ফ্রান্সে অনুষ্টিত আন্তর্জাতিক নৌ যান মেলায় বাংলাদেশী নৌকা

    0
    7

    আমারসিলেট24ডটকম,১ডিসেম্বর,আবু তাহির,ফ্রান্সঃ রীড এক্সপোজিশন ফ্রান্স এর উদ্যোগে চতুর্থ আন্তর্জাতিক নৌ যান মেলা প্যারিসের পোর্ট দো ভার্সাইয়ে গত ৮ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত অত্যন্ত আনন্দগন পরিবেশে  সম্পন্ন হয়। মেলা উপলক্ষ্যে শীতকালীন নৌকা বাইচ এর আয়োজন করা হয়। গতবছর এ মেলাতে প্রায় ২০০ জন প্রতিযোগী অংশ গ্রহন করলেও এবছর প্রায় ৩০০ জন  প্রতিযোগীকে অংশগ্রহন করতে দেখা যায়।এবারের মেলায় বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ৮৩টি দেশ অংশ গ্রহন করে। অরল্যান্ডো, ফ্লোরিডার মত বিশ্বমানের নৌকা প্রস্তুতকারক কোম্পানীগুলোও মেলায় অংশ গ্রহন করায় আগ্রহী ক্রেতা ও ক্রীড়াবিদদের পদচারনায় উৎসবমূখর পরিবেশ ছিল মেলা প্রাঙ্গনে।

    মেলায় আধুনিক প্রযুক্তির সম্পন্নয়ে বিভিন্ন জাতের নৌ যান সত্বেও এনজিও হুয়াটএবার এর উদ্যোগে বাংলাদেশ থেকে আগত সম্পূর্ন পাটের তৈরী পাল তোলা নৌকা গোল্ড অব বেঙ্গল প্রচুর দর্শকদের বিশেষ নজড় কাড়ে।বাংলাদেশের এ নৌকাটি এরকম মেলায় অংশগ্রহন করাতে দেশের সুনাম বৃদ্ধি হয়েছে ও বিশ্বমন্ডলে দেশের পরিচয় স্বগৌরবে এগিয়ে যাবে বলে মনে করেন ফ্রান্স বাংলাদেশী কমিউনিটি নেতা ও বাংলাদেশ বিজনেস কনসাল্টিং এর চেয়ারম্যান কাজী এনায়েত উল্লাহ।তিনি মেলা পরিদর্শন কালে প্যারিস থেকে প্রকাশিত মাসিক নবকন্ঠকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন হুয়াটএবার বাংলাদেশের অসহায় জেলেদের জন্য যে উন্নয়ন মুলক কর্মকান্ড পরিচালনা করছে নিঃসন্দেহে বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের ও প্রশংসার।তিনি হুয়াটএবার কে ধন্যবাদ জানিয়ে বলেন প্রবাসের সকল বিত্তশালীদের উচিৎ হুয়াটএবার এর মত বাংলাদেশের অসহায় জেলেদের পাশে দাড়ানো। বাংলাদেশ বিজনেস কনসাল্টিং এর মাধ্যমে এরকম প্রকল্পগোল তদারকি করবেন বলেও তিনি আশ্বস্হ করেন।

    ফ্রান্স ভিত্তিক বেসরকারী এনজিও হুয়াটএবার ২০ বছর ধরে বাংলাদেশের উপকূলীয় অঞ্চল গুলোতে প্রান্তিক জেলেদের নানা সমস্যা নিয়ে কাজ করে আসছে।বাংলাদেশ থেকে মেলায় হুয়াট এবারের কর্নধার ইভ মারের নেতৃত্বে ১০ সদস্যের একটি প্রতিনিধি দল মেলায় অংশ গ্রহন করে।

    LEAVE A REPLY

    Please enter your comment!
    Please enter your name here