বর্ণাঢ্য আয়োজনে চলছে সনাতন ধর্মালম্বীদের বাসন্তী পূজা

    0
    18

    আমার সিলেট টুয়েন্টি ফোর ডটকম,০৪এপ্রিল,হৃদয় দাশ শুভ,নিজস্ব প্রতিবেদকঃ শ্রীমঙ্গলে বর্ণাঢ্য আয়োজনে শুরু হয়েছে সনাতন ধর্মালম্বীদের বাসন্তী পূজা। বাসন্তী পূজা উপলক্ষে শ্রীমঙ্গলে বিভিন্ন পূজা মন্ডপে চলছে পূজা অর্চনা।
    রবিবার সন্ধ্যায় দেবী দূর্গা মায়ের ঘট স্থাপন ও প্রদীপ প্রজ্জলন এবং রাতে মহাষষ্ঠী পূজার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই বাসন্তী পূজা শুরু হয় ।
    সোমবার সকাল থেকে শুরু হয় সপ্তমী বিহীত পূজা। এবার দেবী আসছেন নৌকায় চড়ে ,তাই সকাল থেকে উলু ধ্বনি,ঢাকের বাদ্য ,কাসর,ঘন্টা ও শঙ্খ বাজিয়ে এবং পুরোহিতরা মন্ত্রপাঠের মধ্য দিয়ে মাকে আহবান করছে ।
    মঙ্গলবার সকালে অষ্ঠমী পূজা, রাতে সন্ধি পূজা,বুধবার সকালে নবমী পূজা আর বৃহস্পতিবার সকালে পুস্পাঞ্জলী এবং  প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে এই বাসন্তী পূজার সমাপ্তি হবে ।
    এদিকে বাসন্তী পূজাকে ঘিরে সনাতনী সমাজের মধ্যে বইছে আনন্দের বন্যা। নারী ও পুরুষেরা মাকে প্রণাম নিবেদন আর পুস্পাঞ্জলি প্রদানের মধ্য দিয়ে ইহকাল ,পরকাল ও পরিবারের সুখ শান্তি কামনায় মন্দিরে মন্দিরে উপস্থিত হয় ।
    কথিত আছে সুরত রাজা হারানো রাজ্য ফিরে পেতে বসন্তকালে দুর্গা দেবীর আরাধনা করেছিলেন, সেই বিশ্বাস থেকে হিন্দু সম্প্রদায়ের লোকজন অশুভ শক্তিকে পরাভুত করতে বসন্তকালে এ পূজার আয়োজন করে আসছে । এই প্রতিমাটি সবুজবাগ শ্মশানঘাট পূজা মন্ডব থেকে তোলা হয়েছে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here