Tuesday 19th of November 2019 08:22:07 AM
Tuesday 16th of December 2014 07:40:12 PM

ফ্রিল্যান্স ক্যারিয়ার হিসেবে ওয়েব ডেভেলপমেন্ট

তথ্য-প্রযুক্তি ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ফ্রিল্যান্স ক্যারিয়ার হিসেবে ওয়েব ডেভেলপমেন্ট

আমারসিলেট24ডটকম,১৬ডিসেম্বরঃ ফ্রিল্যান্স ক্যারিয়ার হিসেবে সময়ের জনপ্রিয় একটি পেশা ওয়েব ডেভেলপমেন্ট। কারণ লোকাল মার্কেটের পাশাপাশি অনলাইন মার্কেটপ্লেসেও এর চাহিদা অনেক বেশি। বর্তমানে ওয়েব দুনিয়ায় মোট ওয়েবসাইটের পরিমান প্রায় ৬৫০ মিলিয়ন। আর এই তালিকায় প্রতিদিনই যুক্ত হচ্ছে হাজার হাজার ওয়েবসাইট। নতুন ওয়েবসাইট ডেভেলপমেন্ট কিংবা পুরাতন ওয়েবসাইটে নতুনভাবে ফাংশনালিটি যোগ করার জন্য প্রয়োজন ভালমানের ওয়েব ডেভেলপার।

তাই আইটি লিমিটেড প্রতিষ্ঠান এর উদ্যোগে ফ্রিল্যান্স ক্যারিয়ার গড়তে, শুরু হতে যাচ্ছে ২ জানুয়ারি থেকে ৩ মাসব্যাপি প্রফেশনাল ওয়েব ডেভেলপমেন্ট প্রশিক্ষণের আয়োজন করেছে।

জনপ্রিয় মার্কেটপ্লেস ওডেস্কে প্রায় সবসময়ই ওয়েব ডেভেলপমেন্ট সংশ্লিষ্ঠ ১২ হাজারের অধিক কাজ থাকে। ইল্যান্সে রয়েছে ১৫ হাজারেরও অধিক ওপেন জব। প্রজেক্ট প্রতি যার গড় বাজেট ২ হাজার ৩ শত ডলার, প্রবৃদ্ধি ৫শতাংশ। ঘন্টা প্রতি গড় রেট ২৫ ডলার থেকে শুরু করে ১৫০ ডলার।

প্রথম আলোতে ইল্যান্স কর্তৃপক্ষের দেয়া এক বিবৃতি মতে, বাংলাদেশি ফ্রিল্যান্সাররা ওয়েব প্রোগ্রামিং ও সফটওয়্যার ডেভেলপমেন্ট বিভাগে তাদের দক্ষতা দেখিয়ে কাজও পাচ্ছেন বেশ ভাল।

তবে কাজ করে আয়ের এই পরিমান নির্ভর করে ওয়েব ডেভেলপারের দক্ষতা এবং অভিজ্ঞতার উপর। বিলিয়ন ডলারের ওয়েব ডেভেলপমেন্টের বাজারে বাংলাদেশি ওয়েব ডেভেলপারদের সংখ্যা তুলনামূলক অনেক কম। কারণ একজন প্রফেশনাল ওয়েব ডেভেলপার হতে হলে অবশ্যই এইচটিএমএল, সিএসএস, পিএইচপি, জাভাস্ক্রিপ্ট, জেকোয়ারি, মাইএসকিউএলসহ সংশ্লিষ্ঠ আরো বিষয়গুলো ভালভাবে জানতে হবে।

একটি প্রোগ্রামিং ভাষা শেখা থেকে শুরু করে তাতে পরিপূর্ণ দক্ষ হতে বছরখানেক সময় লেগে যেতে পারে। তাই সঠিক গাইডলাইন ও মানসম্মত প্রশিক্ষণের অভাবে ইচ্ছা থাকলেও এই পেশায় যুক্ত হতে পারছেন না অনেকেই। অদক্ষদের পরিচালনায় আবার ভুল পথে এগিয়ে গিয়ে ঠকছেন এমনটি ঘঠছে অহরহই।

তাই যারা ওয়েব ডেভেলপার হিসেবে ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য ৩ মাসব্যাপি প্রফেশনাল ওয়েব ডেভেলপমেন্ট প্রশিক্ষণের আয়োজন করেছে।

কেন আমাদের প্রতিষ্ঠানে?
একজন সুদক্ষ ফ্রিল্যান্সার হিসেবে প্রশিক্ষিত হওয়ার জন্য আপনাকে যেতে হবে এমন কোন মানসম্মত প্রতিষ্ঠানে যেখানে কিছু সুদক্ষ ট্রেনারের তত্বাবধানে আর হাতে কলমে প্রশিক্ষলে গড়ে উঠবে আপনার ক্যারিয়ারের ভিত। আর ঠিক এই কাজটাই করছি আমরা। যেখানে আপনার প্রশিক্ষণ হবে বিভিন্ন অভিজ্ঞ ওয়েব ডেভেলপার, এসইও কনসালটেন্ট আর ফ্রীল্যান্সারের তত্বাবধানে। যেখানে আপনি হাতে-কলমে কাজ শেখার পাশাপাশি পাবেন অনুশীলনেরও সুযোগ।
যা শেখানো হবে:
চার মাসব্যাপি এই প্রশিক্ষণে এইচটিএমএল, সিএসএস, পিএসডি টু এইচটিএমএল কনভার্ট, জাভাস্কিপ্ট, জেকোয়ারি, পিএইচপি বেসিক, মাইএসকিউএল বেসিক, সিএমএস বিল্ডিংসহ ওয়েব ডেভেলপমেন্টের সংশ্লিষ্ঠ বিষয়গুলো হাতে-কলমে শেখানো হবে।

এছাড়া বাংলাদেশে অনলাইন মার্কেটপ্লেস ওডেস্ক-ইল্যান্সের প্রতিনিধির মাধ্যমে ফ্রিল্যান্স মার্কেটপ্লেসে কিভাবে কাজ করবেন সেটিও শেখানো হবে প্রশিক্ষণ শেষে।

যারা শেখাবেন:
বাংলাদেশে ওয়েব ডিজাইন/ ডেভেলপমেন্ট ক্যারিয়ারে সফল এবং অন্যতম শীর্ষ ওয়েব ডেভেলপার
মো : ফারুক শেখ
বি.এস.সি ইনফোরমেশন টেকনোলজি
(Sikkim Manipal University(SMU)/India)
কোর্সটি পরিচালনা করবেন।

সময়:
* আমাদের পরবর্তী ব্যাচটির ক্লাশ শুরু হবে ২ জুলাই, ২০১৫ থেকে।
* ক্লাশ হবে সপ্তাহে তিন দিন

প্রশিক্ষন ফি: ১০,০০০ টাকা।

১ জানুয়ারি, ২০১৫ইং পর্যন্ত যারা ভর্তি হবেন তাদের প্রত্যেকেই পাবেন কোর্স ফি’র উপর ১০% ডিসকাউন্ট। আর এককালীন পরিশোধে আরো ১০% ডিসকাউন্ট তো থাকছেই।
আসন সংখ্যা সীমিত (২০ টি) তাই শীঘ্রই আপনার আসনটি তাই আপনার আসনটি আগেভাগে বুকিং করে রাখুন।

বি: দ্র : ঢাকার বাইরের স্টুডেন্টদের জন্য থাকার সুব্যবস্থা আছে।

যোগাযোগ :
উত্তরা মডেল টাউন, বাসা ৩০, রোড ৫, সেক্টর ৫, উত্তরা, ঢাকা-১২৩০।
ফেইসবুক : https://www.facebook.com/ittouch.net
ওয়েব সাইট : www.ittouch.net
ইমেইল : ittouchdhaka@gmail.com
মোবাইল : 01821224499


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc