বড়লেখার চা বাগান গুলোতে শুরু হয়েছে চা’য়ের নতুন কুঁড়ি উত্তোলন

0
95
বড়লেখার চা বাগান গুলোতে শুরু হয়েছে চা'য়ের নতুন কুঁড়ি উত্তোলন
চা বাগান গুলোতে শুরু হয়েছে চা'য়ের নতুন কুঁড়ি উত্তোলন

আফজাল হোসেন রুমেল,বড়লেখা প্রতিনিধিঃ  মৌলভীবাজার এর বড়লেখা উপজেলার চা বাগান গুলোতে শুরু হয়েছে নতুন চা পাতা কুঁড়ি তুলা। আজ সকালে সরেজমিনে গেলে দেখা যায় বাংলাদেশ চা বোর্ডের অধীনের নিউ সমনবাগ চা বাগান ও পাথরিয়া চা বাগানে নতুন চা পাতার কুঁড়ি তুলতে আনন্দে আত্মহারা চা শ্রমিকরা।

নিউ সমনবাগ চা বাগান ও পাথরিয়া চা বাগানে শুরু হয়েছে চা উত্তোলন ও (ট্রিপিং)। চা গাছে প্রুনিং করার ফলে তিন থেকে চার মাস বন্ধ ছিল চা উত্তোলন। চা গাছে প্রুনিং শেষে আবার নতুন কুড়ি এসেছে চা গাছে। এতে চা বাগান ফিরছে সবুজের সমারোহে।

বড়লেখার চা বাগান গুলোতে শুরু হয়েছে চা'য়ের নতুন কুঁড়ি উত্তোলন
চা’য়ের নতুন কুঁড়ি উত্তোলনে ব্যাস্ত নারী শ্রমিকরা।

দোয়া ও মোনাজাতের মাধ্যমে আনুষ্ঠানিক ভাবে পাতা তুলার উদ্বোধন করেন নিউ সমানবাগ চা বাগানের ব্যবস্থাপক মোহাম্মদ আলী খান। আরো উপস্থিত ছিলেন প্রধান টিলা করণিক শিবানন্দ দত্ত (টিংকু) জুড়ি ভ্যালী স্টাপ এসোসিয়েশনের সভাপতি,নিউ সমনবাগ চা বাগানে কর্মরত গংগেশ রঞ্জন দেব আরো উপস্থিত ছিলেন টিলা করণিক কৃপাময় দাস পিংকু ও দীপক কুর্মী।

ব্যবস্থাপক মোহাম্মদ আলী খান বলেন “এবার মৌসুমের  শুরুতেই আগাম বৃষ্টিপাত হওয়ায় এবং চা গাছে নতুন কুঁড়ি চলে আসায় বেশ কিছু বাগানে ট্রিপিং শুরু হয়ে গেছে। সাধারণত ডিসেম্বরের শেষ দিকে চা মৌসুম শেষ হয়ে যায়। তখন চা গাছে প্রুনিং করা হয়। এসময় দুই থেকে তিন মাস চা ফ্যাক্টরি বন্ধ থাকে। মার্চ-এপ্রিলে বৃষ্টি হলে আবার চা শিল্পে আসে প্রাণচাঞ্চল্য।“

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here