Tuesday 12th of November 2019 02:39:58 AM
Saturday 12th of October 2019 04:35:29 PM

বর্তমানে বাংলাদেশ-আফগান সম্পর্ক আরো দৃঢ়ঃরাষ্টদূত

মানবাধিকার ডেস্ক
আমার সিলেট ২৪.কম
বর্তমানে বাংলাদেশ-আফগান সম্পর্ক আরো দৃঢ়ঃরাষ্টদূত

দক্ষিন এশিয়ার দেশগুলো পারষ্পরিক সম্পর্ক উন্নয়ন ও বিশ্বাসের সাথে একযোগে কাজ করতে হবে:আফগান রাষ্টদূত

বাংলাদেশ আফগানিস্তানের অকৃত্রিম বন্ধু। ১৯৭১ সালে বাংলাদেশের মহান স্বাধীনতার পর থেকে আফগানিস্তান ও বাংলাদেশের দ্বীপাক্ষিক সম্পর্ক অনেক ভাল। বর্তমান সরকারের আমলে এ সম্পর্ক আরো দৃঢ় হয়েছে। সামাজিক ও সাংষ্কৃতিক সামঞ্জস্যর সাথে সাথে ধর্মীয় মিলগুলো আমাদের দুই দেশের বন্ধুত্বের ভিত্তি। বর্তমান সরকারের আমলে অর্থনৈতিক অগ্রগতি দিক থেকে বাংলাদেশ অনেক দূর এগিয়ে আছে। পাশাপাশি সাংষ্কৃতিক ও নৈতিক মূল্যবোধেরও উন্নতি হয়েছে। বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি আফগানিস্তানের চেয়ে অনেক ভাল অবস্থায় আছে এবং বাংলাদেশে মানবাধিকার সংস্থাগুলো তাদের দায়িত্ব পালনে সক্রিয় এবং তৎপর। আগামী দশকে বিশে^ একটা বিপুল পরিবর্তন আসবে। আর এই চ্যালেঞ্জগুলো মোকাবেলা করার জন্য দক্ষিন এশিয়ার দেশগুলো পারষ্পরিক সম্পর্ক উন্নয়ন ও বিশ্বাসের সাথে একযোগে কাজ করতে হবে।

সার্ক মানবাধিকার ফাউন্ডেশন অধিকার বঞ্চিত মানুষের মৌলিক মানবাধিকার প্রতিষ্ঠা ও সমুন্নত রাখতে নিরলস কাজ করে যাচ্ছে। বর্তমানে সংস্থাটি আ লিক কার্যক্রমের অংশ হিসেবে আফগানিস্থান সহ সার্কভুক্ত সকল দেশে তাদের কার্যক্রম পরিচালনা করছে। শুধুমাত্র মানবাধিকার প্রতিষ্ঠা ও উন্নয়নেই নয়; সংষ্কৃতি, শিক্ষা, স্বাস্থ্য খাতেও এই সংস্থাটির কার্যক্রম প্রশংসনীয়। আমি এই সংস্থা সম্পর্কে আফগানিস্থানের মহামান্য রাষ্ট্রপতিকে অবগত করেছি। অদ্য ১২ অক্টোবর সকালে চট্টগ্রামস্থ ওয়েল পার্ক হোটেলের সম্মেলন কক্ষে সার্ক মানবাধিকার ফাউন্ডেশন চট্টগ্রাম মহানগর শাখা আয়োজিত মতবিনিময় সভায় ঢাকায় নিযুক্ত আফগানিস্তানের মাননীয় রাষ্ট্রদূত আবদুল কাইউম মালিকজাদ উপরোক্ত মন্তব্য করেন।

চট্টগ্রাম মহানগর পি.পি.এড. ফখরুদ্দিন চৌধুরীর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানের প্রধান আলোচক সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের কেন্দ্রীয় প্রতিষ্ঠাতা মহাসচিব ও ইলেকশন মনিটরিং ফোরামের নির্বাহী পরিচালক অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী বলেন, বিচারহীনতার সংষ্কৃতির কারণে দেশের আইন শৃঙ্খলার অবনতি ঘটছে। মানুষ আইন নিজের হাতে তুলে নিচ্ছে। অপরাধীরা গ্রেফতার পরবর্তী বিচারকার্যের দীর্ঘসুত্রতার কারণে এবং রাজনৈতিক হস্তক্ষেপে আইনের ফাঁকফোকড় গলে বের হয়ে আসে। মানবাধিকার কর্মী হিসেবে আমাদের দাবি সম্প্রতি আবরার হত্যাকান্ড সহ তনু, নুসরাত, বিশ^জ¦ীতের হত্যাকারীদের দ্রুত সময়ে বিচারকার্য সম্পন্ন করতে হবে। অন্যথায় দেশের মানবাধিকার পরিস্থিতির দিন দিন অবনতি ঘটবে। উক্ত মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি লায়ন এম. জাফর উল্লাহ, মহানগর উপদেষ্টা আলহাজ¦ মোহাম্মদ ইকবাল, সাবেক সংসদ সদস্য মাজহারুল হক শাহ্। স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের চট্টগ্রাম মহানগর শাখার সাধারণ সম্পাদক মুহাম্মদ নোমান লিটন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় বিশেষ প্রতিনিধি মোহাম্মদ আজাদ খান, বিভাগীয় বিশেষ প্রতিনিধি এস. এম. আজিজ, মহানগর সহ-সভাপতি আবেদ আলী ভুইয়া, মনোয়ারা বেগম হেনা, আসিফ মাহমুদ, সাদেক হোসেন পাপ্পু, সাইদুল আরেফিন, নিয়াজ আহমেদ খান, আবদুল হান্নান বাবু, নাজমুল কবির খোকন, যুগ্ম সম্পাদক নাজিম আক্তার আমিরি, আবু নাসের রনি, জিন্নাত আরা লিপি, সাংগঠনিক সম্পাদক, মোহাম্মদ সেলিম, রাশেদ উল্লাহ, রাজিবুর রহমান, প্রচার সম্পাদক আরিফ রায়হান, আইন সম্পাদক এড. মেজবাহ উদ্দিন, সমাজ কল্যান সম্পাদক মোঃ মুসা খান, ধর্ম সম্পাদক শাহজাদা সৈয়দ গোলাম মোরশেদ, সংষ্কৃতি সম্পাদক শ্রাবণী দাশ গুপ্তা প্রমুখ।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc