Wednesday 30th of September 2020 02:07:56 AM
Monday 18th of November 2013 08:41:58 PM

বর্ণাঢ্য আয়োজনে কমলগঞ্জে মণিপুরী মহারাসলীলা সমাপ্ত

অন্য ধর্ম ডেস্ক
আমার সিলেট ২৪.কম
বর্ণাঢ্য আয়োজনে কমলগঞ্জে মণিপুরী মহারাসলীলা সমাপ্ত

আমার সিলেট  24 ডটকম,১৮নভেম্বর,শাব্বির এলাহীশীতের হিমেল হাওয়া উপেক্ষা করে কঠোর নিরাপত্তা ও বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে সোমবার ঊষা লগ্নে সূর্যোদয়ের সাথে সাথে সমাপ্ত হয়েছে মৌলভীবাজারের সীমান্তবর্তী কমলগঞ্জ উপজেলার মাধবপুর ও আদমপুরে মণিপুরী সম্প্রদায়ের প্রধানতম ধর্মীয় উৎসব মহারাসলীলা। মণিপুরী সম্প্রদায়ের এ বৃহত্তম উৎসব উপলক্ষে উভয় স্থানে বসেছিল রকমারি আয়োজনে বিশাল মেলা। রাসোৎসবে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে হাজার হাজার ভক্তবৃন্দসহ দেশী-বিদেশী পর্যটকের ঢল নেমেছিল।কমলগঞ্জ উপজেলার মাধবপুর (শিববাজার) জোড়ামন্ডপ প্রাঙ্গনে মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের উদ্যোগে বিষ্ণুপ্রিয়া মণিপুরীরা ১৭১তম বার্ষিকী ও রাসোৎসব ২০১৩ উদযাপন পরিষদের উদ্যোগে আদমপুর বাজারে সানা ঠাকুর মন্ডপ প্রাঙ্গনে মৈতৈ মণিপুরী সম্প্রদায়ের ২৮তম রাস উৎসবে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়।

মাধবপুর জোড়ামন্ডপ প্রাঙ্গণে রোববার সকাল ১১টা থেকে গোধূলীলগ্ন পর্যন্ত ছিল রাখাল নৃত্য (গোষ্ঠলীলা), সন্ধ্যা ৬ টা থেকে রাত ৯ টা পর্যন্ত আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও গুণীজন সংবর্ধনা অনুষ্ঠান। রাত ১০ টা থেকে সোমবার ভোর পর্যন্ত ছিল শ্রী শ্রী কৃষ্ণের মহারাসলীলানুসরণ। মাধবপুর জোড়ামন্ডপে এবারের অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশ জাতীয় সংসদের চিফ হুইপ উপাধ্যক্ষ মো: আব্দুস শহীদ এমপি। মহারাসলীলা সেবা সংঘের সভাপতি এড. চাঁদমুরারী সিংহের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস, জেলা প্রশাসক কামরুল হাসান, অতিরিক্ত পুলিশ সুপার মো: মাসুদ, কমলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাহিদুল ইসলাম মিঞা, ভারতীয় অতিথি কর্ণেল (অব:) বিজয় সিংহ, এড: বিরেশ্বর সিংহ, মেট্রো নিটিং এন্ড ডাইং, নারায়ণগঞ্জ এর ব্যবস্থাপনা পরিচালক শ্রী অমল পোদ্দার। স্বাগত বক্তব্য রাখেন মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের সাধারণ সম্পাদক নৃপেন্দ্র কুমার সিংহ। সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করে মণিপুরী ললিতকলা একাডেমির গবেষণা কর্মকর্তা প্রভাস সিংহ।

অপরদিকে রাসোৎসব ২০১৩ উদযাপন পরিষদের উদ্যোগে আদমপুর বাজারে সানা ঠাকুর মন্ডপ প্রাঙ্গনে মৈতৈ মণিপুরী সম্প্রদায়ের ২৮তম রাস উৎসবে কর্মসূচীর মধ্যে ছিল সকাল ১০ টায় রাখাল নৃত্য, বিকাল ৫টা ১০ মিনিটে আলোচনা সভা ও সন্ধ্যা ৬টায় সাংস্কৃতিক অনুষ্ঠান, রাত ১১ টায় রাসনৃত্য। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মৌলভীবাজার-২ আসনের সংসদ সদস্য এডঃ নওয়াব আলী আব্বাস খান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতীয় হাইকমিশনের ফাস্ট সেক্রেটারি (ইকো ও প্রজেক্ট) মি. আর মাসাকুই, মৌলভীবাজার জেলার অতিরিক্তি জেলা প্রশাসক(রাজস্ব) প্রকাশকান্তি চৌধুরী প্রমুখ।শারদীয় রাসপূর্ণিমার এ পূণ্যতিথিতে শ্রীকৃষ্ণের মহারাসলীলা-অনুসরণ অনুষ্ঠানে সনাতন দিব্যচেতনায় ধর্মীয় মানবিক সৌহার্দ্যে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে সকলের অংশগ্রহণে অকৃত্রিম আনন্দঘন পরিবেশে এক মহামিলনমেলায় পরিণদ হয়েছিল এ রাসোৎসবটি।


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc