বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি

    0
    218

     

    বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি
    বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি

    আমারসিলেটটোয়েন্টিফোর,০৮ সেপ্টেম্বর  : বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।রোববার সকালে অধিফতরের এক বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, সোমবার সকাল ৬টা পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।আবহাওয়ার সিনপটিক অবস্থা বিজ্ঞপ্তিতে জানানো হয়, ভারতের অন্ধ্র উপকূল ও তৎসংলগ্ন এলাকার অদূরে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে।

    মৌসুমী বায়ুর অক্ষ পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের উত্তরাংশ হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ লঘুচাপের কেন্দ্র স্থল হয়ে বাংলাদেশের উপকূল পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দূর্বল থেকে মাঝারী অবস্থায় রয়েছে।

    রোববার সকাল ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, রাজশাহী, রংপুর খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী বর্ষণ হতে পারে।সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।আগামী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থা সম্পর্কে বিজ্ঞপ্তিতে বলা হয়, এ সময়ে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।