Sunday 27th of September 2020 07:55:07 PM
Friday 8th of November 2013 02:46:49 PM

ফিলিপাইনে শক্তিশালী প্রলয়ঙ্করী “হাইয়ানের” আঘাত

আন্তর্জাতিক ডেস্ক
আমার সিলেট ২৪.কম
ফিলিপাইনে শক্তিশালী প্রলয়ঙ্করী “হাইয়ানের” আঘাত

আমার সিলেট  24 ডটকম,০৮নভেম্বরঃ এ বছরের সবচেয়ে শক্তিশালী ও প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড় “হাইয়ান” ঘণ্টায় ২৩৫ কিলোমিটার বেগে ফিলিপাইনে আঘাত হেনেছে। আজ শুক্রবার ভোরে “হাইয়ান” সামার প্রদেশের উপকূলে আঘাত হানে। প্রাথমিকভাবে ঘূর্ণিঝড়টির গতি-প্রকৃতি সম্পর্কে স্যাটেলাইটের মাধ্যমে পাওয়া তথ্যে এটিকে ভূখণ্ডে আঘাত হানা সর্বকালের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় হিসেবে বিবেচনা করা হচ্ছে বলে জানিয়েছে বিবিসি অনলাইন। শেষ খবর পাওয়া পর্যন্ত ৫ম ক্যাটাগরির এই  ঘূর্ণিঝড়টি ফিলিপাইনের পূর্বাঞ্চলীয় সামার প্রদেশের গুইউয়ান শহর থেকে ৬২ কিলোমিটর দক্ষিণ-পূর্বে ছিল বলে জানিয়েছে দেশটির জাতীয় আবহাওয়া দপ্তর।

যে পথে ঘূর্ণিঝড়টির স্থলভাগ অতিক্রম করার কথা সেই পথ বরাবর সব স্কুল ও দপ্তর বন্ধ রাখা হয়েছে। মারাত্মক ক্ষতির ভয়ে সংশ্লিষ্ট এলাকার হাজার হাজার মানুষকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছে।গত অক্টোবরে এই এলাকাটি ভূমিকম্পের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছিল। সেই ক্ষতি কাটিয়ে ওঠার আগেই স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ঘূর্ণিঝড়ের কবলে পড়েছে এ অঞ্চলটি।

আজ শুক্রবার ফিলিপাইনের দক্ষিণাঞ্চলীয় লেইতে প্রদেশের গভর্নর রজার মারক্যাডো তার ট্যুইট বার্তায়  জানান, প্রবল বাতাসের তোড়ে ভেঙে পড়া গাছপালায় রাস্তাঘাট বন্ধ হয়ে গেছে, এতে ত্রাণ কার্যক্রমের ব্যাঘাত ঘটছে। ঘূর্ণিঝড়টি এই এলাকার উত্তরে অবস্থিত রাজধানী ম্যানিলায় সরাসরি আঘাত হানবে না বলে ধারণা করা হচ্ছে।ত্রাণ সংস্থা ওয়ার্ল্ড ভিশন জানায়, প্রবল বাতাস ও একটানা ভারী বৃষ্টিপাত হচ্ছে। ট্যাকলোবান শহরে থাকা এই সংস্থার কর্মীদের কাছ থেকে জানান যায়, সেখানে টিনের চালগুলো ঘুড়ির মতো উড়ছে। রাস্তাঘাট পানিতে ডুবে গেছে।সূত্রঃবিবিসি


সম্পাদনা: News Desk, নিউজরুম এডিটর

আমারসিলেট২৪.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Place for advertisement
Place for advertisement

সর্বশেষ সংবাদ


সর্বাধিক পঠিত

এডিটর: আনিছুল ইসলাম আশরাফী, এনিমেটরস্ বাংলা মিডিয়া গ্রুপ কর্তৃক প্রকাশিত
সম্পাদকীয় কার্যালয়: কলেজ রোড, শ্রীমঙ্গল, মৌলভীবাজার।
Email: news.amarsylhet24@gmail.com Mobile: 01772 968 710

Developed By : i-Tech Sreemangal
Email : itech.official@hotmail.com
Facebook : http://facebook.com/itech.ctc