বসনিয়ায় গণহত্যার জন্য ক্ষমা চাইলেন সার্বিয়ার প্রেসিডেন্ট

    0
    2

    ঢাকা, ২৮ এপ্রিল : বসনিয়া-হারজেগোভিনায় যুদ্ধ এবং সেব্রেনিতসায় গণহত্যা চালানোর জন্য ক্ষমা চাইলেন সার্বিয়ার প্রেসিডেন্ট টমিস্লাভ নিকোলিচ।
    বসনিয়া যুদ্ধের পর এই প্রথম সার্বিয়ার পক্ষ থেকে ওই অপরাধের জন্য ক্ষমা চাওয়া হলো। বসনিয়া যুদ্ধের সময় খ্রিস্টান সার্ব বাহিনীর হাতে শুধু সেব্রেনিতসাতেই আট হাজারের বেশি মুসলমানকে হত্যা করা হয়।

    বসনিয়ায় গণহত্যার জন্য ক্ষমা চাইলেন সার্বিয়ার প্রেসিডেন্ট
    বসনিয়ায় গণহত্যার জন্য ক্ষমা চাইলেন সার্বিয়ার প্রেসিডেন্ট

    ওই হত্যাকে গণহত্যা বলে স্বীকার করে নিয়ে প্রেসিডেন্ট নিকোলিচ বলেছেন, সেব্রেনিতসায় যে হত্যাকাণ্ড ও অপরাধ সংঘটিত হয়েছে তার জন্য আমি সার্বিয়ার পক্ষ থেকে ক্ষমা চাইছি। তিনি আরও বলেন, আমি আমার অন্তরের অন্ত:স্থল থেকে ক্ষমা চাইছি, আমি দুঃখিত; আমাদের রাষ্ট্র ও আমাদের জনগণের নামে যে বা যারা অপরাধ করেছে আমি তার জন্য ক্ষমা চাই।
    টমিস্লাভ নিকোলিচ জানান, তিনি সেব্রেনিতসা পরির্দশনের জন্য পরিকল্পনাও  করেছেন।
    গত বছরের মে মাসে নিকোলিচ সার্বিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন। প্রথম দিকে তিনি বসনিয়া যুদ্ধের সময় সেব্রেনিতসা গণহত্যার জন্য ক্ষমা চাইতে রাজি হননি। সে সময় তিনি বলেছিলেন, এ গণহত্যার ঘটনা আন্তর্জাতিক আদালতে প্রমাণ হয়নি।
    যদিও ২০০৪ ও ২০০৭ সালে আন্তর্জাতিক অপরাধ আদালত এবং আন্তর্জাতিক বিচার আদালত সেব্রেনিতসার হত্যাকাণ্ডকে সরাসরি গণহত্যা বলে স্বীকার করে নিয়েছে।
    উল্লেখ্য, বসনিয়া যুদ্ধে অন্তত এক লাখ মুসলিম প্রাণ দিয়েছেন। ১৯৯২ সালে এই যুদ্ধ শুরু হয়।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here