংলাভাষা চর্চা আরো জোরদার ও লালন এবং এ লেভেলে বাংলা পুর্ণরায় চালু করার দাবী জানান। সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলায়াত করেন শিহাবুজ্জামান কামাল।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc