ফ্রান্সে টেক্সওয়ার্ল্ড মেলায় বাংলাদেশের অংশগ্রহন লজ্জাজনক

    0
    3

    আমারসিলেট টুয়েন্টিফোর ডটকম,১৯ফেব্রুয়ারী,আবু তাহির ,ফ্রান্স ফ্রান্সের রাজধানী প্যারিসের অদূরে ল্য বুর্জে এলাকায়  ১৫ সেপ্টেম্বর থেকে শুরু  হওয়া  চারদিন ব্যাপী টেক্সওয়ার্ল্ড বাণিজ্য মেলা সফলভাবে আজ সমাপ্ত  হয়েছে । মেসি ফ্রাঙ্কফুর্ট নামের একটি প্রতিষ্ঠানের উদ্যোগে প্যারিসের উপকন্ঠে ল্য বুর্জেতে এ  মেলা অনুষ্টিত হয় ।

    ফ্রান্সের এবারের বাণিজ্য মেলায় তৈরি পোশাক রফতানির সঙ্গে জড়িত বিশ্বের বিভিন্ন দেশের তৈরি পোশাক উৎপাদনকারী আটশ’র বেশী প্রতিষ্ঠান আন্তর্জাতিক এই বাণিজ্য মেলায় অংশগ্রহণ করে । এই মেলায় বাংলাদেশ,  শ্রীলঙ্কা, তাইওয়ান, ভিয়েতনাম, চীন, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, জাপান, ইন্দোনেশিয়া,  , ইংল্যান্ড, আমেরিকা ও স্বাগতিক ফ্রান্সসহ অর্ধশত দেশের তৈরি পোশাক উৎপাদনকারী ও বিপণনকারী প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করে ।

    তবে মেলায় আশানুরূপ বাংলাদেশী স্টল না থাকায়  হতাশা প্রকাশ করেন অনেকই। বিশ্বের মানচিত্রে যখন  গার্মেন্টস শিল্প বাংলাদেশ কে নেতৃত্ব দিচ্ছে ঠিক  সেখানে চায়নার ৬০০ টি স্টলের বদলে বাংলাদেশের  মাত্র ১৩ টি স্টলের অংশগ্রহন দেশকে শুধু পিছিয়েই নয় বরং লজ্জা ও দিয়েছে বলে মনে করেন মেলায় অংশগ্রহণকারীদের অনেকেই ।

    মেলায়  বাংলাদেশ সরকারের পক্ষ থেকে অংশগ্রহনের জন্য  সরাসরি  উদ্যোগ গ্রহণ না করলে  বাংলাদেশের ভাবমূর্তি নষ্ঠ হবে বলেও উল্লেখ করেন অনেকে।

    তবে এবারের এ মেলায় ফ্রান্সের  বাংলাদেশ দুতাবাস কমার্শিয়াল কাউন্সিলের তত্ত্বাবধান ছিল বেশ উল্লেখযোগ্য।এই বিষয়ে ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল  কনস্যুলার ফিরোজ উদ্দিনের সঙ্গে কথা বললে  তিনি জানান, এ মেলাকে গুরুত্ব দিয়ে  অধিক স্টল   অংশগ্রহনের চেষ্টা চলছে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here